‘দেশে যে ষড়যন্ত্র চলছে তার বিরুদ্ধে আপনাদেরকেও সোচ্চার হতে হবে’

কবির হোসেন মিজি, চাঁদপুর প্রতিনিধি :

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী, বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশন ভুক্ত নাট্য সংগঠন চাঁদপুর ড্রামা,র ৩ যুগ উপলক্ষ্যে ৪ দিনব্যাপী নাট্যোৎসবের সমাপনী দিনে আলোচনা সভা ও নাটক মঞ্চস্থ হয়েছে।

৬ ডিসেম্বর রোববার সন্ধ্যায় চাঁদপুর জেলা শিল্পকলা একাডেমিতে আয়োজিত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামীলীগের সহ সভাপতি ডাঃ জে আর ওয়াদুদ টিপু।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন চাঁদপুর জেলা হিন্দু বৌদ্দ খ্রীস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক অ্যাড রঞ্জিত রায় চৌধুরী, মুক্তিযুদ্ধের বিজয়মেলার চেয়ারম্যান অ্যাড. বদিউজ্জামান কিরণ, চাঁদপুর সদর উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মোঃ আইয়ুব আলী বেপারী, চাঁদপুর জজকোটের সহকারী পাবলিক পসিউকিটর অ্যাড. সাইফুদ্দিন বাবু, চাঁদপুর পৌরসভার ৬ নং ওয়ার্ড কাউন্সিলর মোঃ সোহেল রানা।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, চাঁদপুরে সাংস্কৃতিক যে ঐতিহ্য ছিল তা বিভিন্ন কারণে কিছুটা হলেও ম্লান হয়েছে। সেই ঐতিহ্য ফিরিয়ে আনার জন্য আপনারা আপ্রাণ চেষ্টা করে যাচ্ছেন।

যারা এখানে যুক্ত রয়েছেন তারা দেশের করোনা পরিস্থিতিতে এত সীমাবদ্ধতার মধ্যেও চাঁদপুরে যে নাটক ও সাংস্কৃতিক অনুষ্ঠান চালিয়ে যাচ্ছেন তা সত্যিই প্রশংসার দাবিদার। আমরা ও আমাদের অবস্থান থেকে আপনাদের সহযোগিতা করে যাচ্ছি।

তিনি বলেন, যারা বাংলাদেশের স্বাধীনতা মেনে নিতে পারেনি তারা বর্তমানে দেশে বিভিন্ন ভাবে অশান্তি সৃষ্টি করছে। সাম্প্রতিক সময়ে দেশে যে ষড়যন্ত্র চলছে তার বিরুদ্ধে আপনাদেরকেও সোচ্চার হতে হবে। আপনারা যুবসমাজকে সৃষ্টিশীলতা দিয়ে তাদেরকে বোঝানোর চেষ্টা করবেন।

তিনি বলেন, রাজনীতি বলতে আমি বুঝি মানুষের সেবা করা। রাজনীতির মাধ্যমে আমরা বিভিন্নভাবে মানুষের সেবায় কাজ করে যাচ্ছি। সেই কাজটি যাতে আরো ভালোভাবে করতে পারি সেজন্য আমাদের রাজনীতি করা।

চাঁদপুর ড্রামার সভাপতি তপন সরকারের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক মানিক পোদ্দারের পরিচালনায়  শুভেচ্ছা বক্তব্য রাখেন চাঁদপুর জেলা আওয়ামীরীগের সাংগঠনিক সম্পাদক তাফাজ্জল হোসেন এসডু পাটওয়ারী, চাঁদপুর চাঁদপুর প্রেসক্লাবের সাবেক সভাপতি ইকবাল হোসেন পাটওয়ারী, মুক্তিযুদ্ধের বিজয়মেলা ও চতুরঙ্গ সাংস্কৃতিক সংগঠনের মহাসচিব হারুন-অাল-রশিদ প্রমুখ।

আলোচনা শেষে মঞ্চস্থ হয় চাঁদপুর ড্রামার নাটক রূপবান। সিরাজুল ইসলাম সিরাজের রচনায় ও পরিমল দাস নুপুরের নির্দেশনায় রূপবান নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন চাঁদপুর ড্রামার শিল্পীরা। এরপূর্বে ৪ দিনব্যাপী নাট্যোৎসবের উদ্বোধনী মঞ্চস্থ হয় নাটক বৌমা। সব্যসাচীর রচনায়, এ কে আজাদের নির্দেশনায় ও পরিমল দাস নুপুরের সহ নির্দেশনায় নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন চাঁদপুর ড্রামার শিল্পীরা।

এছাড়া উৎসবের ২য় দিন মঞ্চস্থ হয় ঢাকা শব্দচর্চা কেন্দ্রের পরিবেশনায় মঞ্চস্থ হয় নাটক দর্পন সাক্ষী। সিরাজুল ইসলাম সিরাজের রচনায় ও পরিমল দাস নুপুরের নির্দেশনায় রূপবান নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেন ঢাকা শব্দচর্চা কেন্দ্রের শিল্পীরা। উৎসবের ৩য় দিন মঞ্চস্থ হয় চাঁদপুর ড্রামার নাটক, চোর চোর। জিয়া আনসারী রচিত ও ননী গোপাল দে,র নির্দেশনায় এবং মজিবুর রহমান দুলালের সহ নির্দেশনায়, চোর চোর নাটকটির বিভিন্ন চরিত্র অভিনয় করেন চাঁদপুর ড্রামার শিল্পীবৃন্দ।

আমরা সংবাদের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, পাঠকের আস্থাই আমাদের মূলধন

আপডেট সময় : ০৮:২৪ পিএম

০৬ নভেম্বর ২০২০ খ্রি. ২১ অগ্রহায়ণ ১৪২৭ বঙ্গাব্দ, ২০ রবিউস সানি ১৪৪২ হিজরি, রোববার