৯৯৯ নম্বরের ব্যবহার ও গণধর্ষণের হাত থেকে রক্ষা

০৩ সেপ্টেম্বর ২০২০ খ্রি. ১৯ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ মুহররম ১৪৪২ হিজরি, বৃহস্পতিবার

সম্পাদকীয়

৯৯৯ নম্বরটি এখনো চারিদিকে ছড়িয়ে পড়েছে এবং এটি এখন খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। বিপদগ্রস্ত মানুষ এই নম্বর ব্যবহার করে তাৎক্ষণিক বিপদের হাত থেকে রক্ষা পাওয়ার প্রমাণ মিলেছে। এই নম্বর এখন সকলেই ব্যবহার করছে। আমরা প্রিয় সময়ে ‘নারায়ণগঞ্জে ৯৯৯-এ কল দিয়ে গণধর্ষণের হাত থেকে রক্ষা পেলেন ৪ তরুণী’ শিরোনামে প্রকাশিত সংবাদের মাধ্যমে জানতে পারলাম কীভাবে আশ্চর্যভাবে চারজন তরুণী নিজেদের রক্ষা করতে পেরেছিলেন। এই ৯৯৯ নম্বরে কল করায় নারায়ণগঞ্জের পিতলগঞ্জ এলাকার শীতলক্ষ্যা নদীতে একটি ট্রলার থেকে সাথে সাথে পুলিশ ওই চার তরুীকে উদ্ধার করে নিরাপদে নিয়ে এসেছে।

প্রকাশিত সংবাদের মাধ্যমে আমরা জানতে পালাম যে, ওই চারজন তরুণী ষড়যন্ত্রের শিকার হয়েছিলেন। ত্রিশ থেকে পঁয়ত্রিশ জন যুবকের একটি দল ইঞ্জিনচালিত ট্রলারে নদী পথে আনন্দ ভ্রমণের আয়োজন করে। পিকনিকের কথা বলে তারা চারজন নৃত্যশিল্পীকে এগার হাজার টাকায় নিয়ে আসেন। চুক্তিবদ্ধ নৃত্যশিল্পীরা নাচ গান করে অনুষ্ঠান মাতিয়ে রাখে। কিন্তু সন্ধ্যা গড়িয়ে গেলেও তারা নৃত্যশিল্পীদের তীরে নামাতে চায়নি। বরং তাদের সাথে অশালীন আচরণ শুরু করে দিয়েছিলো। চার তরুণীকে ধর্ষণের চেষ্টার বিষয়টি তরুণীরা আঁচ করতে পারে। পরে পিকনিকে আসা অন্য এক তরুণী ৯৯৯ নম্বরে কল করে পুলিশের সহায়তা কামনা করে। পরে রাত ১১টার সময় রূপগঞ্জ থানা পুলিশ ও নৌ-পুলিশ যৌথ অভিযান চালিয়ে শীতলক্ষ্যা নদীর পিতলগঞ্জ কাচারীঘাট এলাকা থেকে তাদের উদ্ধার করে। এভাবেই ওই তরুণীর দল ৯৯৯ নম্বর ব্যবহারের মাধ্যমে নিজেদের রক্ষা করতে পেরেছিলো।

এটা সত্য যে, যদি সেদিন ৯৯৯ নম্বরটি ব্যবহার না করতো তাহলে এমন একটি বিপদ থেকে ঐ চার তরুণী কোনোভাবেই রক্ষা পেতে পারতো না। কিন্তু এই নম্বরটি তাদের জন্যে বিশেষ সহায়ক হয়েছিলো।

আমরা মনে করি, ৯৯৯ নম্বরটি আমাদের সকলেরই মনে রাখা দরকার। বিশেষ করে স্কুল কলেজের স্টুডেন্টদের এই নম্বরটি রাখা দরকার। শুধু তাই নয়, সর্বসাধারণও এই নম্বরটি ব্যবহার যে কোনো মুহূর্তে কল করে ব্যবহার করতে পারে। এতে করে পুলিশদেরকেও সহায়তা করা হয় এবং নিজেরাও নিরাপদে থাকতে পারে। যে কোনো বিপদ থেকে নিজেকে ও অন্যকে রক্ষা করতে পুলিশের সহায়তা চাওয়া যায় যে কোনো মুহূর্তে এই ৯৯৯ নম্বরে কল করবার মাধ্যমে।

০৩ সেপ্টেম্বর ২০২০ খ্রি. ১৯ ভাদ্র ১৪২৭ বঙ্গাব্দ, ১৪ মুহররম ১৪৪২ হিজরি, বৃহস্পতিবার