চাঁদপুর মেঘনায় জাটকা ধরায় ১১ দিনে ৫৩ জেলের জেল জরিমানা

মোঃ সাদ্দাম হোসেন :

জাটকা রক্ষায় চাঁদপুর পদ্মা-মেঘনা নদীর অভয়াশ্রম এলাকায় সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে জাটকা মাছ ধরায় ১ মার্চ থেকে ১১ মার্চ বিকেল পর্যন্ত ৫৩ জেলেকে জেলা ও জরিমানা করা হয়েছে। জেলা টাস্কফোর্সের অভিযান অব্যাহত রয়েছে। তারপরেও এক শ্রেণীর অসাধু জেলে প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে জাটকা নিধন করছে।

বৃহস্পতিবার (১১ মার্চ) বিকেলে চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তার কার্যালয় থেকে গণমাধ্যমে পাঠানো তথ্যে জানাগেছে, জেলার মতলব উত্তর উপজেলার ষাটনল থেকে হাইমচর উপজেলার চরভৈরবী পর্যন্ত প্রায় ৭০ কিলোমিটার অভয়াশ্রম এলাকায় জেলা ও উপজেলা টাস্কফোর্স ১শ’ ১১টি অভিযান পরিচালনা করেছেন। এর মধ্যে নির্বাহী ম্যাজিস্ট্রেটগণ কর্তৃক ভ্রাম্যমান আদালত পরিচালিত হয়েছে ২০টি।

এসব অভিযানে জব্দ হয়েছে ১ হাজার ৪২৩টন জাটকা, ২৫ লাখ ৩৭০ মিটার নিষিদ্ধ কারেন্টজাল ও ২১ হাজার মিটার অন্যান্য জাল। জব্দকৃত জালের মূল্য ৫ কোটি ৭ লাখ ৪হাজার টাকা। এসব ঘটনায় নিয়মিত মামলা হয়েছে ৩৪টি।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুল বাকি বলেন, যেসব জেলে আইন অমান্য করে জাটকা নিধন করতে গিয়ে ধরা পড়ছে। তাদেরকে অনেক সময় বয়স কম হওয়ার কারণে কারাদন্ড না দিয়ে জরিমান করা হয়। গত ১১ দিনে আটক জেলেদের জরিমানা করা হয়েছে ৯০ হাজার টাকা। বর্তমানে জাটকা রক্ষায় কোস্টগার্ড, নৌ-পুলিশ ও মৎস্য বিভাগের সমন্বয়ে দিন ও রাতে ৪টি টিম নিয়মিত অভিযান পরিচালনা করছেন।