ঘরে বসে এক ডিম অনেক ভাবে খাওয়ার ১৩টি ভিন্ন ভিন্ন রেসিপি

আপনাদের জন্য এখন দেওয়া হচ্ছে আরো একটি রেসিপিগুচ্ছ। এবার দেওয়া হচ্ছে নানা ভাবে ডিম রান্নার ১৩টি রেসিপি। দেখে নিন হরেক রকমের ডিম রান্না একসঙ্গে চাইনিজ আচারি ডিম–উপকরণ:-– ডিম ১০ টি– বেগুন ১ টি– পিয়াজ কুচি আধা কাপ (বেরেস্তা করে নিতে হবে)– তেল ২ টে চামচ– তেজপাতা , দারচিনি ১ পিস করে– এলাচ ৩ পিস– পিয়াজ বাটা ২ টে চামচ– রসুন বাটা ১ চা চামচ– আদা বাটা ২ চা চামচ– জিরা গুরা ১ চা চামচ– হলুদ গুরা ১ চা চামচ– মরিচ গুরা ১ টে চামচ বা স্বাদ মতো– গরম মশলা গুরা আধা চা চামচ– কাচামরিচ ফালি করে কাটা ৫/৬ টি– ধনে পাতা পরিমান মতো– আম বা জলপাই এর আচার ২ টে চামচ– পানি এক থেকে দের কাপ– লবন ১ চা চামচ বা স্বাদ মতো– চিনি ১ চা চামচ।

প্রনালী :

ফুটন্ত পানিতে ডিম দিয়ে ঢেকে ঘড়ি ধরে ৫ মিনিট সিদ্ধ করে সরাসরি বরফ শীতল পানিতে ১০ মিনিট ডুবিয়ে এরপর ছিলে নিবেন। এতে কুসুমটা নরম থাকবে।

বেগুনের গায়ে হালকা করে তেল মেখে পুরিয়ে চামড়া ছিলে হাফ কাপ পানি সহ কচলে নিবেন ।

হাঁড়ি তে তেল দিয়ে কাটা পেয়াজ ভেজে বেরেস্তা করে তুলে রাখুন এবং এরপর তাতে গরম মশলার ফোরন দিয়ে বাটা ও গুরা মশলা গিয়ে সামান্য পানি দেয়ে ৪/৫ মিনিট মাঝারি আঁচে কশিয়ে নিন।–

এবার বেগুন পোড়া পেস্ট টি দিয়ে আরো ২ মিনিট কষিয়ে বেরেস্তা , ১ কাপ পানি , লবন, চিনি ও কাচামরিচ দিয়ে ঢেকে দিন ।

আচারটা আধা কাপ পানি দিয়ে কচলে পেস্ট বানিয়ে রাখুন।– ৫/৬ মিনিট পর সিদ্ধ ডিম ও আচারের পেস্ট টা দিয়ে নেরেচেরে ঢেকে ২ মিনিট রান্না করুন অল্প আঁচে।

ধনেপাতা ছরিয়ে নামিয়ে নিন ।* এভাবে ডিম পোঁচ, ডিম ভাজি, ভাপা ডিম, চিংরি, রুই বা অন্যান্য বড় মাছ, ইলিশ বা মিক্সড সবজি ইত্যাদি সবকিছু দিয়ে করা যায়।

ডিম-ডালের ফ্রেন্ডশিপ–উপকরন:মুসরী ডাল ১ কাপ (অথবা যে কোন ডাল আপনার পছন্দমত),কোয়েল পাখির ডিম ১২ টি,প্রায় ১ চা চামচ রসুন পেষ্ট,১/২ চামচ আদা পেষ্ট,জিরা পেষ্ট ১/২ চা চামচ,হলুদ গুড়ো ১/২ চা চামচ,মরিচ গুড়ো ১/২ চা চামচ( ইচ্ছামত ),কাঁচা মরিচ কুচি ১ চামচ ( ইচ্ছামত ),পেয়াজ কুচি ২ টেবিল চামচ,লবন পরিমানমত,পুদিনা পাতা কুচি পরিমান মত,ভাজার জন্য তেল,

