পঞ্চগড়ে ভয়াল ২৫ মার্চ গণহত্যা দিবস পালিত

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধিঃ

পঞ্চগড়ে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে ভয়াল কালরাত ২৫ মার্চ গনহত্যা দিবস পালিত হয়েছে। দিবসটির শুরুতেই পঞ্চগড় জেলা পরিষদ সংলগ্ন বধ্যভূমিতে পুষ্পস্তবক অর্পন করা হয়।

পুষ্প স্তবক অর্পণ করেন জেলা প্রশাসক মোহাম্মদ জহুরুল ইসলাম, পুলিশ সুপার এসএম সিরাজুল হুদা পিপিএম, পঞ্চগড় জেলা পরিষদের চেয়ারম্যান ও পঞ্চগড় চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি সভাপতি আব্দুল হান্নান শেখ, পঞ্চগড় সদর উপজেলা আওয়ামী সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান আমিরুল ইসলামসহ জেলা প্রশাসন ও জেলা আওয়ামী লীগের নেতৃত্ববৃন্দরা।

পুষ্পস্তবক অর্পণ শেষে পঞ্চগড় সরকারি অডিটোরিয়ামে শিশুদের জন্য মুক্তিযুদ্ধ ভিত্তিক চিত্রাঙ্কন, আবৃত্তি ও রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। সকাল ১০ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গনহত্যা দিবস উপলক্ষে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। পরে জেলার বিভিন্ন মসজিদ, মন্দির ও গীর্জায় ২৫ মে মার্চ কাল রাতে নিহতদের স্মরণে বিশেষ মোনাজাত ও প্রার্থনার আয়োজন করা হয়।

পরে জেলা প্রশাসকের কার্যালয়ে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হয়। সন্ধ্যায় জেলা পরিষদ সংলগ্ন বধ্যভূমিতে মোমবাতি প্রজ্জলন করা হয়।

এর আগে ১ মার্চ হতে ২৫ মার্চ পর্যন্ত মুক্তিযোদ্ধা কমপ্লেক্স ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে শহীদ বুদ্ধিজীবী, বীর মুক্তিযোদ্ধাদের জীবনালেখ্য সম্পর্কে ও ২৫ মার্চ গনহত্যা সম্পর্কে স্মৃতিচারন ও আলোচনা সভা করা হয়েছে।