কুমিল্লায় পূজামণ্ডপের ঘটনায় ইকবাল হোসেনসহ চার আসামি কারাগারে

জাহাঙ্গীর আলম ইমরুল, কুমিল্লা।। ০৩ নভেম্বর ২০২১
কুমিল্লায় পূজামণ্ডপের কোরআন রাখার ঘটনায় গ্রেফতার ইকবাল হোসেনসহ চার আসামিকে কারাগারে পাঠিয়েছে আদালত। এদিকে বুধবার বিকেল তৃতীয়বারের মতো ৫ দিনের রিমান্ড চেয়ে আসামীদের আদালতে তোলা হলে আদালত তাদের ৪ দিন করে রিমান্ড মঞ্জুর করেন।

পরে সিআইডির এক রিভিও আবেদনের প্রেক্ষিতে আসামীদের কারাগারে প্রেরণের নির্দেশ দেন। একই সাথে সিআইডির আবেদনের প্রেক্ষিতে মামলাটি সন্ত্রাস দমন আইন ২০০৯-এর বিভিন্ন ধারায় অন্তর্ভূক্ত করে তদন্তের নির্দেশ দেয়া হয়েছে। এই ধারায় কেউ দোষী সাব্যস্ত হলে এর সর্বোচ্চা সাজা মৃত্যুদন্ড পর্যন্ত বিধান রয়েছে।

আদালত সূত্র জানায়, বুধবার বিকেলে কুমিল্লা চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট আদালতের বিচারক সিনিয়র জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট চন্দন কান্তি নাথের আদালতে ৪ আসামীকে হাজির করলে বিচারক এই আদেশ দেন।

সিআইডির স্পেশাল পুলিশ সুপার খান মোহাম্মদ রেজওয়ান জানান, চার আসামীর তৃতীয় দফায় ৫ দিনের রিমান্ড আবেদন করলে আদালত ৪ দিনের রিমান্ড মঞ্জর করে। পরে আসামীদের এখনই রিমান্ড না নেয়ার কথা উল্লেখ করে আদালতে রিভিউ পিটিশন জমা দেয় সিআইডি। আদালত ৪ দিনের রিমান্ডের আদেশ বহাল রাখে এবং তা আজ থেকেই কার্যকর করাতে বলা হয়, অন্যথায় আসামীদের জেল হাজতে প্রেরণের নির্দেশ দেন। আদালতের এই আদেশের প্রেক্ষিতে সন্ধ্যায় ইকবালসহ চার আসামীকে জেল হাজতে পাঠায় সি আই ডি।

খান মোহাম্মদ রেজওয়ান আরও জানান, ধর্ম অবমাননার মামলার সঙ্গে সিআইডি সন্ত্রাস দমন আইনে ২০০৯ এর বিভিন্ন ধারা অন্তর্ভুক্ত করারও আবেদন করলে আদালত তা মঞ্জুর করে।

এর আগে গেলো ২৯ অক্টােবর শুক্রবার দুপুরে জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ফারহানা সুলতানার আদালতে ৪ আসামীর দ্বিতীয় দফায় ৫ দিন করে এবং ২৩ অক্টোবর এই চার আসামিকে পুলিশ ১০ দিন করে রিমান্ড আবেদন করলে ৭ দিন করে রিমান্ড মঞ্জুর করেন বিচারক। একই সাথে কোতোয়ালি থানায় দায়েরকৃত ধর্মীয়য় অনুভুতিতে আঘাতের মামলা ও ডিজিটাল নিরাপত্তা আইনের একটি মানলার তদন্ত ভার দেয়া হয় সিআইডিকে।

গত ১৩ অক্টোবর নানুয়া দীঘির পাড়ে পূজামণ্ডপে কোরআন শরীফ রেখে বিশৃঙ্খলা সৃষ্টি করা হয়। পরে সিসিটিভি ফুটেজ দেখে ঘটনায় জড়িত ইকবাল হোসেনকে শনাক্ত করে কক্সবাজার থেকে গ্রেপ্তার করা হয়। এর আগেই পুলিশের কাছে গ্রেপ্তার ছিলো ৯৯৯ এ প্রথম কল করা ইকবাল হোসেন এবং দারোগাবাড়ী মাজারের খাদেম ফয়সাল ও হাফেজ হুমায়ুন কবীর।
এদিকে কুমিল্লার ঠাকুর পাড়া কালী মন্দির ভাংচুরের ঘটনায় মামলায় ১৭ আসামিকে পাঁচদিন করে রিমান্ড মঞ্জুর করেছে আদালত।

বুধবার একই আদালতে ১৭ আসামিকে হাজিরে করে পুলিশ সাতদিনের রিমান্ড আবেদন করেন। পরে ১নং মালী আদালতের বিচারক চন্দন কান্তি নাথ তাদের পাঁচদিনের রিমান্ড মঞ্জুর করেন।

কুমিল্লা কোর্ট পরিদর্শক সালাউদ্দিন আল মাহমুদ এই তথ্য নিশ্চিত করেছেন।

গত ১৩ অক্টোবর নগরীর নানুয়ারদীঘির পাড় পূজামণ্ডপে পবিত্র কোরআন রাখার ঘটনায় কুমিল্লা নগরের কয়েকটি পূজামণ্ডপে হামলা, ভাঙচুর ও অগ্নিসংযোগের ঘটনা ঘটে। এর জেরে চাঁদপুরের হাজীগঞ্জ, নোয়াখালীর চৌমুহনী, রংপুরের পীরগঞ্জসহ দেশের বিভিন্ন স্থানে সাম্প্রদায়িক সহিংসতা ছড়িয়ে পড়ে।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : যৌন রোগের শতভাগ কার্যকরী ঔষধ

আরও পড়ুন: বীর্যমনি ফল বা মিরছিদানার উপকারিতা

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

আরো পড়ুন :  নারী-পুরুষের যৌন দুর্বলতা এবং চিকিৎসা

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

আরো পড়ুন : দীর্ঘস্থায়ী সহবাস করার উপায়