ফরিদগঞ্জে গৃহহীণ প্রকল্পের ঘর পায়নি 

 

মো. মহিউদ্দিন, ফরিদগঞ্জ (চাঁদপুর) সংবাদদাতা:
মুজিব বর্ষ উপলক্ষে সারাদেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৬৬ হাজার ১শত ৮৯টি পরিবারকে ভূমি ও একক গৃহ প্রদান এবং ৩ হাজার ৭শত ১৫টি পরিবারকে জমিসহ পূনর্বাসন করলেও চাঁদপুরের ফরিদগঞ্জে গৃহহীন প্রকল্পের ঘর ও জমি পায়নি কেউ।

ঘর দিতে না পারলেও সারাদেশের ন্যায়ে ফরিদগঞ্জে উপজেলা প্রশাসন কর্তৃক আয়োজন করা হয়েছে হয়েছে প্রধানমন্ত্রীর গৃহহীন প্রকল্পের ঘর ও জমির দলীল প্রদান উদ্ধোধনী অনুষ্ঠান।

ফরিদগঞ্জে অসহায় ও ভূমিহীন বহু পরিবার থাকলেও কেন পায়নি প্রধানমন্ত্রীর দেওয়া ঘর এমন প্রশ্ন সুুশীল সমাজ ও রাজনৈতিক মহলে।

স্থানীয় লোকজন বলেন, আমাদের ইউনিয়নে প্রায় সকল জমি হিন্দুদের ছিলো। প্রশাসন চাইলে এই সকল জমি উদ্ধার করে ভূমিহীনদের কাছে হস্তান্তর করতে পারে এবং প্রধানমন্ত্রীর দেওয়া মুজিববর্ষের উপহার গৃহহীন প্রকল্পের ঘর নির্মাণ করে দিতে পারে।

ঘর না পাওয়ার বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা শিউলী হরি জানান, ফরিদগঞ্জ উপজেলায় নিষ্কণ্টক খাস জমি না পাওয়ায় ও উপজেলার অধিকাংশ এলাকা নি¤œাঞ্চল হওয়ায় উপযুক্ত উচুঁ ভূমির অভাবে ১ম পর্যায়ে কাউকে ঘর ও ভূমি প্রদান করা সম্ভব হয়নি। তবে তিনি ২য় পর্যায়ে ঘর দেওয়ার কথা নিশ্চিত করেছেন।

উপজেলা পরিষদের চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান বলেন, আমি অসুস্থ থাকার কারণে ঘরের বিষয়ে জানিনা। আমি এডিবির থেকে মুজিববর্ষ উপলক্ষে অসহায় মানুষকে ঘর দেওয়ার কথা বলেছি। আজ প্রধানমন্ত্রীর উদ্ধোধনের অনুষ্ঠানের বিষয়ে আমি অবগত ছিলাম না।

এবিষয়ে স্থানীয় সংসদ সদস্য সাংবাদিক শফিকুর রহমান বলেন, আমার উপজেলায় প্রথম পেইজেই পায়নি পরবর্তীতে দ্বিতীয় পেইজেই পাবে। তালিকা করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।