একুশে পদকে ভূষিত হলেন চাঁদপুরের কৃতি সন্তান ড. সামছুল আলম

প্রিয় সময় ডেস্ক :

চাঁদপুরের মতলব উত্তর উপজেলার পশ্চিম ইসলামাবাদ গ্রামের কৃতি সন্তান, পরিকল্পনা কমিশনের সদস্য ও সিনিয়র সচিব ড. সামছুল আলম মোহন একুশে পদক পেয়েছেন। এর আগে গত ৫ ফেব্রুয়ারী একুশে পদকের জন্য তার নাম ঘোষনা করে সরকার।

বৃহস্পতিবার (২০ ফেব্রুয়ারি) ওসমানী স্মৃতি মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত থেকে থেকে দেশের দ্বিতীয় সর্বোচ্চ এই পদক গ্রহন করেন। তিনি অর্থনীতিতে বিশেষ ভুমিকা রাখায় এ পদকে ভূষিত হন। এছাড়াও তিনি রাষ্ট্রের গুরুত্বপূর্ণ উন্নয়ন মূলক কাজে বিশেষ অবদান রেখেছেন।

http://picasion.com/

এছাড়াও ভাষা আন্দোলনে প্রয়াত আমিনুল ইসলাম বাদশা (মরণোত্তর), শিল্পকলায় (সংগীত) বেগম ডালিয়া নওশিন, শঙ্কর রায় ও মিতা হক, শিল্পকলায় (নৃত্য) মো. গোলাম মোস্তফা খান, শিল্পকলায় (অভিনয়) এমএম মহসীন, শিল্পকলায় (চারুকলা) অধ্যাপক শিল্পী ড. ফরিদা জামান, মুক্তিযুদ্ধে প্রয়াত হাজী আক্তার সরদার (মরণোত্তর), প্রয়াত আব্দুল জব্বার (মরণোত্তর), প্রয়াত ডা. আ আ ম মেসবাহুল হক (বাচ্চু ডাক্তার) (মরণোত্তর), সাংবাদিকতায় জাফর ওয়াজেদ (আলী ওয়াজেদ জাফর), গবেষণায় ড. জাহাঙ্গীর আলম, হাফেজ কারি আল্লামা সৈয়দ মোহাম্মদ ছাইফুর রহমান নিজামী শাহ, শিক্ষায় অধ্যাপক ড. বিকিরণ প্রসাদ বড়ুয়া, সমাজসেবায় সূফী মোহাম্মদ মিজানুর রহমান, ভাষা ও সাহিত্যে ড. নুরুন নবী, প্রয়াত সিকদার আমিনুল হক (মরণোত্তর) ও বেগম নাজমুন নেসা পিয়ারি এবং চিকিৎসায় অধ্যাপক ডা. সায়েবা আখতার। পাশাপাশি ‘গবেষণা’য় একুশে পদকের জন্য মনোনীত হয়েছে বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউট।

ভাষা আন্দোলনের শহীদদের স্মরণে সরকার প্রতি বছর বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদানের স্বীকৃতি হিসেবে এই পুরস্কার দিয়ে আসছে। পদকপ্রাপ্ত প্রত্যেককে আজ ৩৫ গ্রাম ওজনের একটি স্বর্ণপদক, পুরস্কারের অর্থ এবং একটি সম্মাননাপত্র দেয়া হয়।