শেরপুরে ওইজকিডজ’র আয়োজনে গণিত ও ইংরেজি অলিম্পিয়াড অনুষ্ঠিত

মোঃ আব্দুল করিম, শেরপুরঃ

কানাডিয়ান বেইজড বাংলাদেশী তরুণ উদ্যোক্তাদের একটি অনলাইন প্লাটফর্ম বা ইডুকেশনাল সলুশ্যন ওইজকিডজ প্রকল্পের আয়োজনে শেরপুর ডিস্ট্রিক্ট ডিবেট ফেডারেশনের সাধারণ সম্পাদক শাহ মুহাম্মদ ইমতিয়াজ চৌধুরীর সভাপতিত্বে১৩ আগস্ট রবিবার শেরপুরের উৎসব কমিউনিটি সেন্টারে গণিত ও ইংরেজি অলিম্পিয়াড অনুষ্ঠিত হয়।

গণিত ও ইংরেজি অলিম্পিয়াড প্রতিযোগিতা অনুষ্ঠানের সভাপতি জানান, শহরের ৪ টি স্কুলের ৭৮ জন শিক্ষার্থী এতে অংশগ্রহণ করে। ওয়েবসাইট ও এপ ভিত্তিক গণিত এবং ইংরেজি শিক্ষা বিষয়ক আন্তর্জাতিক প্রতিষ্ঠান ওইজকিডজ এই অলিম্পিয়াডের আয়োজন করে। সকাল ১১ টায় আরম্ভ হয়ে এই অলিম্পিয়াড বিকেল ৫ টায় শেষ হয়। এ গ্রুপে স্বাস্থ্য থেকে অষ্টম শ্রেণী শিক্ষার্থীরা ও বি গ্রুপে নবম ও দশম শ্রেণির শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

এ গ্রুপে অংশগ্রহণ করে প্রথম স্থান অর্জন করে শেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের ৮ম শ্রেণীর শিক্ষার্থী আরাধ্য সরকার তৃষা, দ্বিতীয় স্থান অর্জন করে পুলিশ লাইন্স একাডেমী ফর ক্রিয়েটিভ এডুকেশনের অষ্টম শ্রেণীর শিক্ষার্থী সারাহ শাহরিন মৌনতা এবং তৃতীয় স্থান অর্জন করে আইডিয়াল প্রিপারেটরী এন্ড হাই স্কুলের ৮ম শ্রেণীর শিক্ষার্থী মাইশা রহমান মৃত্তিকা।

বি গ্রুপে প্রথম স্থান অর্জন করে শেরপুর সরকারী ভিক্টোরিয়া একাডেমীর ১০ম শ্রেনীর ছাত্র মোঃ আবু হুরাইরা ফাহিম, দ্বিতীয় স্থান অর্জন করে শেরপুর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ের নবম শ্রেণির ছাত্রী মোছাঃ সিদরাতুল মুনতাহা এবং তৃতীয় স্থান অর্জন করে আইডিয়াল প্রিপারেটরী এন্ড হাই স্কুলের দশম শ্রেণীর ছাত্রী নুসরাত জাহান নওরীন। বিজয়ীদের ১ম, ২য় ও ৩য় স্থান ভেদে যথাক্রমে ২০০০, ১৫০০, ১০০০ টাকার প্রাইজবন্ড, সার্টিফিকেট, ক্রেস্ট প্রদান করা হয়। এছাড়াও ফুলের শুভেচ্ছা সহ আকর্ষণীয় পুরষ্কার হিসেবে উইজকিডস বাংলাদেশের পক্ষ থেকে এক মাসের পাঠ বিষয়ক প্রিমিয়াম একাউন্টের এক্সেস ফ্রি প্রদান করা হয়।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শেরপুর জেলার অতিরিক্ত পুলিশ সুপার ফখরুজ্জামান জুয়েল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পুলিশ লাইন একাডেমি ফর ক্রিয়েটিভ এডুকেশন এর প্রধান শিক্ষক আবুল কালাম আজাদ এবং কালেক্টর স্কুলের প্রধান শিক্ষক আমজাদ হোসেন।

এছাড়াও আনলাইনে যুক্ত ছিলেন ওইজকিডজ এর ম্যানেজিং ডিরেক্টর তাসফিক ওমর হাফিজ, হেড অফ ম্যানেজমেন্ট আরিফা নাজনীন, হেড অফ ফাইন্যান্স তাওহীদ হাফিজ এবং হেড অফ বাংলাদেশ অপারেশন তানভীর হাসান রাজন।

হেড অফ বাংলাদেশ অপারেশন তানভীর হাসান রাজন আমাদের জানান, ওইজকিডজ হচ্ছে কানাডিয়ান বেইজড বাংলাদেশী তরুণ উদ্যোক্তাদের একটি অনলাইন প্লাটফর্ম বা ইডুকেশনাল সলুশ্যন। যা অনলাইনে ম্যাথ ও ইংলিশে আন্তর্জাতিক মানের প্রশিক্ষক হিসেবে শিক্ষার্থীদের গাইড ও স্টাডি প্ল্যান ক্রিয়েট করে লেসন দিয়ে থাকে। এর সব থেকে মজার বিষয় হলো, এর ভিতরে খেলার ছলে শিশুরা ইংলিশ, ম্যাথ সুন্দর ভাবে আনন্দের সাথে শিখতে পারে।

তাছাড়া এই এপ দিয়ে এ্যাসেমন্টের এর মাধ্যমে শিক্ষার্থীর দুর্বলতা বুঝে সেই অনুসারে সেই শিক্ষার্থীর জন্য উপযুক্ত লেসন প্লান প্রভাইড করা হয়। মাসিক একটা কাউন্সিলিং এর মাধ্যমে শিক্ষার্থীদের আলাদাভাবে যত্ন নেওয়া হয়। একটি নির্দিষ্ট সাবস্ক্রিপশন ফি এর মাধ্যমে যে কেউ এই এপ ব্যবহার করতে পারে।