মনপুরায় প্রাতিষ্ঠানিক পুকুরের অবমুক্ত করা মাছের পোনা মরে ভেসে উঠছে

মনপুরা প্রতিনিধি :

ভোলার মনপুরা উপজেলা মৎস্য অধিদপ্তরের উদ্যোগে বিভিন্ন প্রাতিষ্ঠানিক পুকুরে অবমুক্ত করা মাছের পোনা মারা যাচ্ছে বলে অভিযোগ উঠেছে। উপজেলা দক্ষিণ সাকুচিয়া আবু দালাল বাড়ী জামে মসজিদের পুকুরসহ বেশ কয়েকটি পুকুরে পোনা মাছ মরে ভেসে উঠতে দেখা গেছে। এতে চরম ক্ষোভ প্রকাশ করেছেন উপকারভোগীরা।

স্থানীয়রা জানান, মাছের পোনা অবমুক্ত করার পর দিনেই বেশিরভাগ পোনা মারা যায়। এরপর থেকে প্রতিদিনই বিভিন্ন পুকুরে মাছের পোনা মরে ভেসে উঠতে থাকে। এসব মাছ পচে দুর্গন্ধ ছড়ার পাশাপাশি পরিবেশ নষ্ট হচ্ছে বলে তারা জানান।

মনপুরা উপজেলা মৎস্য কার্যালয় সূত্রে জানা গেছে, কোটেশনের মাধ্যমে সরকারি রাজস্ব বাজেটের আওতায় উপজেলা মৎস্য অধিদপ্তর ১১ প্রাতিষ্ঠানিক পুকুরে ও ১ ‍টি খালে (রই, কাতল, মৃগেল) অবমুক্ত করেন ।এতে ৮০ হাজার টাকা ব্যয় ধরা হয়েছে। গত ১৪ আগষ্ট বিভিন্ন প্রাতিষ্ঠানিক পুকুরে পোনা মাছ অবমুক্ত করা হয়। পোনা মাছ জলাশয়ে অবমুক্তির পূর্বে স্বাস্থ্য, নমুনা ও যথাযথভাবে ওজন পরীক্ষা করার নিয়ম রয়েছে।গত সোমবার সকাল থেকে উপজেলার বিভিন্ন পুকুর ও খালে মাছের পোনা অবমুক্ত করেন। এ সময় উপজেলা মৎস্য কর্মকর্তা ছাড়াও প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন ।

সরেজমিনে উপজেলার আবু দালাল বাড়ী মসজিদে পুকুর ও ইদ্রীস হাওলাদার বাড়ীর মসজিদ সহ কয়েকটি পুকুর ঘুরে দেখা যায়, পোনা অবমুক্তর পর থেকে বেশিরভাগ ছোট বড় পোনা মরে ভেসে উঠেছে। এসব পোনা মারা যাওয়া ও সব এলাকায় দুর্গন্ধ ছড়াচ্ছে ।

আবু দালাল জামে মসজিদের সভাপতি ফোরকান বদ্দার বলেন, মৎস্য অধিদপ্তর থেকে যে পোনা মাছ দিয়েছেন তা ওজন ও নিম্নমানের থাকায় বেশিরভাগ পোনা মরে যায়।এই মাছ মরে যাওয়ার কারণে আমাদের পুকুরের অনান্য মাছ ও মরে যাচ্ছে ।একই কথা বলেন দক্ষিণ সাকুচিয়া রহমানপুর গ্রামের ইদ্রীস হাওলাদার বাড়ী মসজিদের সাধারণ সম্পাদক রহিম হাওলাদার একটি গাড়ী করে কিছু মাছ আমাদের মসজিদের পুকুরে ছেড়েছেন ।কত কেজি মাছ তা আমরা জানতে পারিনি ।তবে যে মাছ পুকুরে দিয়েছেন সব গুলোই মাছ মরে গেছেন মাছ গুলো খুবই ছোট থাকায় ।

দক্ষিণ সাকুচিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব অলিউল্লাহ কাজল অভিযোগ করে বলেন, নিয়ম অনুযায়ী সুস্থ-সবল, যথাযথভাবে ওজন পরীক্ষা ও আকারে ১০-১৫ সেন্টিমিটার পোনা সরবরাহ করার কথা থাকলেও পোনা মাছগুলো ছিল দুর্বল ও নির্ধারিত আকারের চেয়েও ছোট। এ ছাড়া পুকুরে অবমুক্ত করার আগেও পোনার স্বাস্থ্য পরীক্ষা করা হয়নি। যার কারণে পুকুরে অবমুক্তির পর পোনা মাছগুলো মরে ভেসে উঠছে।

মনপুরা মৎস্য কর্মকর্তা বিক্টর বাইন বলেন, কি কারণে মাছ মরতে পারে আপনার কি মনে হয়? মাছ তো মারা যেতে পারে, এটা তো প্রাণি । আমরা তো জীবিত মাছ পাঠাই, সময় বা যাতাাতের জন্য মারা যেতে পারে। এর মধ্যে আর কি আছে। নাকি আমরা বাজার থেকে মরা মাছ কিনে দিচ্ছি। সময় ও পরিবহনের জন্য মারা যেতে পারে ।

মনপুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা জহিরুর ইসলাম প্রশিক্ষণের জন্য ভারত থাকায় এই বিষয়ে তার কোনো বক্তব্য জানা সম্ভব হয়নি।