শীতে কোষ্ঠকাঠিন্য এড়াতে কী করবেন?

লাইফস্টাইল ডেস্ক :

শীত আসতেই শারীরিক বিভিন্ন সমস্যার সম্মুখীন হন কমবেশি সবাই। এ সময় সর্দি-কাশির পাশাপাশি বাড়ে কোষ্ঠকাঠিন্যের সমস্যাও। কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে পাইলস, ফিসচুলা, লার্জ ইনটেস্টাইন টিউমার, ডায়াবেটিস, এমনকি থাইরয়েডের সমস্যাও হতে পারে বলে দাবি করছেন বিশেষজ্ঞরা।

অস্বাস্থ্যকর খাবার ও অনিয়মিত জীবনযাপনের কারণে পেটের বিভিন্ন সমস্যায় ভুগতে হয়। যার ফলে অসম্পূর্ণ মলত্যাগ হয়ে থাকে। আপনার শরীর কতটা সুস্থ তা নির্ভর করে ঠিকমতো মলত্যাগ হচ্ছে কি না তার উপর।

পেটের বিভিন্ন গলোযোগের কারণে নিয়মিত পেট পরিষ্কার হয় না। যার প্রভাব পড়ে শরীরের উপর। আর তখনই দীর্ঘমেয়াদী বিভিন্ন ধরনের রোগ শরীরে বাসা বাঁধে।

মার্কিন চিকিৎসক টড সিনেট, ডিসি তার ‘দ্য গুড শট’ নামক বইয়ে উল্লেখ করেছেন, ‘আপনার শরীর কতটা সুস্থ তা নির্ভর করে হজক্ষমতার উপরে’। তিনি তার বইয়ে ৭টি উপায়ের কথা বলেছেন, যার মাধ্যমে পেট পরিষ্কার হবে নিয়মিত। জেনে নিন তবে-

পরিমিত খাবার খেতে হবে

পরিমিত খাবার খেলে শরীর খাবার হজম করার সময় পায়। যদি আপনি সারাদিন একটু পর পরই খান তাহলে আপনার পরিপাকতন্ত্র যথেষ্ট সময় পাবে না হজম করার। এজন্য নির্দিষ্ট সময় অনুযায়ী খাবার খেতে হবে।

ফাইবারজাতীয় খাবার খেতে হবে

ডা. সিনেট জানান, পেট পরিষ্কার রাখতে ও কোষ্ঠকাঠিন্য দূর করতে ফাইবারজাতীয় খাবার খাওয়ার বিকল্প নেই। দিনে ২৫-২৮ গ্রাম ফাইবার গ্রহণ করতে হবে।

অন্যদিকে আপনি যদি কম ফাইবারজাতীয় খাবার খেয়ে পেট ভরান, তাহলে সেসব খাদ্য হজম হতে অনেক সময় লাগে। ফলে মলত্যাগ অসম্পূর্ণ থেকে যায়। পেট পরিষ্কার রাখতে ফাইবার, প্রোটিন ও ভালো চর্বিজাতীয় খাবার খেতে হবে।

স্বাস্থ্যকর চর্বি গ্রহণ করুন

অনেক সময় ভালো ফ্যাটের উৎসগুলোও আমরা ক্ষতিকর ভেবে পরিহার করি। যেমন-ঘি, মাখন, গরু বা খাসির মাংস, ডিম, বাদাম, সামুদ্রিক মাছ ইত্যাদি।

ডা. সিনেটের মতে, স্বাস্থ্যকর চর্বি পেট পরিষ্কার রাখতে ও কোষ্ঠকাঠিন্য দূর করে থাকে। আর এমন ফ্যাটজাতীয় খাবার খেলে শরীরের অতিরিক্ত ও ক্ষতিকর চর্বিও দূর করা যায়।

পর্যাপ্ত পানি পান করুন

পনির অপর নাম জীবন-কথাটির সঙ্গে সবাই নিশ্চয়ই একমত। শরীর সুস্থ রাখতে প্রতিদিন পর্যাপ্ত পানি পান করার বিকল্প নেই।

দৈনিক পর্যাপ্ত পানি পান করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে জলদি মুক্তি মেলে। এতে হজমব্যবস্থা উন্নত হয়। শরীরের ক্ষতিকর টক্সিন দূর হয়।

প্রোবায়োটিক গ্রহণ করুন

প্রোবায়োটিক খাবার খেলে অন্ত্রে ভালো ব্যাকটেরিয়ার সংখ্যা বাড়ে। ফলে খারাপ ব্যাকটেরিয়াগুলো ধ্বংস হয়ে যায়। এ কারণে প্রোবায়োটিক গ্রহণ করলে পেট পরিষ্কার হয়।

প্রোবায়োটিক হলো বিশেষ এক প্রকার উদ্ভিজ ফাইবার, যা অন্ত্র বা কোলনের মধ্যের উপকারী ব্যাকটেরিয়াকে পুষ্টি প্রদান করে। এজন্য কলা, ওটস, পেঁয়াজ, রসুন,টকদই, আপেল, পনির, ডার্ক চকলেট, ডুমুর, সয়া দুধ ইত্যাদি খেতে পারেন।

বিশেসজ্ঞদের মতে, টানা তিনদিনের বেশি পেট পরিষ্কার না হলে অথবা মলত্যাগের সময় অসুবিধা হলে, মল শক্ত হয়ে গেলে তৎক্ষণিক ডাক্তারের পরামর্শ নেওয়া উঠিত।