স্যুপ খেয়ে পালাল ভালুক

জিএম মুছা :

স্যুপ খেতে আমরা অনেকেই কম-বেশি ভালোবাসি। কিন্তু আমরা এমন কি কখনো শুনেছি পশুরাও স্যুপ খায়? স্যুপ খেতে ভালো বাসে, আর সেই স্যুপ প্রিয় পশুটি যদি স্যুপ খাওয়ার লোভে রাতের অন্ধকারে কোন বাসায় ঢুকে চুপি -চুপি, চুপি সারে ঘরের দরজা ভেঙে কারো রান্না করা প্রিয় সুস্বাদু স্যুপ সাবাড় করে ফেলে, এমন একটি পশুর গল্প যদি আমি তোমাদের শুনাই ছোট বন্ধুরা, কেমন লাগবে নিশ্চয়ই খুব ভালো লাগেবে তাইনা বন্ধুরা?

২০১৩ সালের কথা, তোমরা জেনে অবাক হবে, রাশিয়ার সাইবেরিয়া উস্ত-ইলিমস্ক শহরে ভালুকের চুরি করে স্যুপ খাওয়া একটা মজার ঘটনা ঘটে এবং ঐ ঘটনা ঘটার পর সেখানে একটা রীতিমতো হই-চই পড়ে গিয়েছিল।

ওই শহরে বসবাস করত এক রুশ দম্পতি,একদিন রাতে তারা নিজেদের জন্য রাশিয়ার ঐতিহ্যবাহী সু_স্বাদু স্যুপ রেঁধে ঘরের মধ্যে রেখে দিয়ে তারা একটি রান্না ঘরে ঘুমোচ্ছিলেন। কারণ ঐ সময় তাদের বাড়ির নির্মাণ কাজ চলছিল।

রাত্রে বেলা রুশ দম্পতি হঠাৎ একটা শব্দ শুনে তাদের ঘূম ভেঙে গেল এবং তারা যা দেখল তা বেশ অবাক করা ও মজার ঘটনা, শুধু কি তাই সে ঘটনা অনেকটা ভয়ের এবং ভয়ঙ্কর বলা চলে!একটি সাদা ভালুক তাদের ঘরের দরজা ভেঙে ঘরের ভেতরে ঢুকে এক নিমেষে তাদের রান্না করে রাখা সম্পূর্ন স্যুপ খেয়ে ফেলেছে। ভয়ে তাদের গায়ে কাঁটা দিয়ে উঠলো, সঙ্গে সঙ্গে তারা সাহায্যের জন্য পুলিশকে জানালো, কিন্তু পুলিশ আসার আগেই ভালুকটি মজা করে পেট পুরে পরম তৃপ্তিতে স্যুপ খেয়ে সে নিকটস্থ জঙ্গলে পালিয়ে গেল।

ঐ সময় ঐ রুশ দম্পতি অসহায়ের মতো রান্না ঘরে বসে বসে করুন চোখে শুধু চেয়ে চেয়ে দেখল লোভী বুনো ভালুকটি তাদের প্রিয় সবটুকু স্যুপ খেয়ে শেষ করে হেলে দুলে বেশ রাজকীয় ভঙ্গিতে বাড়ির মেহমানের মত বাহিরে বের হল এবং রাতেই সে চলে গেল।” তারা শুধু চেয়ে চেয়ে দেখল , যেন তাদের বলার কিছুই ছিলনা” পরে পুলিশ এসে ফাঁকা গুলি ছুড়লেন, ভালুকটিকে ভয় দেখানোর জন্য ততক্ষণে স্যুপ প্রিয় চোর ভালুকটি তার নিজের বাসায় গিয়ে আরাম করে অঘোরে হয়তোবা ঘুমাচ্ছিল।

সমাপ্ত: (সূত্র দৈনিক জনকণ্ঠ ৮ আগস্ট ২০১৩ ইংরেজি)

উপদেশ: পশুদের ও শখ আছে।