বোদা হানাদার মুক্ত দিবস পালন

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় জেলা প্রতিনিধিঃ

১ ডিসেম্বর (বুধবার) পঞ্চগড়ের বোদা উপজেলায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে ‘বোদা হানাদার মুক্ত দিবস’ পালিত হয়েছে।

১৯৭১ সালে ১ ডিসেম্বর মহান মুক্তিযুদ্ধে পাক-হানাদার বাহিনীর কবল থেকে বোদাকে মুক্ত করেছিল বাংলার দামাল ছেলেরা। দিবসটিকে যথাযোগ্য মর্যাদায় স্মরণ করার লক্ষ্যে, সকাল ৯.৩০টায় বোদা উপজেলা প্রশাসন ও বোদা একুশ স্মৃতি পাঠাগারে উদ্যোগে কেন্দ্রীয় শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করা হয়। এর পরে একে একে বোদা পৌরসভা, বোদা উপজেলা প্রেসক্লাব, বোদা মুক্তিযুদ্ধা কমান্ডসহ বিভিন্ন পেশাজীবি, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন শহিদ মিনারে পুস্পস্তবক অর্পণ করেন।

এসময় বক্তব্য রাখেন, বোদা উপজেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক মোঃ ফারুক আলম টবি, পৌর মেয়র এ্যাডঃ ওয়াহিদুজ্জামান সুজা, অধ্যাপক মণিশংকর দাশ গুপ্ত, উপজেলা ভাইস চেয়ারম্যান মকলেছার রহমান জিল্লুর, টিএসও ডাঃ রেজাউল করিম, কৃষি অফিসার আল মামুন আর রশিদ, মুক্তিযোদ্ধা আবুল কাশেম, শেখ আবুল হোসেন শিলন প্রমুখ।

বক্তাগণ বলেন, বীর মুক্তিযোদ্ধা সামছুল আলম তৎকালীন পাকিস্তানি পতাকা বোদা থানা থেকে নামিয়ে পুড়িয়ে দেন এবং বাংলাদেশের পতাকা উত্তলোন করেন।

এসময় উপজেলা ভাইস চেয়ারম্যান লক্ষ্মী রানী, সহকারী অধ্যাপক এন এ রবিউল হাসান লিটন, বোদা প্রেস ক্লাবের সাঃ সম্পাদক রাশেদুজ্জামান বাবু, কবি মামুনুর রশীদ মামুন, বোদা উপজেলা প্রেস ক্লাবের সাঃ সম্পাদক আবদুল খালেক, রাহুল, বীর মুক্তিযোদ্ধা ও মুক্তিযোদ্ধার সন্তান, বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রী, শিক্ষক, সাংবাদিক, বোদা একুশ স্মৃতি পাঠাগারের সকল সদস্যসহ সর্ব স্তরের ব্যাক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এছাড়াও একুশ স্মৃতি পাঠাগার প্রাঙ্গণে দুপুর ৩ টায় চিত্রাঙ্কন প্রতিযোগিতা এবং সন্ধ্যা ৬ টায় আলোচনা সভা ও পুরুস্কার বিতরণী অনুষ্ঠান এবং সন্ধ্যা ৭ টায় বোদা উপজেলা প্রেসক্লাবে আলোচনা সভা ও মুক্তিযুদ্ধের সকল শহিদের আত্মার মাগফেরাত কামোনা করে দোয়ার মাহফিলের আয়োজন করা হয়ে পরেছে।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : মেহ-প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের প্রতিকার

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

আরো পড়ুন : যৌন রোগের শতভাগ কার্যকরী ঔষধ

আরো পড়ুন :  নারী-পুরুষের যৌন দুর্বলতা এবং চিকিৎসা