প্রণালী :

ডিম সিদ্ধ করে নিন। মুসরী ডাল ৩/৪ ঘন্টা ভিজিয়ে ভালো করে ধুয়ে পাটায় মোটামুটি মিহি করে বেটে নিন/ব্লেন্ড করে নিন এবার সব উপকরন দিয়ে ভালো করে মিশিয়ে নিন,এবার মাখানো ডালের পেষ্ট কে ১১টি ভাগে ভাগ করুন এবং ১টি করে ডিম ভিতরে দিয়ে বল বানান/নিজের ইচ্ছামত শেপ দিয়ে ডুবো তেলে লাল করে ভেজে তুলে নিন,সস দিয়ে গরম গরম পরিবেশন করুন।

এগ রেড কারি–উপকরণ:ডিম ৬-৮ টি,টমেটো ২টি,ক্যাপসিকাম ১টি,পেঁয়াজ কুচি ১ কাপ,রসুনবাটা ১ টেবিল চামচ,আদাবাটা ১ টেবিল চামচ,হলুদ গুঁড়া আধা চা-চামচ,মরিচ গুঁড়া ১ চা-চামচ,ধনে ও জিরা গুঁড়া ১ চা-চামচ করে,এলাচ ও লবঙ্গ তিনটি করে,তেজপাতা ১টি,গোলমরিচের গুঁড়া আধা চা-চামচ,সয়াবিন তেল ৫ টেবিল চামচ,কালোজিরা আধা চা-চামচ,লবণ স্বাদমতো,কাঁচা মরিচ কুচি ২-৩টি,পানি ২ কাপ।

প্রণালি :

ডিম সিদ্ধ করে ছিলে সামান্য মরিচের গুঁড়া ও লবন মাখিয়ে অল্প আঁচে তেলে হালকা ভেজে রাখুন। এবার টুথপিকের সাহায্যে প্রত্যেকটি ডিমে কয়েকটি ছিদ্র করে দিন।

টমেটো ও ক্যাপসিকাম কুচি করে নিন। শুকনা কড়াইয়ে ক্যাপসিকাম কুচি টেলে নিন।-কড়াইয়ে ৪ টেবিল চামচ তেল দিয়ে পেঁয়াজ কুচি ভেজে নিন।

এতে এলাচ-লবঙ্গ-তেজপাতা দিন। কালোজিরা বাদে একে একে বাকি মসলাগুলোও দিয়ে কষিয়ে নিন। টমেটো ও ক্যাপসিকাম কুচি দিয়ে একটু নাড়ুন।-এবার এই মিশ্রণ ব্লেন্ডারে মিহি পেস্ট করে নিন।-অন্য কড়াইয়ে বাকি তেল গরম করে কালোজিরা ফোড়ন দিন। এতে মসলার পেস্ট দিয়ে দিন। একটু কষিয়ে ২ কাপ পানি দিন।

ঝোল ফুটলে ডিম বিছিয়ে দিয়ে লবণ ছিটিয়ে দিন।-১০ মিনিট তাওয়ার ওপর দমে রেখে দিন। ঝোল মাখা মাখা হলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন।

ডিম কোর্মা–উপকরণঃ৪টি সিদ্ধ ডিম, ৬-৭টি কাঠবাদাম,১ চা চামচ শুকনো তরমুজের বীচি,৯-১০টি কাজুবাদাম,১ চা চামচ শুকনো পেঁপে বীচি, ১ টেবিল চামচ ভাজা পেঁয়াজ, ১ টেবিল চামচ তেল, ১টি তেজপাতা,৩-৪টি লবঙ্গ, ১টি এলাচ,৩-৪টি দারুচিনি, ১ চা চামচ জিরা, ১ টেবিল চামচ আদা রসুনের পেস্ট, ১/৪ কাপ টমেটো পিউরি, ১ চা চামচ ধনিয়া গুঁড়ো, ১/২ চা চামচ জিরা গুঁড়ো,২ চিমটি হলুদের গুঁড়ো,১ চা চামচ মরিচ গুঁড়ো,৩ টেবিল চামচ টকদই,লবণ।

