সোনারগাঁয়ে চাঁদার দাবিতে ২ ড্রেজারে আগুন : শ্রমিকদের উপর হামলা, গুলি বর্ষণের অভিযোগ

নারায়ণগঞ্জ প্রতিনিধি :

নারায়ণগঞ্জের সোনারগাঁয়ে মেঘনা নদীর মৈষারচর এলাকায় চাঁদার দাবীতে সেনেরচর সাপমারা বালু মহালে চাঁদার দাবীতে দুই ড্রেজার ও একটি স্পীড বোডে অগ্নি সংযোগ ভাংচুর করেছে চাঁদাবাজরা।

শনিবার ( ১৮ জুলাই)  সকালে  মেঘনা নদীতে এ ঘটনা ঘটে। হামলাকারীরা ১০জনকে কুপিয়ে ও পিটিয়ে আহত করেছে। আহতদের সোনারগাঁ উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে। এঘটনায় কুমিল্লা আদালতে নুরুল আমিন মেম্বার বাদী অভিযোগ দায়ের করেছেন।

বালু মহাল ইজারাদার নুরুল আমিন জানান, মেঘনা নদীর সেনেরচর সাপমারা বালু মহাল আমার স্ত্রী নার্গিস আক্তারের নামে এক কোটি ২১ হাজার টাকায় ইজারা নেওয়া হয়। ইজারা নেওয়ার পর থেকে আড়াইহাজার উপজেলার কালাপাহাড়িয়া ইউনিয়নের কদমিরচর গ্রামের সন্ত্রাসী সাত্তারের নেতৃত্বে শাহজালাল, জসীমউদ্দিন ওরফে জসুসহ ৫০-৬০ জনের একটি দল আগ্নেয়াস্ত্র, দেশীয় অস্ত্র, রামদা, চাপাতি লোহার রডে সজ্জিত হয়ে শাহপরান ড্রেজিং প্রকল্প-২ ও চাঁদের আলো নামের ড্রেজারে অতর্কিত হামলা চালায়। হামলার সময় কয়েক রাউন্ড গুলি বর্ষণ করে হামলাকারীরা। এসময় হামলাকারীরা আবু সাইদ, আনোয়ার হোসেন আনার, হাসান, জামাল, আমির সরকার, মিঠু।

প্রত্যক্ষদর্শী আহত আবু সাইদ বলেন, ভোরে বালু মহালে বোডে বালু লোড করার সময় হঠ্যাৎ সাত্তারের নেতৃত্বে ৫০-৬০ জনের একটি দল ১০-১২ টি স্পীড বোডের মাধ্যমেএসে হামলা করে। এসময় কয়েক রাউন্ড গুলি করে। তবে গুলি কারো শরীরে বিদ্ধ হয়নি। এসময় হামলাকারীরা এলাপাথারিভাবে কোপাতে থাকলে কেউ কেউ নদীতে ঝাপিয়ে পড়ে।

চালিভাঙ্গা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ সরকার বলেন, মহাল ইজারা নেওয়ার পর থেকে সাত্তার বাহিনী সানাউল্লাহ ও কাউয়ুমের ইন্ধনে প্রতি মাসে ৫ লাখ চাঁদা দাবী করে। চাঁদা না দেওয়ায় দুটি ড্রেজারে অগ্নি সংযোগ করে শ্রমিকদের পিটিয়ে ও কুপিয়ে আহত করে। এ ঘটনায় কমপক্ষে কোটি টাকার ক্ষতিগ্রস্থ হয়েছে।

মেঘনা থানার ওসি আব্দুল মজিদ বলেন, ঘটনাটি শুনেছি। তবে এখনও কেউ অভিযোগ করেনি। ঘটনাস্থলে নৌ পুলিশের একটি দল পাঠানো হয়েছে।