সরল ও জটিল মানুষ

কথিকা

ক্ষুদীরাম দাস :

কিছু সংখ্য মানষের মুখাবয়বে সরলতার আভা সুস্পষ্টরূপে লেগে থাকে। এই ধরনের মানুষগুলোর অনেকেই অন্য মানুষের ভালোবাসা, সহানুভূতি ও সহযোগিতা পেয়ে থাকেন। ক্ষেত্রবিশেষে অবহেলার শিকারও হন এবং ভীষণভাবে প্রতারিতও হয়ে থাকেন।

আবার এদের অনেকে উপকৃতও হন অন্যের ভালোবাসায়। সার্বিকভাবে সরল চিত্তের মানুষগুলো দুঃখ-যন্ত্রণায় পতিত হলেও চিত্তের আনন্দে পুলকিত হন যার মূল্য আর্থিকভাবে নির্ণয় করা যায় না।

মানব জীবনে সরলতা একটা গুরুত্বপূর্ণ বিষয় এবং গুণ। কালের বিচারে বর্তমান সময়ের মানুষের সরলতা একটা দুবর্লভ বিষয় হয়ে দাঁড়িয়েছে। কেননা অধিকাংশ মানুষ সাংঘাতিক জটিল আচরণ করতে অভ্যস্ত। অথচ কয়েকদশক পূর্বে গ্রাম বাংলার মানুষগুলো কত সাদা মাটা সহজ সরল জীবনযাপনে অভ্যস্ত ছিলেন।

এখনকার জমানায় সেই কথিত সরল মনের মানুষ গ্রামেগঞ্জে হরহাতেশা চোখেপড়ে না। বরং নানান জটিলতা এবং সমস্যায় আপাদমস্তক নিমজ্জিত। আর তাই চারিদকেসন্দেহ, অস্থিরতা, অতৃপ্তি এবং অবিশ্বাস মারাত্মকভঅবে স্বাভাবিক আনন্দময় জীবনকে ব্যহত করছে। এদের অধিকাংশই অসুখী, অসুস্থ এবং অতৃপ্তের প্রতীক যেন।

মানুষ সাধারণতঃ অন্যের বাইরের চেহারাকেই বিচার্য জ্ঞান করে। ভিতরের ক্ষমতা বা অন্য গুণাবলীর প্রতি তার নজর বড় একটা নাই। সব মানুষেরই চোখ আছে, কিন্তু খুব অল্পজনেরই অন্তরভেদী গুণাগুণ বিচার করবার শক্তি রয়েছে।

অন্তরের অকৃত্রিম সরল কথাই মানুষের অন্তরকে সম্পর্ক করে। আন্তরিকতাই মানুষকে অন্তরঙ্গ করে তোলে। মানুষের শ্রেষ্ঠত্বের নিদর্মন পাওয়া যায় তাদের ভিতরের গুণাবলী হতে আর পশু পাখি বন্য জীবজন্তদের শ্রেষ্ঠত্বের নিদর্শন ফুটে ওঠে তাদের বাহিরের চাকচিক্য দৈনিক শক্তিমত্তায়।

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

আপডেট সময় : ০১:৩১ পিএম

২২ নভেম্বর ২০২০ খ্রি. ০৭ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ০৬ রবিউস সানি ১৪৪২ হিজরি, রোববার