জনবসতিপূর্ণ এলাকা থেকে কয়লা অপসারণের দাবি

সম্পাদকীয় …

কয়লার বিষাক্ত গ্যাসে মানুষের সীমাহীন ক্ষতি হয়। কয়লার বিষাক্ত ধোঁয়া ও গ্যাসে মানুষের শারীরিক বিভিন্ন রোগের মধ্যে দিয়ে মানুষ বেঁচে থাকতে হয়। এতে মানুষ অতিষ্ঠ হয়ে উঠে। তাছাড়া সরকারি যেসব নিয়ম নীতি পরিবেশ অধিদপ্তর থেকে দেয়া হয়, তা কয়লা উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো যথাযথভাবে পালন করে না।

ফলে প্রতিনিয়িত মানুষের ঘরের দরজা-জানালা, আসবাবপত্র, পোশাক-পরিচ্ছদে কয়লার ধুলা পড়ে থাকতে দেখা যায়। তাছাড়া ধুলা পড়া খাবারও খেতে বাধ্য হচ্ছে মানুষজনকে। অনেক পরিবার শ্বাস-প্রশ্বাস কষ্টজনিত রোগে আক্রান্ত হয়ে পড়ে। সেসব এলাকার মানুষ সবসময় মাক্স ব্যবহার করে থাকতে হয়। তাছাড়া খোলা আকাশের নিচে রাসায়নিক এই কয়লায় পরিবেশের ক্ষতি হওয়ার পাশাপাশি গাছ মারা যাচ্ছে। কয়লার কারণে সবসময়ই বাতাসের ধুলা ও ধোঁয়া ছড়াচ্ছে প্রতিনিয়ত।

শিশু, বয়স্কসহ সব বয়সের মানুষ ফুসফুসজনিত রোগে আক্রান্ত হচ্ছে। তাছাড়া কয়লার পোড়ার কারণে বাতাস বিষাক্ত হয়ে যাচ্ছে। মানুষ অতিষ্ঠ হয়ে উঠলেও যদি সমাজের প্রভাবশালীরা এই ব্যবসায় জড়িত থাকে তাহলে তাদের বিরুদ্ধে কথা বললেও কোনো পরিত্রাণ পাওয়া যায় না। এরই মধ্যে হয়তো অনেকে ঘরবাড়ি বিক্রি করে পরিবার পরিজন নিয়ে অন্যত্র চলে যাওয়ার পরিকল্পনা করছেন।

প্রিয় সময়ে ‘রূপগঞ্জে জনবসতিপূর্ণ এলাকা থেকে কয়লা অপসারণের দাবি’ শিরোনামে প্রকাশিত সংবাদের মাধ্যমে কয়লা অপসারণের দাবির বিষয়টি আমরা সকলেই জানতে পেরেছি। কয়লার ক্ষতির দিকটি চিন্তা করে অপসারণের দাবিটি যথাযর্থই হয়েছে।

প্রকাশিত সংবাদের মাধ্যমে জানা গেছে যে, ‘নারায়ণগঞ্জের রূপগঞ্জে জনবসতিপূর্ণ মুড়াপাড়া দড়িকান্দি এলাকা থেকে পরিবেশ দূষণকারী কয়লার স্তুুপ অপসারণের দাবিতে উপজেলা প্রশাসনের কাছে স্মারকলিপি দিয়েও প্রতিকার না পেয়ে মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছে ভুক্তভোগী এলাকাবাসী।’

উক্ত স্থানে দীর্ঘদিন যাবত কয়লার স্তুপ জমা করে রেখেছে। এ কয়লার দূষিত ধোঁয়া প্রতিনিয়ত বাতাসে মিশে এলাকার পরিবেশ নষ্ট করছে। নিউমোনিয়া ও শ্বাসকষ্টসহ নানা রকম রোগে আক্রান্ত হচ্ছে এলাকার নারী, শিশু ও বয়স্ক ব্যক্তিরা।

অপরদিকে পরিবেশের সৌন্দর্য এবং নদীর তীরের ফসলাদিও নষ্ট হচ্ছে। আরো জানা গেছে যে, প্রতিকার চেয়ে রূপগঞ্জ উপজেলা প্রশাসনের কাছে এলাকাবাসী স্মারকলিপি দেয়ার পরও কর্তৃপক্ষ কোনো ব্যবস্থা নেয়নি। সুতরাং শীঘ্রই কোনো ব্যবস্থা না নিলে বৃহত্তর গণআন্দোলনর হতে পারে, এতে কোনো সন্দেহ নেই।

অতএব, আমরা মনে করি এলাকাবাসীর দাবি অনুযায়ী যথাযথ কর্তৃপক্ষ মানুষের পাশে দাঁড়াবে এবং পরিবেশ ও এলাকাবাসীর জীবন রক্ষায় এগিয়ে আসবে।

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

আপডেট সময় : ১০:৩১ এএম

২০ নভেম্বর ২০২০ খ্রি. ০৫ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ০৪ রবিউস সানি ১৪৪২ হিজরি, শুক্রবার