সাগরকন্যা কুয়াকাটায় অক্ষয় তৃতীয়াব্রতম সনাতন ধর্ম্ম সম্মেলন অনুষ্ঠিত

জাকারিয়া জাহিদ, কুয়াকাটা প্রতিনিধি :
কুয়াকাটায় অক্ষয় তৃতীয়াব্রতম সনাতন ধর্ম সম্মেলন উপলক্ষে গঙ্গাস্নান অনুষ্ঠিত হয়েছে। ,

রবিবার(২৩ এপ্রিল)সেই বহু প্রতীক্ষিত অক্ষয় তৃতীয়া। সকাল আটটায় কুয়াকাটা সৈকেতর জিরো পয়েন্টে এ গঙ্গাস্নানে মাতে হাজারো সনাতনীরা। পাপ মোচনের আশায় সনাতনী নারীরা ডাব, তেল, দুর্বা, ধুপ,হরতকী, বহেরা, মোমবাতি ও আগরবাতি সমুদ্রে অর্পন করেন নারীরা। এর আগে রাতভর কুয়াকাটা শ্রী শ্রী রাধাকৃষ্ণ মন্দিরে সমবেত প্রার্থনা, চন্ডীপাঠ ও শ্রীমদ্ভাগবত অনুষ্ঠিত হয়।

শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দির তীর্থ যাএী সেবাশ্রম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নীহার রঞ্জন মন্ডল বলেন, এদিন থেকে পরবর্তী ২১দিন চলে ভগবানের চন্দন শোভাযাত্রা মহোৎসব। ২১ দিন সুগন্ধি চন্দন, কর্পূর এবং অগুরু মিশিয়ে ভগবানের শ্রীঅঙ্গে লেপন করা হয়। এতে পরমেশ্বর ভগবান খুবই শীতলতা ও প্রশান্তি অনুভব করেন বলেই কথিত আছে।

তিনি আরও বলেন, ‘অক্ষয় তৃতীয়া’। এর মধ্যে ‘অক্ষয়’ শব্দের অর্থ হল, যার ক্ষয় নেই। বলা হয়, এইদিন আপনি যা দান করবেন, তার অক্ষয় ফল প্রাপ্ত হয়। যে সকল পুণ্য কর্ম করবেন, তা অক্ষয় হয়ে থাকবে। চিরাচরিত রীতি অনুযায়ী এই দিন অনেক দোকানে ‘হালখাতা’ করা হয়। মঙ্গলমূর্তি গণেশের পূজা করা হয়। এই তিথিতে বেশ কয়েকটি শুভ অনুষ্ঠানও হয় ।এসময় আন্তজার্তিক হরি ভাবনামৃত সংঘ ও আশ্রমের প্রতিষ্ঠাতা প্রানপুরুষ শ্রী শ্রী জয়দেব ঠাকুর, কলাপাড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা জাহাঙ্গীর হোসেন ও কলাপাড়া পৌর মেয়র বিপুল হাওলাদার,শ্রীশ্রী রাধাকৃষ্ণ মন্দির তীর্থ যাএী সেবাশ্রম সাধারণ সম্পাদক ইঞ্জিনিয়ার নীহার রঞ্জন মন্ডল,উপস্থিত ছিলেন।