প্রণালী :

১। কাঠবাদাম, মিষ্টি কুমড়োর শুকনো বীচি, কাজুবাদাম এবং পেঁপের শুকনো বীচি গরম পানিতে ১৫ মিনিট ভিজিয়ে রাখুন।

২। তারপর এটি পেঁয়াজ বেরেস্তার সাথে ব্লেন্ডারে ব্লেন্ড করে পেস্ট করে নিন।

৩। এরপর চুলায় প্যান দিয়ে এতে তেল, তেজপাতা, লবঙ্গ, দারুচিনি এবং এলাচ দিয়ে দিন।

৪। তারপর এতে জিরা, আদা রসুনের পেস্ট, টমেটো পিউরি এবং ব্লেন্ড করা পেস্ট, ধনিয়া গুঁড়ো, জিরা গুঁড়ো, হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো এবং লবণ দিয়ে ভাল করে মিশিয়ে নিন।

৫। এটি জ্বাল হয়ে আসলে এতে টকদই দিয়ে ২৫ মিনিট জ্বাল দিন।

৬। এরপর আরেকটি প্যানে তেল দিয়ে ডিমগুলো ভেজে নিন। এর সাথে উপরে হলুদ গুঁড়ো, মরিচ গুঁড়ো এবং লবণ ছিটিয়ে দিন।

৭। এবার পরিবেশন প্লেটে কোর্মা মশলা দিয়ে দিন। তার উপর ভাজা ডিম দিয়ে উপরে মশলা এবং ধনে পাতা দিয়ে পরিবেশন করুন।

হাঁসের ডিমের কাশ্মীরি কোরমা–উপকরণঃহাসের ডিম ৬টি,হলুদ গুঁড়া ১চা চামচ,মরিচ গুঁড়া ১চা চামচ,টক দই ১/৪কাপ,মিষ্টি দই ৩টেবিল চামচ, পেঁয়াজ কুচি ১/২কাপ, পেঁয়াজ বাটা ২টেবিল চামচ, আদা বাটা ২চা চামচ, রসুন বাটা ১চা চামচ, বাদাম বাটা ১টেবিল চামচ, কিসমিস বাটা ১টেবিল চামচ, পোস্ত বাটা ১চা চামচ,গরম মশলা গুঁড়া ১চা চামচ,দুধ ১কাপ, লেবুর রস ১টেবিল চামচ,এলাচ ৩টি,তেজপাতা ২টি, দারচিনি ১টুকরা,কাশ্মীরি মরিচ গুড়া ১চা চামচ,পেঁয়াজ বেরেস্তা ১/৪কাপ,মাওয়া ৩টেবিল চামচ,কাচামরিচ ৫/৬টি,চিনি ১/২চা চামচ,কেওড়া জল ১চা চামচ,জাফরান ১চিমটি,তেল ১/৪কাপ,ঘি ১/৪কাপ ও লবণ স্বাদমত।

প্রণালী :

হাসের ডিম সিদ্ধ করে ছুরি দিয়ে ডিমের গায়ে চিরে হলুদ গুঁড়া, মরিচ গুঁড়া লবণ দিয়ে ঘি ও তেলে ভজে তুলে রাখুন। অল্প দুধে জাফরান ও কেওড়া জল মিশিয়ে রাখুন।

একটি বাটিতে টক দই ও মিষ্টি দই নিয়ে তাতে ময়দা দিয়ে ফেটে একে একে বাদাম বাটা, পোস্ত বাটা, কাশ্মীরি মরিচ গুঁড়া,মরিচ গুঁড়া, গরম মশলা গুঁড়া, রসুন বাটা, আদা বাটা, পেঁয়াজ বাটা, কিসমিস বাটা ও অল্প পানি দিয়ে মিশিয়ে রাখুন।দুধের মধে লেবুর রস দিয়ে মিশিয়ে নিন।

