পঞ্চগড়ের বোদায় সাহিত্য আড্ডা ও পিঠা উৎসব

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় জেলা প্রতিনিধিঃ

বাঙালি সংস্কৃতির লোকজ ও নান্দনিক সংস্কৃতির পরিচয় বহন করে পিঠা। শীত আসলেই পিঠা-পুলি ও পায়েস খাওয়ার আমেজে মজে থাকে বাঙালি। গ্রামাঞ্চলে নতুন ধান উঠার পর থেকেই পিঠা তৈরির আয়োজন করা হয়ে থাকে। শহরের মানুষদের সে সব পিঠার স্বাদ গ্রহণ ও তাদের মধ্যে পরিচিত করে তুলতে দ্বিতীয় বারের মতো পিঠা উৎসবের আয়োজন করে একুশ স্মৃতি পাঠাগার।

মঙ্গলবার (১৭ জানুয়ারী) সন্ধ্যা সাড়ে সাতটায় একুশ স্মৃতি পাঠাগার চত্বরে পিঠা উৎসবের উদ্বোধন করেন সুহৃদ অতিথি ছড়াকার মাজেদুল ইসলাম বাবুল।

পিঠার মৌ মৌ ঘ্রাণ ছড়িয়ে পড়ে পাঠাগার চত্বরে। পিঠার মৌ মৌ গন্ধের সাথে বসে এক জমপেশ সাহিত্য আড্ডা। তা যেন সাহিত্য প্রেমিদের এক মিলন মেলায় রুপ নেয়।

সাহিত্য আড্ডায় কবি অধ্যাপক প্রবীর চন্দ, উপজেলা পরিষদ ভাইস চেয়ারম্যান কবি লক্ষ্মী রাণী বর্মণ, সহঃ অধ্যাপক এন এ রবিউল হাসান লিটন, সাংবাদিক ও কলামিস্ট হারুন আর রশিদ, সাংবাদিক মনোরঞ্জন সরকার, ইন্জিনিয়ার মিজানুর হক, শিক্ষক জ্যোতিষ বর্মণ, শিক্ষক দিগেন ঘোষ, শেখ আবুল কাসেম শিলন, কবি আব্দুল্লাহ আল মামুন, মুবাশ্বের প্রধান মুন্না, কবি এস আই তানভীসহ সকল স্তরের মানুষ উপস্থিত ছিলেন।

আড্ডার ফাঁকে ফাঁকে চলে স্বরচিত কবিতা পাঠ, স্থানীয় শিল্পীদের পরিবেশনায় সংগীত ও বাউল শিল্পীদের পরিবেশনায় বাউল গান। পাঠাগার চত্বরে ভিন্ন স্বাদের দেশীয় প্রায় ৫০ ধরনের পিঠার ১০টি স্টল পিঠার পশরা সাজিয়ে বসে।