জীবনের কঠিন চাপকে হালকা করতে

কথিকা : ক্ষুদীরাম দাস
আমরা কেউ কেউ অনেক সময় কোন নিরাপদ জায়গায় আত্মগোপন করে জীবনের দুঃখ কষ্ট, শোক তাপ, বেদনা ও ক্রোধকে ভুলে থেকে শান্তি পেতে চেষ্টা করে থাকি। কিন্তু এ ধরনের শান্তি ক্ষণকালের।

জীবনে কখনো কখনো একা থাকার অভ্যাস রপ্ত করতে হয়। কারণ, সবচেয়ে খারাপ মুহূর্তগুলো একাই কাটাতে হবে। একা কাটাতে চাইলে আমাদের কিছু ভালো অভ্যাস, যোগ্যতা ও শিক্ষার প্রয়োজন আছে।

প্রয়োজন একটা র্শিক্ষিত মনের। বুনো মনাদের মানসিক শক্তি ও শান্তি নেই। ভালো অভ্যাসের মধ্যে বই পড়ার অভ্যাস, ধর্মশাস্ত্রের প্রতি আসক্তি, মিষ্টি সঙ্গীত শোনা, গান বাজনার চর্চা করা, আবৃত্তি করা, লেখালেখির সাথে যুক্ত থাকা, লাইব্রেরীতে যাওয়ার অভ্যাস, জ্ঞানকে ভালোবাসা এবং চর্চা করা ইত্যাদি।

এ ধরনের সুন্দর অভ্যাসগুলি আমাদের মনকে প্রফুল্ল রাখতে যাদুর মতো কাজ করে। মানুষের ক্ষুদ্রতাগুলিকে হজম ও বহন করতে শেখা এবং তার ভালো গুণগুলিকে দেখার দৃষ্টিভঙ্গি তৈরি করা।

মনের মধ্যে এলোমেলো বাজে চিন্তাগুলি তাড়ানোর মানসিক শক্তি অর্জন করা। প্রতিদিনকার দুঃখ-বেদনা এবং উত্থাল পাতাল আবেগ, চিন্তা ভাবনা ও ঘটনাগুলি যা আমাদের সহজেই ধরাশায়ী করতে পারে; এ সমস্ত ক্ষেত্রে ধৈর্য ধারণের শক্তি এবং নিজেকে নিয়ন্ত্রণ করার ক্ষমতা ও অভ্যাস গঠন গুরুত্বপূর্ণ।

আত্ম নিয়ন্ত্রণ বা আবেগকে নিয়ন্ত্রণ করা একটা নিরন্তন প্রচেষ্টা হতে পারে। নিজের অনিয়ন্ত্রিত মন এবং আবেগ নিজের ধ্বংস বা পতনে অগ্রণী ভূমিকা রাখে। নিয়মিত হালকা ব্যায়াম, প্রতিদিন ভালো বইয়ের কিছু অংশ পাঠ করা, সময় পেলে ছোট শিশুদের সাথে দুষ্টুমি করা ইত্যাদি প্রচেষ্টার মাধ্যমে জীবনের কঠিন চাপকে হালকা করা যেতে পারে।

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

১৭ অক্টোবর ২০২০ খ্রি. ০১ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ২৯ সফর ১৪৪২ হিজরি, শনিবার