হিজড়াদের উৎপাত বন্ধে পুলিশের হুঁশিয়ারি

বিভিন্ন সড়কে এবং বাড়ি বাড়ি গিয়ে চাঁদা আদায় ও হয়রানি বন্ধে তৃতীয় লিঙ্গের সদস্যদের প্রতি কঠোর হুঁশিয়ারি বার্তা দিয়েছে পুলিশ সদরদপ্তর। বলা হয়েছে, ভবিষ্যতে এ ধরনের কোনো অভিযোগ পেলে আইনগত কঠোর ব্যবস্থা নেয়া হবে। ১২ জুলাই সোমবার বিষয়টি জানিয়েছে পুলিশ সদরদপ্তরের মিডিয়া ও পাবলিক রিলেসন্স বিভাগ। সম্প্রতি রাজধানীর পল্লবী থানা এলাকার এক ব্যক্তি পুলিশের মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স উইং মো. সোহেল রানাকে অভিযোগ দেন।

অভিযোগে তিনি বলেন, কিছু হিজড়া সদস্য নবজাতক শিশু ও ঈদসহ পারিবারিক, ধর্মীয় ও রাষ্ট্রীয় বিভিন্ন উপলক্ষে বাড়ি বাড়ি ও ফ্ল্যাটে গিয়ে স্থানীয়দের কাছ থেকে ২/৩ হাজার টাকা চাঁদা দাবি করে। কেউ দিতে না চাইলে বা কারো দেয়ার সামর্থ্য না থাকলে তার সাথে অত্যন্ত অশোভন আচরণ করে।

 

অভিযোগের ভিত্তিতে সোহেল রানার নির্দেশে পল্লবী থানার অফিসার ইনচার্জ পারভেজ ইসলাম হিজড়া সম্প্রদায়ের নেতৃস্থানীয় ব্যক্তিদের সাথে বৈঠকে বসেন। বৈঠকে পুলিশ হেডকোয়ার্টার্স থেকে অনলাইনে যুক্ত থাকে মিডিয়া এন্ড পাবলিক রিলেশন্স। বৈঠকে জনস্বার্থ বিরোধী যেকোনো কার্যক্রমের অভিযোগ এলে প্রচলিত আইনে তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেয়া হবে বলে সতর্ক করা হয়। সভায় হিজড়া সম্প্রদায়ের নেতৃবৃন্দ এ ধরনের কোনো অভিযোগ ভবিষ্যতে যেনো না আসে তা নিশ্চিত করার প্রত্যয় ব্যক্ত করেন।

 

এএমএসএইচ