ড়াইতে তেল ও ঘি গরম করে পেঁয়াজ কুচি বাদামী করে ভেজে মশলার মিশ্রন দিয়ে কষিয়ে ডিম দিন ডিম কষানো হলে দুধ দিয়ে ১০মিনিট ঢেকে রাখুন।পেঁয়াজ বেরেস্তা, চিনি, কাচামরিচ দিয়ে আরো ৫মিনিট ঢেকে রাখুন।এবার জাফরান ও মাওয়া দিয়ে নেড়ে নামিয়ে বেরেস্তা ছিটিয়ে পরিবেশন করুন।

আলু-ডিমের ঝাল ফ্রেজি–যা যা লাগবে:আলু টুকরা ( সিদ্ধ করে অল্প তেলে লাল করে ভেজে নেয়া),ডিম ৪ টি ( সিদ্ধ করে অল্প তেলে লাল করে ভেজে নেয়া),ঘি ৪ টেবিল চামচ, পেঁয়াজ কুচি হাফ কাপ,টমেটো টুকরা করা,ক্যাপ্সিকাম টুকরা,হলুদ হাফ চা চামচ,লাল মরিচ গুঁড়ো ১ চা চামচ,ধনিয়া গুঁড়ো হাফ চা চামচ,পেঁয়াজ বাটা ২ চা চামচ,রসুন বাটা ১ চা চামচ,আদা বাটা ২ চা চামচ,কাজু বাদাম বাটা ৪ চা চামচ,টক দই ২ চা চামচ,গরম মশলা গুঁড়ো ১ চা চামচ,ড্রাই মেথি হাফ চা চামচ ( ইচ্ছা ),লেবুর রস অল্প,লবণ স্বাদমত,ধনিয়া পাতা,আদা কুচি।

প্রণালি :

প্রথমে প্যানে ঘি দিয়ে তাতে পেঁয়াজ কুচি দিন। হালকা লাল করে বেরেস্তার মত করে ভেজে নিন।-এবার এতে একে একে গুঁড়ো মশলা আর বাটা মশলা,কাজু বাদাম বাটা, টক দই দিয়ে দিন।-মশলাটা ভালো ভাবে কষিয়ে এতে লাল করে ভেজে রাখা ডিম আর আলু আর ড্রাই মেথি দিন।

বেশি আঁচে রান্না করুন ৭ থেকে ৮ মিনিট।-এবার এতে টমেটো, ক্যাপ্সিকাম টুকরা দিয়ে অল্প পানি দিয়ে রান্না করুন আরও ১০ মিনিট।-ঝোলটা মাখা মাখা হলে যেকোনো তাওয়া বা লোহার কড়াইতে নিয়ে অল্প ভাজা ভাজা করে নিন। নামিয়ে লেবুর রস আদা কুঁচি আর ধনিয়া পাতা কুঁচি দিয়ে দিন ।-গরম গরম পরিবেশন করুন ভাত।

টক ঝাল ডিম ভুনা–উপকরণ :১. ডিম সিদ্ধ ৬টি,২. পেঁয়াজ মিহিকুচি ১ কাপ,৩. টমেটোকুচি ২ কাপ,৪. কালোজিরা ১ চা-চামচ,৫. তেজপাতা ১টি,৬. জিরা ১ চা-চামচ,৭. সরিষার তেল ১ টেবিল-চামচ,৮. লবণ স্বাদ মতো,৯. হলুদগুঁড়া ১ চিমটি,১০. মরিচগুঁড়া আধা চা-চামচ,১১. ধনিয়াগুঁড়া ১ চা-চামচ,১২. রসুনবাটা ১ চা-চামচ,১৩. কাঁচামরিচ কুচি ২,৩টি (কম বেশি করতে পারেন প্রয়োজন মতো),১৪. ধনিয়াপাতার কুচি এক মুঠ।

