দেশে একটি মানুষও গৃহহীন থাকবে না : রেলপথ মন্ত্রী

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় প্রতিনিধি : দেশে একটি মানুষও আর গৃহহীন থাকবে না। জাতিরজনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চেয়েছিলেন বাংলাদেশের প্রতিটি মানুষ যেন সুস্থ ও নিরাপদে বসবাস করতে পারে। বঙ্গবন্ধুর লক্ষকে সামনে রেখে বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা গৃহহীন মানুষকে গৃহ প্রদান করার উদ্যোগ নিয়েছেন।

শনিবার দুপুরে বোদা উপজেলা পরিষদ অডিটোরিয়ামে মন্ত্রীর সেচ্ছাধীন তহবিল থেকে নগদ অর্থ বিতরণ অনুষ্ঠানে এ কথা বলেন রেলপথ মন্ত্রী, পঞ্চগড়-২ আসনের সংসদ সদস্য এ্যাড: নূরুল ইসলাম সুজন।

তিনি আরও বলেন, আমি মন্ত্রীত্ব লাভের পর থেকে যে সমস্ত অনুদানের টাকা পেয়েছি সে অর্থ থেকে আজকে এ টাকা বিতরণ করছি। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে বর্তমান সরকার গৃহহীনদের জন্য গৃহের ব্যবস্থা করেছেন। ফকির, হিজরা, স্বামী পরিত্যক্ত ও বিধবাদের পূর্নবাসন করেছেন। প্রথম দফায় গৃহ দেবার পর এবার ২য় দফায় গৃহপ্রদান করবেন। যাদেও গৃহ ও জমি কিছুই নাই তাদেরকে ক শাখায় ও যাদেও জমি আছে গৃহ নাই তাদেরকে খ শাখায় নির্বাচিত করা হয়েছে। প্রথম ধাপে ক শাখায় যাদেও নির্বাচন করা হয়েছে তাদেরকে দেবার পর খ শাখার নির্বাচিতদের দেয়া হবে। ৫৩ হাজার ঘর ইতিমধ্যে নির্মান কাজ সম্পন্ন হয়েছে। এখন বিতরণ করা শুরু হবে।

মন্ত্রী বলেন, আমরা বর্তমানে খারাপ সময় অতিক্রম করতেছি। পাশের দেশ ভারতে যে হারে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে তাতে আমরা শংকিত। আমাদেরকে সচেতন থাকতে হবে।

বোদা উপজেলা নির্বাহী অফিসা মোঃ সোলেমান আলীর সভাপতিত্বে শুরুতেই স্বাগত বক্তব্য দেন বোদা উপজেলা আওয়ামীলীগের সভাপতি পৌর মেয়র এ্যাডঃ মোঃ ওয়াহিদুজ্জান সুজা। বক্তব্য দেন বোদা উপজেলা পরিষদের চেয়ারম্যান ফারুক আলম টবি। এসময় উপস্থিত ছিলেন ভাইস চেয়ারম্যান মোঃ মকলেছার রজমান জিল্লু, মহিলা ভাইস চেয়ারম্যান লক্ষ্মী রানী, পৌর আওয়ামীলীগের সভাপতি আবু হেনা মোঃ ইমতিয়াজ হোসেন মির্জা, যুবলীগ সভাপতি ফারুক হোসেনসহ দলীয় নেতাকর্মীরা।

পরে রেলপথ মন্ত্রীর স্বেচ্ছাধীন তহবিল হতে বোদা উপজেলার ১০৯ জনকে ৫ হাজার করে ৫ লক্ষ ৪৫ হাজার টাকার চেক প্রদান করা হয়। এর আগে সকালে রেলপথ মন্ত্রী একি ভাবে তাঁর স্বেচ্ছাধীন তহবিল হতে দেবীগঞ্জ উপজেলায় ৮৬ জনকে ৫ হাজার করে ৪ লক্ষ ৩০ হাজার টাকার চেক প্রদান করেন।