কুমিল্লা মাল্টিপার্টি অ্যাডভোকেসি ফোরামের কর্মপরিকল্পনা সভা ও ইফতার মাহফিল

জাহাঙ্গীর আলম ইমরুল, কুমিল্লা: ২৭ মার্চ ২০২৪
শিক্ষা সংস্কৃতি আর ইতিহাস ঐতিহ্যে সমৃদ্ধ এক জনপদ কুমিল্লা। লালমাই-ময়নামতি পাহাড়ী এলাকার প্রত্নত্বাত্ত্বিক নিদর্শনসহ বেশকিছু শিল্প-সংস্কৃতি এ জনপদের স্বতন্ত্র পরিচয় বহন করে।

দেশের গুরুত্বপূর্ণ পর্যটন নগরী কুমিল্লার গুরুত্ব নানা কারণে বাংলাদেশে অপরিসীম। এখানকার রাজনৈতিক স্থিতিশীলতার প্রয়োজনীয়তাও গুরুত্বপুর্ণ। এই প্রেক্ষাপটে কুমিল্লায় রাজনৈতিক শান্তিপূর্ণ সহাবস্থান নিশ্চিত করার পাশাপাশি রাজনৈতিক সম্প্রীতি এবং সহনশীলতা অনুশীলন করার মাধ্যমে স্থানীয় সমস্যা সমাধানে দলগুলোর পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে মাল্টি পার্টি অ্যাডভোকেসি ফোরাম (এমএএফ) কুমিল্লা’র কর্মপরিকল্পনা সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২৭ মার্চ) শহরের একটি রেস্টুরেন্টের কনফারেন্স হলে এ সভা অনুষ্ঠিত হয় । এতে সভাপতিত্ব করেন মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরাম কুমিল্লা’র সভাপতি বদরুল হুদা জেনু। মাল্টিপার্টি অ্যাডভোকেসী ফোরাম কুমিল্লা’র সাধারণ সম্পাদক ও ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর মাস্টার ট্রেইনার এবং বাংলাদেশ মহিলা আওয়ামীলীগ কুমিল্লা জেলা শাখার সাধারণ সম্পাদক কহিনূর বেগম অনুষ্ঠানটি সঞ্চালনা করেন।

এতে বক্তব্য রাখেন সাবেক সংসদসদস্য অধ্যক্ষ রওশন আরা মান্নান, কুমিল্লা সিটি কর্পোরেশনের ভারপ্রাপ্ত মেয়র হাবিবুর আল আমিন সাদি, মহানগর বিএনপির আহবায়ক উদবাতুল বারী আবু, চৌদ্দগ্রাম উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান রাশেদা আক্তার, কুমিল্লা দক্ষিন জেলা যুগ্ম-আহবায়ক সারোয়ার জাহান দোলন প্রমুখ।

বক্তারা রাজনৈতিক সম্প্রীতির মাধ্যমে উন্নত এবং সমৃদ্ধ কুমিল্লা বিনির্মানের জন্য আহবান জানান।

এই আয়োজনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, সাংবাদিক অশোক বড়ুয়া, সাংবাদিক মহিউদ্দিন মোল্লা, সাংবাদিক জাহাঙ্গীর আলম ইমরুল এবং মোহাম্মদ শরীফসহ রাজনৈতিক দলের নেতৃবৃ্ন্দ, চাঁদপুরের বিভিন্ন আর্থ-সামাজিক অবস্থানে থাকা মাল্টিপার্টি এডভোকেসি ফোরামের সদস্যবৃন্দ, সামাজিক সংগঠন ঐতিহ্য কুমিল্লা, রং-তুলি ফাউন্ডেশন, যুব রেডক্রিসেন্ট, স্কাউট, ব্লাড ডোনার্স ফোরাম ও বিভিন্ন স্বেচ্ছাসেবী যুব সংগঠনের প্রতিনিধি, স্বেচ্ছাসেবক প্রতিনিধি এবং সুশীল সমাজের প্রতিনিধিরা অংশগ্রহন করেন ।

সভার শুরুতে বিগত সভার সিদ্ধান্ত গুলো উত্থাপন করা হয়। ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সার্বিক কর্মকান্ড উপস্থাপন করেন ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল এর সিনিয়র রিজিওনাল ম্যানেজার আবুল বাশার, এর পর ডেমোক্রেসি ইন্টারন্যাশনাল কুমিল্লা অঞ্চলের প্রোগাম অফিসার মাসুদুর রহমান এর সঞ্চালনায় মুক্ত আলোচনা পর্ব অনুষ্ঠিত হয়। এতে মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম (এমএএফ) চাঁদপুরের সদস্যগণও অংশগ্রহন করেন ।

কর্মপরিকল্পনা সভার ২য় পর্বে আওয়ামীলীগ, বিএনপি ও জাতীয় পার্টির সিনিয়র নেতৃবৃন্দদের সাথে এক ইফতার মাহফিল আয়োজন করা হয় ।

মাল্টিপার্টি এডভোকেসী ফোরাম-এমএএফ একটি বহুদলীয় স্বেচ্ছাসেবী রাজনৈতিক ফোরাম যা বাংলাদেশের প্রধান তিনটি রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টির তরুণ নেতাকর্মীদের নিয়ে গঠিত। ইউএসএআইডি’র অর্থায়নে ডেমোক্রেসি ইন্টারন্যাশন্যাল বাস্তবায়িত ‘স্ট্রেনদেনিং পলিটিক্যাল ল্যান্ডস্কেপ’প্রকল্পের আওতায় দলগুলোর পলিটিক্যাল ফেলো ও মাস্টার ট্রেইনারদের সমন্বয়ে এমএএফ কুমিল্লা ইউনিট পরিচালিত হচ্ছে।

প্রকাশিত : শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

স্ক্যাবিস বা চুলকানি থেকে রক্ষা পেতে কী করবেন?

ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

যৌন রোগের কারণ ও প্রতিকার জেনে নিন

শেয়ার করুন