প্রণালি :> অল্প হলুদগুঁড়া, মরিচগুঁড়া আর লবণ মেখে ভেজে নিন।> তেল গরম করে এতে তেজপাতা, কালোজিরা আর জিরা ছেড়ে দিন। ফুটে উঠতে শুরু করলে পেঁয়াজকুচি দিন।> পেঁয়াজ হালকা বাদামি রং হওয়া পর্যন্ত ভাজুন।

এবার টমেটোকুচি আর বাকি সবমসলা দিন। পাঁচ মিনিট অল্প আঁচে কষিয়ে এক কাপ গরম পানি সঙ্গে কাঁচামরিচ, ধনিয়াপাতার কুচি আর আগে থেকে ভেজে রাখা ডিমগুলো দিয়ে দিন।> মাঝারি আঁচে ঢাকনা দিয়ে ঢেকে রাখুন ১০ মিনিট। ঝোল মাখা মাখা হলে নামিয়ে ফেলুন।

ডিম এর মালাই কারি–উপকরন:ডিম ৪ টে,পিয়াজ–১/৪ কাপ, কুচি করাআদা বাটা ১/২ চা চামচ,হলুদমরিচ গুড়ো সামান্য,পোস্ত বাটা ২ টেবিল চামচ,যেকোনো বাদাম বাটা ১ টেবিল চামচ,টমেটো মাঝারি ১ টা,চিনি ১ টেবিল চামচ,তেল ১/৪ কাপ,লবন স্বাদ মত।কাচা মরিচ ৩ টি,ফ্রেশ ক্রিম অথবা দুধ ১/৪ কাপ,

পদ্ধতি:প্রথমে ডিম সেদ্ধ করে নিন। অন্য একটি পাত্রে পোস্ত দানা , আদা, রসুন , টমেটো এবং বাদাম এক সঙ্গে ব্লেন্ড করে নিতে হবে। প্যান এ তেল দিয়ে পিয়াজ লাল করে ভাজুন। তারপর ব্লেন্ড করা সব মসল্লা দিয়ে নাড়তে হবে। এখন হলুদ, মরিচ গুড়ো এবং লবন দিয়ে মশলা অল্প আচে ঢেকে দিতে হবে।

আলাদা একটা প্যান এ সেদ্ধ ডিম গুলো একটু লাল করে ভেজে নিন। এইবার মশলার মধ্যে ডিম গুলো দিয়ে দিন। একটু নেড়ে চিনি এবং কাচা মরিচ দিয়ে ৫ মিনিট দমে রাখতে হবে। মসল্লার উপরে তেল উঠে আসলে বুঝবেন রান্না হয়ে গিয়েছে। এর পর নিজের পছন্দ মত পরিবেশন করতে হবে। পোলাও, খিচুড়ী ,বিরিয়ানির সাথে খুব ভালো লাগে।

ডিমের দোপেঁয়াজিউপকরণ:ডিমঃ ৮ টি,পেঁয়াজ কুচিঃ ১ কাপ,গরম মশলা গুঁড়াঃ ১ চা চামচ,পেঁয়াজ বাটাঃ ১/২ চা চামচ,হলুদ গুঁড়াঃ ১/৪ চা চামচ,রসুন বাটাঃ ১/২ চা চামচ,মরিচ গুঁড়াঃ ১/২ চা চামচ,আদা বাটাঃ ১/২ চা চামচ,জিরা গুঁড়াঃ ১/২ চা চামচ,কাঁচা মরিচঃ ৬ টি,ধনে গুঁড়াঃ ১/২ চা চামচ,তেলঃ ৩/৪ কাপ,দইঃ ২ টেঃ চামচ,চিনিঃ ১ চা চামচ,লবণঃ পরিমাণমতো,

