ঢাকায় জাতীয় সাহিত্য উৎসবে দুই বাংলার কবি-সাহিত্যিকদের মিলনমেলা

নিজস্ব প্রতিনিধি :

‘অমর একুশে ফেব্রুয়ারী’ উপলক্ষ্যে ঢাকায় দুই বাংলার (ভারত—বাংলাদেশ) কবি—সাহিত্যিকদের যৌথ অংশগ্রহনে জাতীয় সাহিত্য উৎসব—২০২৪ অনুষ্ঠিত হয়েছে। নারায়ণগঞ্জ জেলা সমিতির আয়োজনে পাট ও বস্ত্র মন্ত্রণালয় বিষয়ক স্থায়ী কমিটির সভাপতি গোলাম দস্তগীর গাজী (বীরপ্রতীক) এমপি’র সভাপতিত্বে বৃহস্পতিবার (২২ ফেব্রুয়ারী) বিকালে জাতীয় প্রেসক্লাব অডিটরিয়ামে এ অনুষ্ঠানের আয়োজন করা হয়।

উৎসবের সদস্য সচিব ও কলামিস্ট ফোরামের মহাসচিব লায়ন মীর আব্দুল আলীমের সঞ্চালনায় এতে স্বাগত বক্তব্য রাখেন ভারতের আহবায়ক বিশিষ্ট কথা সাহিত্যক দিলিপ রায়। অনুষ্ঠানটিতে দিলিপ রায়ের নেতৃত্বে ভারতের পশ্চিমবঙ্গ (কোলকাতা) থেকে ২১ জন বিশিষ্ট কবি—সাহিত্যিক ও বাচিক শিল্পীরা অংশগ্রহন করেছেন। এ সময় সাহিত্য উৎসবে কবিতা আবৃত্তি, গান ও কাব্য রচনা প্রতিযোগীতা অনুষ্ঠিত হয়।

উৎসবে ভারতের কবি—সাহিত্যিকদের মাঝে উপস্থিত ছিলেন বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক ড. রামপ্রসাদ বিশ্বাস, কোলকাতার খ্যাতনামা প্রকাশক নিগমানন্দ মন্ডল, বিশিষ্ট কবি ও বাচিক শিল্পী রঞ্জনা কর্মকার, বিশিষ্ট বেতার ও দুরদর্শন খ্যাত সঙ্গীত শিল্পী সুস্মিতা সাহা হাজরা ও বিশিষ্ট শিক্ষাবিদ ও সাহিত্যিক শুভেন্দু মুখার্জী সহ অনেকে।

এ সময় আরও উপস্থিত ছিলেন নারায়ণগঞ্জ সমিতির সহ সভাপতি ও জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান আনোয়ার হোসেন, রূপগঞ্জ সাহিত্য পরিষদের সভাপতি আলম হোসেন, বাংলাশেদের বিশিষ্ট গীতি কবি অসীম ঘোষ, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সহকারী অধ্যাপক ড. মো. আমিনুল ইসলাম, বাংলাদেশের তৃতীয় লিঙ্গের বিশিষ্ট কবি ও আবৃত্তি শিল্পী শোভা চৌধুরী, সংবৃতা আবৃত্তি চর্চা ও বিকাশ কেন্দ্রের আবৃত্তি শিল্পী সিফাত সালাম, তামান্না ইয়াসমিন স্মৃতি, নির্জনা পাল ও মুক্তা বর্মন প্রমুখ।

দুই বাংলার কবি—সাহিত্যিকরা আবেগ আপ্লুত হয়ে বলেন, বাংলা ভাষাকে আন্তর্জাতিক পর্যায়ে উচ্চ মর্যাদায় পৌঁছে দিতে সংশ্লিষ্ট সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। এই সাহিত্য উৎসব বাংলাদেশ ও ভারতের কাটাতারের বেড়া ভেদ করে বাংলাদেশের জাতীয় প্রেস ক্লাবে যেন উৎসবের মিলন মেলায় ভিন্ন এক রুপ নিয়েছে। আর দুই বাংলার এ সাহিত্যের মিলনমেলায় ধর্ম, বর্ণ ও নানা ভেধাভেদ ভুলিয়ে চিরায়ত বাঙালির জীবনসংস্কৃতির অভিন্ন একাত্বতাও ফুটে উঠেছে