মনপুরা ঘূর্ণীঝড় মিধিলি এর প্রভাবে মেঘনায় ২ ট্রলার ডুবি,৩ জেলে জীবিত উদ্ধার

মনপুরা প্রতিনিধি :

ভোলার মনপুরায় মেঘনায় ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে মেঘনা নদীর ২টি মাছধরার ট্রলার ডুবির ঘটনা ঘটেছে। তবে ট্রলারটিতে থাকা তিন জেলের সবাইকে জীবিত উদ্ধার করা হয়েছে। এসব ট্রলার ডুবির ঘটনায় কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ট্রলার ডুবির ঘটনা উপজেলা নির্বাহী অফিসার মনপুরা কোস্টগার্ড কন্টিজেন্ট কমান্ডারকে অবহিত করলেও উদ্ধার কাজে সহযোগীতা করতে আসেনি কোস্টগার্ড।

শুক্রবার (১৭ নভেম্বর) বিকেল ৪ টায় উপজেলা হাজিরহাট ইউনিয়নের দাসের হাট নামক স্থানে মেঘনা নদীতে এ ঘটনা ঘটে।

খবর পেয়ে মনপুরা উপজেলা নির্বাহী কর্মকর্তা জহিরুল ইসলাম স্থানীয় জেলেদের একটি ট্রলারসহ ৬ জেলেকে পাঠিয়ে তাদেরকে উদ্ধার করে এবং ঘটনাস্থল পরিদর্শন করে জেলেদের সঙ্গে কথা বলেন। উদ্ধার হওয়া ২ জেলের অবস্থা খারাপ হলে তাদের কে মনপুরা হাসপাতোলে ভর্তি করানো হয়েছে ।

উদ্ধার হওয়া জেলেরা জানান,,ঘূর্ণিঝড় মিধিলির প্রভাবে দুপুরে জেলে কবির মাজির ট্রালার মেঘনা নদী থেকে মাছ শিকার করে দক্ষিণ সাকুচিয়া আলমপুর রাস্তার মাথায় ঘাটে অবস্থান করছেন । আলমপুর রাস্তার মাথার মাছ ঘাটে কবির মাঝির মাছ ধরা ট্রলারটি লংঘর(গেরাপির দড়ি) ছিরে মেঘনায় ভাসিয়ে নিয়ে যায়। ট্রলারটি মেঘনায় ভাসতে দেখে ঐ ট্রলারটি উদ্ধারের জন্য লতিফ মাঝি, সিরাজ মাঝি ও রাজিব তাদের মাছ ধরা ট্রলার দিয়ে মেঘনায় ট্রলারটি উদ্ধারের জন্য যায়। প্রবল বাতাসে ও জোয়ারের স্রোতে তাদের ট্রলারটি মেঘনায় ডুবে যায়। মেঘনায় ভাসতে থাকে ডুবে যাওয়া ট্রলারসহ ৩ জেলে।

পরে হাজির হাট ইউনিয়নের দাসেরহাট সংলগ্ন মেঘনা পাড়ের লোকজন মেঘনায় নদীতে মানুষ ভাসতে দেখে তারা বিষয়টি উপজেলা নির্বাহী অফিসার জহিরুল ইসলামকে অবহিত করেন। খবরটি শুনে সাথে সাথে উপজেলা নির্বাহী অফিসার দাসের হাট এসে জেলেদের মেঘনায় ভাসতে দেখেন। তখন তিনি কোষ্টগার্ডকে ট্রলারসহ জেলে ডুবির ঘটনা অবহিত করে দ্রুত উদ্ধারের জন্য বলেন। দু ঘন্টা অতিবাহিত হলেও কোস্টগার্ড না আসায় বাধ্যহয়ে স্থানীয় ১টি ছোট ট্রলারে ৬ জনকে উদ্ধারের জন্য মেঘনায় পাঠান। স্থানীয় জেলেরা সাহস নিয়ে উত্তাল মেঘনায় ট্রলার চালিয়ে ডুবে যাওয়া জেলেদের উদ্ধার করে সন্ধা ৬টায় দাসের হাট ঘাটে নিয়ে আসেন। পরে উদ্ধার হওয়া জেলেদের চিকিৎসার জন্য মনপুরা সদর হাসপাতালে ভর্তি করা হয়েছে। বর্তমানে তারা চিকিৎসাধীন।

দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের পরিষদের চেয়াম্যান আলহাজ্ব অলিউল্ল্যাহ কাজল এ তথ্য নিশ্চিত করে জানান, ট্রলারডুবির ঘটনা ঘটলেও কেউ নিখোঁজ নেই। ঘটন্থল পরিদর্শন দুর্ঘটনা কবলিত ট্রলারগুলো উদ্ধারে কাজ চলছে ।

এব্যাপারে মনপুরা উপজেলা নির্বাহী অফিসার(ইউএনও) জহিরুল ইসলাম বলেন, মেঘনায় ডুবে যাওয়া জেলেদের খবর শুনে তাৎক্ষনিক ঘটনাস্থলে আসি। জেলেদের উদ্ধারের জন্য কোষ্টগার্ডকে না পেয়ে স্থানীয় ৬ জেলেকে পাঠিয়ে ডুবে যাওয়া ৩ জেলেকে উদ্ধার করি। বর্তমানে চিকিৎসার জন্য হাসপাতালে ভর্তি করা হয়েছে। ডুবে যাওয়া জেলেরা সবই ভালো আছেন।