ফরিদগঞ্জ পৌর বাজারে ফুটপাত দখলে নিয়ে দোকান, দুর্ভোগে পথচারীগণ

মোঃ মহিউদ্দিন, ফরিদগঞ্জ (চাঁদপুর) প্রতিনিধি :
চাঁদপুরের ফরিদগঞ্জ পৌরসভার বাজারের ফুটপাতগুলো দখলে নিয়ে অস্থায়ী ও স্থায়ী দোকান করায় দুর্ভোগে পড়েছে পথচারীরা। দির্ঘদিন এ অবস্থা চলে আসলেও স্থায়ী ও কার্যকর কোন পদক্ষেপ নিতে পাছেনা পৌর কর্তৃপক্ষ। প্রতিনিয়ত দুর্ঘটনার স্বীকার হচ্ছে পথচারী।

পথচারীদের মধ্যে হুমায়ূন কবির, মোঃ দেলোয়ার হোসেন, তাফাজ্জল হোসেনসহ অনেকেই জানান, আমরা ফুটপাত ব্যবহার করতে পারছিনা। সড়কের পাশদিয়ে হাটতে গিয়ে সিএনজি আটোরিক্সা হাতে-পায়ে লেগে চামড়া খসে গিয়েছে। কখনো পায়ে ,কখনো হাতে আবার কখনো মাথায় যনবাহনের ধাক্কা লেগে প্রতিনিয়ত দূর্ঘটনার স্বীকার হতে হয়। ফুটপাত দখলমুক্ত করে আমাদের স্বাভাবিক চলাচলের ব্যবস্থা করতে জোর দাবী জানাই পৌর কর্তৃপক্ষে প্রতি।

পুরো বাজার জুড়ে একই পরিস্থিতি বিরাজ করছে। খোদ পৌরসভার সামনে ও উপজেলা পরিষদের প্রধান ফটকের সামনেই ফুটপাত দখলে নিয়ে করা হয়েছে দোকান। বাজারের দু‘টি গল্লির উভয়টিতেই ফুটপাত দখলে নিয়ে দোকান বসানো হয়েছে।

এ বিষয়ে সম্প্রতি পৌর মেয়র মাইকিং করে সর্তক করেছে , দু‘দিনের মধ্যে ফুটপাতের দোকানগুলো সরিয়ে নিতে অন্যথায় আইনগত ব্যবস্থা নেয়া হবে। এ ঘোষনাকে দখলদাররা কেউ তোয়াক্কা করছেনা। মাইকিংএরপর ৪ দিন অতিবাহিত হলেও কোন ব্যবস্থা নেয়া হয়নি।

স্থায়ী দোকানদারদের মধ্যে মোঃ মনির হোসেন , মোঃ মুসলিম পাটওয়ারী ও হাবিবুর রহমান নান্নু জানান, আমারা জেলা পরিষদের কাছ থেকে লীজ নিয়ে দোকান নির্মাণ করেছি। আমরা অনেক টাকা খরচ করে দোকান দিয়েছি এ দিয়েই কোন রকম সংসার চলছে ।আমাদের উচ্ছেদ দিলে আমার পথে বসতে হবে।

এ বিষয়ে চাঁদপুর জেলা পরিষদের উপ-সহকারী প্রকৌশলী মোঃ ইকবাল হোসেন জানান, পৌরসভার দক্ষিন পাশের এ দোকানগুলো সরায়ে এখানে ড্রেন নির্মাণ করা হবে। লীজ দিয়ে রাখলেন , আবার উচ্ছেদ দিবেন কি করে? এমন প্রশ্নের জবাবে বলেন, প্রয়োজনে লীজ বাতিল করা হবে।


এ বিষয়ে পৌর মেয়র বীর মুক্তিযোদ্ধা আবুল খায়ের পাটওয়ারী জানান, নিজ দায়িত্বে ফুটপাত দখল মুক্ত করে দিয়ে পথচারিদের স্বাছন্দে চলার সুযোগ করে দিকে মাইকিং করেছি। এ নির্দেশে উপেক্ষিত হলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা তাসলিমুন নেছা জানান, ফুটপাত দখল মুক্ত করতে অচিরেই মোবাইল কোর্ট পরিচালনা করা হবে।