প্রণালী:১. ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে কাঁটা চামচ দিয়ে কেঁচে সামান্য লবণ এবং দই মাখাতে হবে।২. কড়াইয়ে তেল গরম করে দই মাখানো ডিম গুলো ভাজতে হবে।৩. কড়াই থেকে ডিম গুলো উঠিয়ে ঐ তেলে পেঁয়াজ কুচি দিয়ে বেরেস্তা করে এর ভিতর আদা, রসুন, পেঁয়াজ বাটা দিয়ে কষিয়ে হলুদ, মরিচ, ধনে ও জিরা গুঁড়া দিয়ে কষাতে হবে।৪. কষানো মশলায় পরিমাণমতো পানি দিয়ে ফুটিয়ে ডিমগুলো, লবণ, চিনি, গরম মশলা ও কাঁচামরিচ দিতে হবে।৫. তরকারিটি শুকিয়ে বেশ মাখা মাখা হলে নামাতে হবে।

ডিম টমেটো সুপ–উপকরণ :

টমেটো বড় ৩ টি,পেঁয়াজ কুচি ১ টি,তেল ১ টেঃ চামচ,চিকেন স্টক ৫ কাপ,সয়াসস, লাইট ১ টেঃ চামচ,সিরকা বা ভিনেগার ২ চা চামচ,সাদা গোলমরিচ গুুঁড়া ১/৪ চা চামচ,ডিমের সাদা অংশ তিনটি,চিনি প্রয়োজন মতো,লবণ স্বাদ অনুযায়ী,ধনেপাতা, কুচি সাজাবার জন্য,

প্রণালী :

ফুটানো পানিতে টমেটো দিন। পাতলা খোসা ফেটে গেলে টমেটো তুলে খোসা ছাড়ান।তেলে পেঁয়াজ ভাজুন। নরম ও চকচকে হলে চিকেন স্টক, সয়াসস, সিরকা, গোলমরিচ এবং পরিমাণ মতো লবণ ও চিনি দিন। ফুটে উঠার পরে মৃদু আঁচে ১০ মিনিট রাখুন।ডিমের সাদা অংশ অল্প ফেটুন।

উপর থেকে ধীরে ধীরে সুপে ডিমের সাদা অংশ ঢেলে দিন। নাড়বেন না। ডিম জমার জন্য ১ মিনিট অপেক্ষা করুন।টমেটো দিয়ে ৩ মিনিট মৃদু আঁচে ফুটাও। ১ মিনিট পরে সুপের চিনি ও লবণ ঠিক হলো কিনা দেখে নামান

ডিমপোচের কোরমা–উপকরণ: পোচ করা ডিম ৪,৫টি। পেঁয়াজ কুচি ছোট ১টি। আদা ও রসুন বাটা ১ টেবিল-চামচ। পেঁয়াজবাটা ২ চা-চামচ। খুব সামান্য হলুদগুঁড়া। ধনেগুঁড়া আধা চা-চামচ। জিরাগুঁড়া আধা চা-চামচ।গরম মসলাগুঁড়া আধা চা-চামচ। তেজপাতা ১টি। দারুচিনি এক টুকরা। টক দই ২ টেবিল-চামচ। তরল দুধ আধা কাপ। লবণ স্বাদ মতো। চিনি খুব সামান্য (ইচ্ছা)। কাঁচামরিচ ৪টি। তেল ২ টেবিল-চামচ। ঘি ১ চা-চামচ(ইচ্ছা)।

পদ্ধতি :

একটি লম্বাটে বাটিতে দুই কাপ পানি নিন। তাতে ডিমগুলো সারি করে ভেঙে দিন যেন আলাদা ভাবে তুলে নিতে পারেন। একটার উপর একটা দেবেন না। এবার দুতিন মিনিট বেইক করুন। বের করে ঠাণ্ডা হতে দিন।

উপর থেকে পানি ফেলে ডিমগুলো আলাদা করে নিন।এখন একটি প্যানে তেল গরম করে পেঁয়াজকুচি দিন। হালকা বাদামি হলে বেরেস্তা করে তুলে নিন।

একই তেলে ঘি দিয়ে তেজপাতা, দারুচিনি, গুঁড়ামসলা আর লবণ দিয়ে নেড়ে কষিয়ে নিন।তারপর অল্প পানি দিন যেন মসলা পুড়ে না যায়। তারপর দই দিয়ে কষান।

