দোহারে নুরুল্লাহপুরে সালাল শাহ চিশতীর ৪১৫ তম ওরস মাহফিল অনুষ্ঠিত

মাকসুমুল মুকিম, দোহার-নবাবগন্জ প্রতিনিধি :

উপমহাদেশের বিখ্যাত ফকির অলিয়ে কামেল সুফি সাধক, হযরত সালাল শাহ চিশতীর ৪১৫ তম মহাপবিত্র ওরস মাহফিল অনুষ্ঠিত ঢাকার দোহার উপজেলার নুরুল্লাহপুরে। প্রতি বছর অনুষ্ঠিত হয় এই পবিত্র ওরস। ফকির ও সুফিধারায় বিশ্বাসী লোকজনের কাছে নুরুল্লাহপুর এক পুণ্যময় স্থান হিসেবে পরিচিত। প্রথাগত নিয়ম মেনে রাত ১২টায় অনুষ্ঠিত হয় ধামাইল। ভারতের আসাম, কলকাতাসহ উপমহাদেশের বিভিন্ন অঞ্চল।

ভক্ত আশেকানরা নুরুল্লাহপুরের ওরসে যোগ দেন। প্রায় ১৫দিনব্যাপী চলে মেলা। দরবারের একাধিক খাদেম রয়েছে বংশ পরম্পরা। মাজারের খাদেমদের সঙ্গে ভক্ত আশেকানদের রয়েছে নিবিড় সম্পর্ক। গুরু ও ভক্তের এক অনুপম সম্পর্ক যা যুগ যুগ ধরে বহমান। লোকমুখে জানা যায় হযরত সালাল শাহের বিভিন্ন কেরামত ও অলৌকিক ঘটনার কথা। যা ব্যাপকভাবে প্রচারিত ও আলোচিত হয়ে আসছে। নুরুল্লাহপুরের ওরস উপলক্ষে এলাকায় বসেছে মেলা, পুতুল নাচ, বাউল গানসহ বাংলা ও বাঙালির সংস্কৃতির এক মিলন উৎসব।

ফকির ও সুফিধারায় বিশ্বাসী লোকজনের কাছে নুরুল্লাহপুর এক পুণ্যময় স্থান হিসেবে পরিচিত। ভারতের আসাম, কলকাতাসহ উপমহাদেশের বিভিন্ন অঞ্চল থেকে ভক্ত আশেকানরা নুরুল্লাহপুরের ওরসে যোগ দেন। দরবারের একাধিক খাদেম রয়েছে বংশ পরম্পরা। মাজারের খাদেমদের সঙ্গে ভক্ত আশেকানদের রয়েছে নিবিড় সম্পর্ক। গুরু ও ভক্তের এক অনুপম সম্পর্ক যা যুগ যুগ ধরে বহমান। লোকমুখে জানা যায় হযরত সালাল শাহের বিভিন্ন কেরামত ও অলৌকিক ঘটনার কথা। যা ব্যাপকভাবে প্রচারিত ও আলোচিত হয়ে আসছে।

নুরুল্লাহপুরের ওরস এলাকায় বসেছে মেলা ও বাউল গানসহ বাংলা ও বাঙালির সংস্কৃতির এক মিলন উৎসব। এই জনপদে ঐতিহ্যবাহী এই মেলাকে ঘিরে যে আয়োজন তা বহু বর্ণাঢ্য।