মান্দার ১০নং নূরুল্যাবাদ ইউপিতে ভোটার রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু

নওগাঁ প্রতিনিধি :

নওগাঁর মান্দা উপজেলার ১০ নং নূরুল্যাবাদ ইউনিয়নে ভোটার রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু হয়। আজ শুক্রবার (২১ অক্টোবর) সকাল ০৯ ঘটিকায় উক্ত কার্যক্রমের উদ্বোধন করেন উদ্বোধন করেন ১০ নং নূরুল্যাবাদ ইউনিয়নের চেয়ারম্যান মোঃ ইয়াছিন আলী প্রামানিক।

সারা দেশের ন্যায় ১০ নং নূরুল্যবাদ ইউনিয়ন এ বাড়ি বাড়ি গিয়ে ইউনিয়নে তথ্য সংগ্রহের কাজ শেষ করা হয়। তথ্য সংগ্রহের পর আজ থেকে ভোটারদের ছবি, আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ গ্রহণ করে ভোটার নিবন্ধনকার্যক্রম শুরু করা হয় । আজ ২১ অক্টোবর ১,২ ও ৩ নং ওয়ার্ডের রেজিস্ট্রেশন কার্যক্রমের চলবে এবং আগামী কাল ২২ অক্টোবর ৪ও ৫ নং ওয়র্ডের,আগামী ২৩ অক্টোবর ৬ ও ৭ নং ওয়র্ডের, আগামী ২৪ অক্টোবর ৮ ও ৯ নং ওয়র্ডের ভোটারদের ছবি, আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশ গ্রহণ করা হবে।

মান্দা উপজেলা নির্বাচন কার্যালয় থেকে জানা গেছে, আগামী তিন বছরের মধ্যে যারা ভোটার হওয়ার যোগ্য ১৮ বছর হবেন, তাদের তথ্য সংগ্রহ করা হয়েছে। সে হিসেবে ২০০৭ সালের ১ জানুয়ারি বা তার আগে যাদের জন্ম, তাদের ছবি তোলা হবে। এ ক্ষেত্রে ভোটার তালিকায় নাম অন্তর্ভুক্ত করতে ১৭ ডিজিটের অনলাইন জন্মনিবন্ধন সনদ, শিক্ষাগত যোগ্যতার সনদ প্রযোজ্য ক্ষেত্রে, মা বাবার জাতীয় পরিচয়পত্রের ফটোকপি ও পানি-বিদ্যু-গ্যাসের ফটোকপি প্রয়োজন হবে।

ইসি সূত্র আরও জানায়, বয়স ১৮ না হলেও জাতীয় পরিচয়পত্র দেয়া হবে। যাদের বয়স ১৮ হয়নি, তাদের বয়স ১৮ বছর হওয়ার সঙ্গে সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে ভোটার তালিকায় নাম যুক্ত হয়ে যাবে।

উল্লেখ্য, এ কর্মসূচিতে ভোটার তালিকা থেকে মৃত ভোটারের নাম কেটে দেয়া হবে এবং আবাসস্থল পরিবর্তনের কারণে ভোটার এলাকা স্থানান্তরের বিষয়েও কার্যক্রম চলবে।

নতুন ভোটার হতে আসা তরুণদের পাশাপশি ছিল বয়স্কদের উপচেপড়া ভিড়। নতুন ভোটার হতে আসা মোঃ সাব্বির অহম্মদ (সিহাব), মোঃ ইসমাইল, আশিকুর রহমান, আব্দুর রহিম ও আব্দুর রহমান। এদরে মধ্যে ব্যারিল্যা গ্রামের আব্দুর রহমান বলেন, আমাদের ১৮ বছর পূর্ণ হয়েছে বেশকিছুদিন পূর্বেই। কিন্তু করোনার কারণে হালনাগাদ কার্যক্রম শুরু না হওয়ায় ভোটার হতে পারিনি। দেশের একজন ভোটার হয়ে ভাল লাগছে। তবে আমারা আমাদের নাগরি অধিকার ভোটদেওয়া, আমরা যদি ভোট দিতে পরি তাহলে আরো ভালো অনেক লাগবে।

এ সময় উপস্থিত ছিলেন ১০ নং নূরুল্যাবাদ ইউপি সচিব মোঃ রেজাউল করিম, সংরক্ষিত মহিলা আসনের সদস্য প্রীতি রানী, ইউপি সদস্য মোঃ মজিবর রহমান,ইউপি সদস্য মোঃ আশরাফুল ইসলাম, মোঃ রেজাউল করিম, উপজেলা নির্বাচনী কর্মকর্তাসহ বিভিন্ন সংগঠনের গন্যমান্য ব্যক্তিবর্গ।