অন্যের আমানত দখল করা অন্যায় ও পাপ : ৯৯৯ নম্বরের ব্যবহার

৩১ আগস্ট ২০২০ খ্রি. ১৬ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ১১ মুহররম ১৪৪২ হিজরি, সোমবার

সম্পাদকীয়

পাপ করতে করতে আমরা আর পাপ কাজ কোনটা সেটা বোঝার ক্ষমতা হারিয়ে ফেলেছি। ন্যায়-অন্যায় বোধ আমার মন থেকে উঠে গেছে। চতুর্দিকে এমন সব ঘটনার কথা আমরা শুনি-সততা বলে কিছু নেই বুঝি। সুখী হতে চাই; অথচ আমরাই নিজেরা সুখকে হারাই আমাদের অন্যায় কাজের জন্যে। আর অন্যের আমানত দখল করা নিষ্ঠুর অমানবিক ও নির্মমতার পরিচয়। এমনই একটি ঘটনা ঘটেছে চাঁদপুর শহরের পশ্চিম বিষ্ণুদীতে।

প্রিয় সময়ে ‘চাঁদপুর পশ্চিম বিষ্ণুদীতে বসতঘর-বাড়ি ভাংচুর করে সম্পত্তি দখলের পাঁয়তারার অভিযোগ’ শিরোনামে প্রকাশিত সংবাদটি আমাদের ভাবিয়ে তুলেছে। সুশীল সমাজ কোনোভাবেই এটা মেনে নিতে পারে না। অন্যের সম্পত্তি দখল করা বা দখলের চেষ্টা করা অন্যায় ও পাপ এবং আইনবিরুদ্ধ কাজ বলে আমরা সকলেই জানি। কিন্তু চাঁদপুর শহরের পশ্চিম বিষ্ণুদীতে এলাকায় বসত ঘর ও বাড়ি ঘরে হামলা, ভাংচুর চালিয়ে সম্পত্তি দখলের পায়তারা করার অভিযোগ মেনে নেয়া যায় না। ভুক্তভোগী পরিবার বাধ্য হয়ে চাঁদপুর মডেল থানায় মামলা করেছেন বলে প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জানতে পেরেছি।
এসমস্ত ঘটনার কথা শুনলে আমরা সকলেই হতবাক হয়ে যাই। আমরা কোন যুগে বাস করছি, অথবা আমরা কোন যুগের দিকে ধাবিত হচ্ছি। প্রকাশ্যে অন্যের আমানতের দিকে আঘাত করা! কতোটা দুঃখজনক ঘটনা এসব! কেন এ ধরনের ঘটনা ঘটে চলেছে আমাদের সমাজে। আর আমাদের সমাজ ব্যবস্থা কেনই বা দিনে দিনে এসব অন্যায় কাজ নীরবে সহ্য করে চলেছে। সত্যিই আমাদের নৈতিক শিক্ষার বড়ই অভাব দেখা দিয়েছে। চোখ রাঙিয়ে কথা বলা আমরা পছন্দ করি, ধমক দেয়া আমরা ভালোবাসি, একজনকে ভয় দেখাতে পারলেই বুঝি আমি বড় হয়ে গেলাম, অন্যকে ঠকাতে পারলেই বুঝি আমি জিতে গেলাম, চুরি করতে পারলেই বুঝি কেউ আমার চুরি করা দেখেনি, অথবা জোর করে দখল করতে পারলেই বুঝি আমি মহান হয়ে গেলাম-এসব ভাবনা নিকৃষ্ঠতা ছাড়া আর কিছু নয়।

আমরা জানি, বৃক্ষ আমাদের অক্সিজেন দেয়, যা গ্রহণ করে আমরা বেঁচে থাকি। বৃক্ষটি অন্যের হলেও এমনকি শত্রæর হলেও ঐ বৃক্ষের প্রতি অত্যাচার করা মোটেও বুদ্ধিমানের কাজ নয়। এতে করে নিজেরও সমাজেরই ক্ষতি করা হয়। কারণ, একটি বৃক্ষ আছে বলেই আমরা বেঁচে আছি নিঃশ^াস নিয়ে। আমরা প্রকাশিত সংবাদের মাধ্যমে জেনেছি যে, দখল চেষ্টাকারীরা জোরপূর্বক গিয়ে বাড়ি ঘরে হামলা, ভাংচুর ও আসবাবপত্র লুটপাট চালায়। এমনকি ওই জমিতে বিভিন্ন ধরনের ফলজ ও বনাজি গাছ ছিলো তা কেটে ফেলে বোকামিরই পরিচয় দিয়েছে। প্রায় ২ লক্ষ ৫০ হাজার টাকার মতো ক্ষয়ক্ষতি হওয়া কিন্তু কোনোভাবেই কম বলা চলে না। নবীজী যুদ্ধের সময় গিয়েও শত্রæ পক্ষের কোনো গাছপালার ক্ষতি করেন না। তিনি তার সঙ্গীদের গাছের কোনো ক্ষতি করা থেকে বিরত থাকতে আদেশ দিয়েছিলেন। কিন্তু আমরা এখানে দেখি যে, ঐ দখলকারীরা ক্ষতি করার পাশাপাশি অনেকটা মধ্যযুগীয় কায়দায় দেশীয় অস্ত্র নিয়ে অন্যের আমানত সম্পত্তি দখলেল চেষ্টা চালিয়েছে-যা’ অন্যায় ও পাপের কাজ।

প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা আরো একটি জানতে পারলাম যে, ৯৯৯ নম্বরটি ব্যবহার করা হয়েছে, যা প্রত্যেকেরই প্রয়োজনে করা উচিত। আমরা অনেক বিপদ থেকে, অন্যেক অন্যায় থেকে নিজেকে বাঁচাতে পারি ৯৯৯ নম্বরে আইনের আশ্রয় নেয়ার মাধ্যমে-যার প্রমাণ আমরা উল্লেখিত ঘটনার মাধ্যমে জানতে পেরিছি। প্রতিটি মানুষেরই এই প্রয়োজনীয় নম্বর মনে রাখা উচিত।

আমরা প্রশাসনের দৃষ্টি আকর্ষণ করছি যে, প্রকাশিত ঘটনা অনুযায়ী অসহায় পরিবারকে বাঁচাতে সৃদৃষ্টি দেয়া উচিত। তাহলে একটি পরিবার বেঁচে যাবে। সেই সাথে সমাজকেও এসমস্ত অন্যায় কাজের জন্যে নৈতিক শিক্ষার ব্যবস্থা করা যেতে পারে। আমরা সংবাদের মাধ্যমে জেনেছি, ভুক্তভোগী পরিবার নিরাপত্তাহীনতায় ভুগছে। এমন পরিস্থিতিতে পুলিশ প্রাসনের এগিয়ে আসা উচিত বলে আমরা মনে করছি।

৩১ আগস্ট ২০২০ খ্রি. ১৬ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ১১ মুহররম ১৪৪২ হিজরি, সোমবার