মুলাদী উপজেলার  ভূমি অফিস পরিদর্শন করলেন উপ-ভূমি সংস্কার কমিশনার

ডেস্ক রিপোর্ট
সামাজিক সুরক্ষা  ও স্বাস্থ্যবিধি মেনে বরিশাল  বিভাগের উপ-ভূমি সংস্কার কমিশনার (ডিএলআরসি)   তরফদার মোঃ আক্তার জামীল বরিশাল জেলার মুলাদী উপজেলার  তিন ভূমি অফিস পরিদর্শন করেছেন। ০৭ এপ্রিল ২০২১ তারিখ বুধবার তিনি উক্ত ভূমি অফিসসমূহ পরিদর্শন করেন। বেলা ১১:০০ টায় প্রথমে তিনি মুলাদী  উপজেলা ভূমি অফিস পরিদর্শনে যান এবং ভূমি অফিসের সার্বিক কার্যক্রম পর্যবেক্ষণ করেন। এসময় তিনি ই-নামজারি নির্ধারিত সময়ের মধ্যে নিষ্পত্তির নির্দেশনা দেন। এছাড়া মঞ্জুরকৃত নামজারির ডিসিআর ধরে না রাখা এবং যথাসময়ে তা আর্কাইভ করার পরামর্শ দেন। এছাড়া হাট-বাজারের পেরীফেরি নির্ধারণ, চান্দিনা ভিটি  ও অর্পিত সম্পতির লীজ আইনানুগভাবে নবায়ন, মিস কেইসসমূহ দ্রুত নিষ্পত্তিকরণ, দেওয়ানী মামলার এসএফ ও অডিট আপত্তির জবাব যথাসময়ে প্রেরণ, সিকস্তি ও পয়স্তি জমির এডি লাইন নির্ধারণ প্রভৃতি বিষয়ের উপর গুরুত্বারোপ করেন।
এরপর তিনি একে একে চরকালেখা ইউনিয়ন ভূমি অফিস এবং গাছুয়া ইউনিয়ন ভূমি অফিস পরিদর্শন করেন। এখানে তিনি খাস জমিসহ সরকারি সকল সম্পত্তি সঠিকভাবে সংরক্ষণ এবং অনলাইনে ভূমি উন্নয়ন কর নির্ধারণ ও আদায় এর নিমিত্ত প্রতিটি মৌজার প্রতিটি হোল্ডিং সরেজমিনে পরিদর্শন করে ব্যবহারভিত্তিক উন্নয়ন কর নির্ধারণপূর্বক তা ভূমি উন্নয়ন কর ব্যবস্থাপনা সফটওয়ারের এন্ট্রি প্রদানের নির্দেশনা দেন। সকল ডাটা এন্ট্রি তিনি আগামী ৩০ জুন ২০২১ এর মধ্যে সম্পন্নকরণের নির্দেশ দেন।
এছাড়া চরকালেখা ইউনিয়ন ভূমি দর্শনকালে এ বছর জানুয়ারি হতে এপ্রিলের ০৭ তারিখ পর্যন্ত ভূমি উন্নয়ন কর বাবদ আদায়কৃত অর্থ ব্যাংকে জমা না করে নিজের বাড়িতে রাখার জন্য সংশ্লিষ্ট ইউনিয়ন ভূমি সহাকারী কর্মকর্তাকে তিরস্কার করেন এবং তাকে কারণ দর্শানোর জন্য সহকারী কমিশনার (ভূমি )কে নির্দেশ দেন।
এছাড়া ভূমি অফিসের  সকল কর্মকর্তা-কর্মচারীকে নিষ্ঠা ও সততার সাথে দায়িত্ব পালনের আহবান জানান। এসময় তার সাথে মুলাদী উপজেলার সহকারী কমিশনার (ভূমি ) এর অতিরিক্ত দায়িত্বে কর্মরত মুলাদী উপজেলার নির্বাহী কর্মকর্তা শুভ্রা দাস এবং ভূমি অফিসের সংশ্লিষ্ট কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।