যথাযোগ্য মর্যাদায় ফরিদগঞ্জ মুক্ত দিবস পালিত

মহিউদ্দিন, ফরিদগঞ্জ প্রতিনিধি :
যথাযোগ্য মর্যাদায় ফরিদগঞ্জ মুক্ত দিবস পালিত হয়েছে। ১৯৭১ সালের এইদিন তথা ২৫ নভেম্বর মুক্তিযোদ্ধের প্রচন্ড প্রতিরোধের মুখে পাকিস্তান বাহিনী ফরিদগঞ্জ ছেড়ে চাঁদপুরে পালিয়ে যেতে বাধ্য হয়।

স্থানীয় মুকিযোদ্ধা ও নিরস্ত্র জনতার প্রচন্ড প্রতিরোধে মুখে তারা সর্ব শেষ এই দিন উপজেলা ভাটিয়ালপুর চৌরাস্তায় নামক স্থানে মুক্তিযোদ্ধাদের আক্রমনের মুখে পড়ে। সেখান থেকে চাঁদপুরে পালিয়ে যাওয়ার সময় পাকি বাহিনী সাধারণ মানুষের ওপর এলোপাতাড়ি গুলি ছুঁড়তে ছুঁড়তে পিছু হটে। এই সময় পাকি বাহিনীর গুলিতে বেশ কয়েকজন সাধারণ মানুষ মৃত্যবরণ করে।

এদিকে করোনা আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করা ফরিদগঞ্জের কৃতি সন্তান মুক্তিযুদ্ধের ৮নং সেক্টরের সেক্টর কমা-ার লে. কর্নেল (অব.) আবু ওসমান চৌধুরী ১৯৯৫ সালে ফরিদগঞ্জ কেন্দ্রীয় শহীদ মিনারে ১৯৭১ সালের শহীদ হওয়া মুক্তিযোদ্ধা ও নিরস্ত্র মানুষের স্মৃতি ধরে রাখতে শহীদ স্মৃতি স্তম্ভ তৈরি করেন। পরবর্তীতে উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, আওয়ামী লীগ, ফরিদগঞ্জ প্রেসক্লাবসহ বিভিন্ন সংগঠন প্রতিবছর ফরিদগঞ্জ মুক্ত দিবসে এখানেই শ্রদ্ধাঞ্জলী অর্পন করে।

দিবসটি উপলক্ষে প্রতি বছরের ন্যায়ে ফরিদগঞ্জ উপজেলা প্রশাসন, মুক্তিযোদ্ধা সংসদ, ফরিদগঞ্জ প্রেসক্লাব’র অংশ গ্রহনের মধ্যদিয়ে এবছর ব্যাপক উৎসাহ উদ্দিপনায় দিবসটি পালন করা হয়েছে।

আমরা সংবাদের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, পাঠকের আস্থাই আমাদের মূলধন

আপডেট সময় : ১০:৩০ পিএম

২৫ নভেম্বর ২০২০ খ্রি. ১০ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ০৯ রবিউস সানি ১৪৪২ হিজরি, বুধবার