ধারালো দা দিয়ে নিজের মাকে জবাই: কোন যুগের বর্বরতা!

০১ আগস্ট ২০২০ খ্রি. ১৭ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ১২ মুহররম ১৪৪২ হিজরি, মঙ্গলবার

সম্পাদকীয়…

এমন একটা পরিস্থিতির মধ্য দিয়ে বাস করছি যে, নীতিভ্রষ্ট হয়ে নিজের জন্মদাত্রী মাকেই জবাই করতে দ্বিধা করে না। এটা কোন্ যুগের বর্বরতা! এসব ঘটনা শুনলে আমরা ভয়ে আঁৎকে উঠি। চারিদিকে যেন শ্রদ্ধাভক্তি উঠে গেছে। মাকে মা হিসেবে মান্য করতে ও শ্রদ্ধা করতে মুহূর্তের মধ্যে ভুলে যায় এবং কোন কারণবশত নিজের মাকেই জবাই। আমাদের দীর্ঘশ^াসের কোনো সঠিক জবাব আমরা কোথাও খুঁজে পাই না।

প্রিয় সময়ে ‘রায়পুরে ধারালো দা দিয়ে মাকে জবাই করে হত্যা করেছে পাষন্ড ছেলে’ শিরোনামে প্রকাশিত এমনই একটি ঘটনা যে আমরা জেনে মর্মাহত হই। আমাদের দু:খের প্রশ্নগুলো শুধু শূন্যেই ভেসে উঠে। কোনো গ্রহণযোগ্য সুন্দর জবাব আমরা পাই না। শুধু আমরা ভয়ে মরি। এসব ঘটনা আমাদের সমাজে নেতিবাক প্রভাব ফেলে-যা সমাজের জন্যে মোটেও মঙ্গলজনক হয় না!

ঘটনাটি ল²ীপুর জেলার রায়পুর উপজেলায় ঘটেছে। পাষÐ ছেলের হাতে মায়ের মৃত্যু ধারালো দা দিয়ে জবাই। এটা ভালো কাজ হয়েছে যে, গ্রামবাসী মায়ের ঘাতক জাফর হোসেনকে (২৬) পুলিশের হাতে তুলে দিতে সক্ষম হয়েছে।

আমরা অতীতেও দেখেছি যে, মদ্যপ ব্যক্তির হাতে পরিবারের অন্যরা খুবই কষ্ট পায়। এমনকি কেউ না কেউ হত্যা পর্যন্ত হয়ে থাকে। এখানে প্রকাশিত ঘটনায় আমরা দেখলাম, এখানে জাফর খারাপ বন্ধুদের সাথে আড্ডা দিতে দিতে মাদকে আসক্ত হয়ে পড়ে। নেশার টাকার জন্যে বিভিন্ন জনের কাছ থেকে টাকা ঋণ করে। যখনই পাওনাদাররা চাপ দিতে থাকে তখন, মায়ের কাছে টাকা দাবি করে। দিতে অস্বীকার করলে আচরণ করে। একদিন সুযোগ বুজে রাগের মাথায় নিজের মাকেই ধারালো দা দিয়ে জবাই করে হত্যা করে। এটা আমাদের সমাজের সকলের জন্যেই নির্মম একটি ঘটনা।

আমাদের পরিবারগুলোর যুবকরা এভাবেই নষ্ট হয়ে যাচ্ছে। বিভিন্নভাবে মাদকে আসক্ত হয়ে যাচ্ছে। একসময় তারা পরিবারের নিয়ন্ত্রণের বাইরে চলে যায় এবং বিভিন্ন ধরনের অন্যায় কাজে যুক্ত হয়। এসবই করে তারা বিকৃত মানসিকতার কারণে। ক্ষেত্রবিশেষে দেখা যায়, পরিবারগুলোও অশিক্ষিত ও অসচেতন। কীভাবে যুবকদের শিক্ষা দেবে সেটা তারা জানেই না। আর যুবক সমাজের উচ্ছৃঙ্খলতা এতোটাই খারাপ পর্যায়ে চলে যায় যে, তাদেরকে আর সেখান থেকে ফিরিয়ে আনা সম্ভবও হয় না। তখন হঠাৎই ঘটে যায় কোনো অঘটন।

আমরা জানি, মায়ের মতো আপন কেউ নেই। কিন্তু এই ঘটনা আমাদের কী নির্দেশ করে! নিজের সন্তানের হাতে মায়ের খুন হওয়া কতোটা জঘন্য একটি কাজ। যা’ ভাবলেই হতবাক হতে হয়। আমরা মনে করি, এ ধরনের ঘটনা যেন না ঘটে সেজন্যে পারিবারিক নৈতিক শিক্ষার আয়োজন করা দরকার আছে। যেন সন্তানরা সঠিক পথে চলতে পারে ও ভালো শিক্ষা লাভ করে।

০১ আগস্ট ২০২০ খ্রি. ১৭ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ১২ মুহররম ১৪৪২ হিজরি, মঙ্গলবার