মনপুরায় পুকুরে ভেসে উঠেছে বিপুল মরা মাছ : বিষ প্রয়োগের অভিযোগ

মনপুরা প্রতিনিধি :

ভোলার মনপুরা একটি পুকুরে বিষ প্রয়োগ করে ২ লাখ টাকার মাছ মেরে ফেলেছে দুর্বৃত্তরা । শুক্রবার (১৭ নভেম্বর) গভীর রাতে উপজেলার দক্ষিণ সাকুচিয়া ইউনিয়নের রহমানপুর গ্রামের কৃষক আনোয়ার হোসেন এর বসত বাড়ীর পুকুরে এ ঘটনা ঘটে। শনিবার সকাল থেকে মাছ মরে ভেসে উঠতে থাকে। পুকুরে মাছ মরে ভেসে উঠলে দুর্গন্ধে বাড়িতে থাকা কষ্টকর হয়ে পড়েছে।

ভুক্তভোগী পরিবারটির অভিযোগ, পূর্বশত্রুতার জেরে প্রতিপক্ষের লোকজন পরিবারকে বিভিন্নভাবে ক্ষতি করার চেষ্টা চালায়। সরাসরি ক্ষয়ক্ষতি করতে না পারলে গেল শুক্রবার রাতের অন্ধকারে পুকুরে বিষ প্রয়োগ করেন তারা। এতে পুকুরে থাকা সব মাছ মারা গেছে। যার আনুমানিক মূল্য প্রায় ২ থেকে আড়াই লাখ টাকা।

দক্ষিন সাকুচিয়া ইউনিয়নের রহমানপুর গ্রামের বাসিন্দা আনোয়ার হোসেন এর সাথে পারিবারিক ভাবে জমিজমা সংক্রান্ত মামলা চলছে একই গ্রামের বাসিন্দা মারুফ, বাকের ও মতিন এর সাথে। জমিজমা সংক্রান্ত বিষয়ে মনপুরা থানায় দু’পক্ষই মামলা রয়েছে ।

খোঁজ নিয়ে জানা যায়, দক্ষিণ সাকুচিয়া রহমানপুর গ্রামের বাসিন্দা মো. আনোয়ার হোসেন নিজ বাড়ির প্রায় ৪৮ শতক জমিতে মাছের খামার করেছেন। শুক্রবার রাতে কোনো এক সময় তার ৪৮ শতকের পুকুরে বিষ প্রয়োগ করে দুর্বৃত্তরা। এতে পুকুরটিতে চাষ করা কার্পু, গ্লাস কাপ, সরপুটি, কাতল, রুই, তেলাপিয়া, ব্রিগেড, সিলভার কাপ সহ দেশীয় বিভিন্ন প্রজাতির দুই লক্ষাধিক টাকার মাছ মারা যায়। শনিবার সকালে পুকুরপাড়ে গিয়ে মাছ মরে ভেসে উঠতে দেখে হতবাক হয়ে যান আনোয়ার এর স্ত্রী আয়েশা বেগম। শনিবারে তেমন মাছ মরে ভাসলেও রবিবারে মাছে দুর্গন্ধ ছড়িয়ে পড়ছে। তবে আনোয়ার হোসেন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

আনোয়ার স্ত্রী আয়েশা বলেন, গত ২-৩ বছর আগে এই এলাকায় বাড়ি করি। সেসময় অনেক কষ্ট করে একটি পুকুর খনন করি। সেই পুকুরে মাছ চাষ করেই কোনরকম ভাবে সংসারটা চালাচ্ছি। এখানে বাড়ি করার পর থেকে প্রতিপক্ষের লোকজন বিভিন্ন ভাবে আমার ক্ষতি করে আসছে। গেলো শুক্রবার রাতে তারা পুকুরে বিষ দিয়েছে। এতে পুকুরে থাকা সব মাছ মারা গেছে।
পুকুরে বিষ প্রয়োগ করে তার দুই লক্ষাধিক টাকার মাছ মেরেছে বলে তিনি সন্দেহ করছেন তার প্রতিপক্ষকে।

তবে প্রতিপক্ষ মারুফ হোসেন অভিযোগ অস্বীকার করেই বলেন, আমাদেরকে মিথ্যা মামলা দিয়ে ঘায়েল করার জন্য তারা নিজেরাই নিজেদের পুকুরে বিষ প্রয়োগ করেছেন। এবং আমাদের সাথে জমিজমা সংক্রান্ত জের ধরে তারা বিভিন্ন সময় আমার ভাইদের উপকার আক্রমণ করেন।তাদের আক্রমণে আমার এক ভাই হাসপাতালে ভর্তি রয়েছে।

স্থানীয় লোকজন বলেন,কে বা কারা রাতের আধারে আনোয়ার হোসেন এর পুকুরে বিষ প্রয়োগ করেছে। তার পুকুরে থাকা বেশির ভাগ মাছেই মারা গেছে। যারা এ কাজ করেছে তাদের দ্রুত আইনের আওতায় আনার দাবি জানাচ্ছি।

এবিষয়ে মনপুরা থানার কর্মকর্তা (ওসি) জহিরুল ইসলাম বলেন, পুকুরে বিষ প্রয়োগ করার বিষয় লিখিত বা মৌখিক কেহু অভিযোগ করে নাই। তবে দুই পক্ষের সংঘর্ষের ঘটনায় থানায় লিখিত অভিযোগ হয়েছে। এবং পুলিশের একটি দল ঘটনাস্থলে গিয়েছে।