সত্যিই লোভ ত্যাগী মানুষরাই সততার পরিচয় দিতে পারে

প্রকাশিত : ৩০ আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ, ১৫ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ১০ মুহররম ১৪৪২ হিজরি, রোববার

সম্পাদকীয়…

এটা মানতেই হবে যে, বাবা হিসেবে সন্তানকে যে শিক্ষা প্রদান করবেন সেই শিক্ষা সন্তানের মধ্যে অবশ্যই কাজ করবে। এমনই একটি ঘটনা আমরা জানতে পেরেছি।

প্রিয় সময়ে ‘আমিরাতে কুড়িয়ে পাওয়া ২৪ লাখ টাকা ফেরত দিলেন বাংলাদেশের মহসিন’ প্রকাশিত সংবাদের মাধ্যমে একজন সৎ ব্যক্তির সততার দৃষ্টান্তমূলক পরিচয় আমরা পেলাম। আরব আমিরাতের প্রবাসীদের মুখে এখন বাংলাদেশী ফেনী জেলার দাগনভূঁইয়া থানার দেবরামপুরের মহসিনের জয়জয়কার। সত্যিই বাংলাদেশের মানুষের জন্যে গর্বের বিষয় বটে।

আমরা এমন সততা চাই। যে সততার কারণে আমরা ছড়িয়ে পড়বো, আমাদের সুনাম ছড়িয়ে পড়বে। বিশেষ করে যারা প্রবাসে জীবনযাপন করছে, তারা যেন তাদের সমস্ত কাজের মধ্য দিয়ে তাদের সততার পরিচয় প্রদান করে।

এমন মানুষ পাওয়া ভার যে, একসাথে এতগুলো টাকা কুড়িয়ে পেয়েও তার মনের মধ্যে লোভ জন্ম নেয়নি। তার মধ্যে লোভ কোনো কাজ করেনি, তাকে কাবু করতে পারেনি। কারণ, মহসিন তার বাবার কাছ থেকে শিক্ষা পেয়েছে। সে শিক্ষা পেয়েছে যে, অন্যের আমানত ফিরিয়ে দেয়া উচিত।

এতে সৃষ্টিকর্তা তার উপর সন্তোষ্ট হন। বাবার কাছ থেকে পাওয়া মূল্যবান শিক্ষা যথাযথভাবে কাজে লাগিয়েছেন মহসিন। আমরা প্রকাশিত সংবাদের মাধ্যমে জেনেছি যে, টাকা ফিরিয়ে পাওয়ার পর পুলিশ স্টেশনে গিয়ে জমা দিয়েছেন এবং টাকার প্রকৃত মালিককে ফিরিয়ে দিতে অনুরোধ জানালেন। আর সবচেয়ে বড় কথা হলো, টাকা ফিরিয়ে দেয়ার কারণে পুলিশ মহসিনের এই বিশ্বস্ততার জন্যে প্রশংসা করেছেন।

মহসিন বাবার দেয়া শিক্ষা কোনোভাবেই ভুলে যায়নি। বাবার কাছ থেকে পাওয়া শিক্ষার কারণেই ‘লোভ’ তার মন থেকে দূর হয়েছে। সত্যিই লোভ ত্যাগী মানুষরাই সততার পরিচয় দিতে পারে। এতে আমরাও গর্বিত ও অন্তরে আনন্দ উপলব্ধি করতে পারি। এভাবেই সততার পরিচয় দিতে পারলে সর্বত্র বুক ফুলিয়ে চলা যায় ও সম্মানের সহিত সম্মানীত হওয়া যায়।

প্রকাশিত : ৩০ আগস্ট ২০২০ খ্রিস্টাব্দ, ১৫ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ১০ মুহররম ১৪৪২ হিজরি, রোববার