ফরিদগঞ্জে অসহায় একটি পরিবারের আমরণ অনশন

ফরিদগঞ্জ প্রতিনিধি:
চাঁদপুরের ফরিদগঞ্জে বুধবার তৃতীয় দিনের মধ্যে তীব্র ঠান্ডা ও কুয়াশার মাঝে সড়কের পাশে জমি উদ্ধারের দাবিতে আমরণ অনশন কর্মসূচি পালন করে চলছে একটি অসহায় পরিবার।

পুলিশ ১৪দিন পূর্বের ঘটনাটি মামলা হিসেবে গ্রহণ করেছে মঙ্গলবার (৩ জানুয়ারী) । গত সোমবার (২ জানুয়ারি) সকাল থেকে প্রেসক্লাবের সামনে সড়কের পাশে অনশনরত রয়েছে পরিবারের দু‘সহোদর ফয়েজ মৃধা, শেখ ফরিদ ।

ভুক্তভোগীরা জানায়, উপজেলার রূপসা উত্তর ইউনিয়নের রুস্তুমপুর গ্রামের ফয়েজ মৃধা গংদের সাথে ঢাকা মুগদা থানা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোশারফ হোসেন বাহার গংদের জমিজমা নিয়ে বিরোধ সৃষ্টি হয়।

অনশনকারীদের অভিযোগ, তাদের দখল ও দলিল মূলে বেশ কয়েকটি দাগে ৪৮.৬২শতক জায়গার মালিক এবং এ পর্যন্ত ভোগদখলে রয়েছেন তারা। কিন্তু প্রতিপক্ষরা প্রভাবশালী হওয়ায় সম্পত্তি দখল করার চেষ্টাসহ হয়রানী করছে। সর্বশেষ গত ২০ ডিসেম্বর প্রকাশ্য তাদের সম্পত্তি দখলের চেষ্টার অংশ হিসেবে হামলা, মারধর, টিনেরঘর, দোকানঘর ভাংচুর, গাছগাছালি কেটে সাবাড়ের ঘটনা ঘটায়। ভুক্তভোগীরা নিরুপায় হয়ে ৯৯৯ ফোন দিলে পুলিশ দুই দফা ঘটনাস্থলে যায়। এতদিন মামলা না নিলেও ঘটনার ১৩দিন পর তারা অনশন শুরু করায় পুলিশ মঙ্গলবার (৩ জানুয়ারি) দুপুরে তাদের অভিযোগটি মামলা হিসেবে গ্রহণ করে।


অন্যদিকে উক্ত নালিশী সম্পত্তির বিষয়ে ১৪৫ ধারার মামলায় আদালত ফরিদগঞ্জ উপজেলা ভ‚মি কর্মকর্তাকে দখলীয় প্রতিবেদন দিতে নির্দেশ দিলে স্থানীয় ভ‚মি অফিসের কর্মকর্তা-কর্মচারীরা উল্টো প্রভাবশালীদের পক্ষে দখল দেখিয়ে সত্য আড়াল করে প্রতিবেদন দাখিল করে।

ভূমি অফিসের প্রতিবেদনকে মিথ্যা আখ্যায়িত করে তথ্য প্রমাণসহ গত ১২সেপ্টেম্বর সংবাদ সম্মেলন করে ভুক্তভোগী পরিবার। গত ২০ ডিসেম্বর প্রতিপক্ষ আদালতের নিষেধাজ্ঞা থাকা সম্পত্তি দখলের চেষ্টা করে। ভুমি অফিসের প্রতিবেদনটি প্রত্যহারের দাবীতে অনশন কর্মসূচী অব্যাহত রেখেছে।

ফরিদগঞ্জ থানার (ওসি) মো. আব্দুল মান্নান বলেন, তাদের লিখিত অভিযোগ পেয়ে নিয়মিত মামলা নিয়েছি।