এবার দুধ দিয়ে নাড়ুন। তারপর অল্প পানি দিন যেন একটু ঝোল ঝোল হয়।ফুটে উঠলে ডিমগুলো একটা একটা করে দিয়ে চিনি ও কাঁচামরিচ দিন। ঢেকে দুই মিনিট রান্না করুন। তারপর নামিয়ে পরিবেশন পাত্রে একটা একটা ডিম রাখুন।ডিমগুলোর উপর ঝোলটা ছড়িয়ে পরিবেশন করুন।

ডিম ডালের চচ্চড়ি উপকরণ :

মসুর ডাল ১ কাপ (ধুয়ে পানিতে ভিজিয়ে রাখতে হবে আধা ঘন্টা),ডিম ৩টি (একটু লবণ দিয়ে ভেজে পছন্দমত টুকরো করে নিতে হবে),কাঁচা মরিচ ৪/৫ টি,পিঁয়াজ কুচি ১ কাপ,আদা ও রসুন বাটা ১ টে চামচ, ধনে পাতা স্বাদমত,হলুদ গুড়ো ১ টে চামচের একটু কম,মরিচ গুড়ো হাফ চা চামচ,সাদা সরিষার গুড়ো হাফ চা চামচ,তেজপাতা ১ টি,তেল ৩ টে চামচ,লবণ স্বাদমত,ভাজা জিরার গুড়ো হাফ চা চামচ (ঐচ্ছিক)।

প্রণালী :

প্রথমে প্যানে তেল গরম করে পিঁয়াজ কুচি দিয়ে সোনালি করে ভেজে নিন। এরপর আদা-রসুন বাটা দিয়ে কষাতে হবে। সব গুড়ো মশলা ও তেজপাতা দিয়ে একটু পানি দিয়ে কষান।এবার ডাল দিয়ে মশলা ভাল করে কষিয়ে সামান্য পানি দিয়ে ঢাকনা দিয়ে ডাল সেদ্ধ হওয়া পর্যন্ত রান্না করুন।

ডিমের টুকরা কাঁচামরিচ চিড়ে ধনে পাতা কুচি আর ভাজা জিরার গুড়ো দিয়ে জ্বাল কমিয়ে মাখা মাখা হলে নামিয়ে গরম ভাত রুটি বা পরটার সাথে পরিবেশন করুন।

ডিম ভুনা–উপকরণ :

ডিম ৬টা– চিকেন স্টক ২কাপ (আপনারা চাইলে রান্না করা মুরগির মাংসের ঝোল দিতে পারেন এটা চিকেন স্টক এর কাজ করবে)– তেল– পেঁয়াজ কুচি ৩ চায়ের কাপ (দেশি পেঁয়াজ হলে ভালো)– টমেটো কুচি ২টা– রসুন বাটা ২ চা চামচ– আদা বাটা ১ চা চামচ– ধনে গুঁড়ো ১ চা চামচ,– এলাচ গুঁড়ো ১ চিমটি,– জিরা গুঁড়ো হাফ চা চামচ– এলাচি ২টা, দারুচিনি ২টা– হলুদ গুঁড়ো ও মরিচ গুঁড়ো– লবণ– কাঁচা মরিচ

প্রনালি :

চিকেন স্টক বাদে প্যানে তেল গরম হলে পেঁয়াজ ও বাকি সব মশলা দিয়ে ভাল করে কষাতে হবে।-কষানো হলে অল্প পানি দিয়ে রান্না করতে হবে।-ঝোল কমলে চিকেন স্টক দিয়ে ডিম দিয়ে দিন।-ঝোল মাখা মাখা হলে কাচা মরিচ ও ধনেপাতা দিয়ে নামিয়ে গরম ভাত এর সাথে পরিবেশন করুন।– চাইলে ডিম সিদ্ধর পরে ভেজে নিতে পারেন।