ব্যাপক আয়োজনের মধ্য দিয়ে ঢাকা কমার্স কলেজে ১ম বিজ্ঞান ও প্রযুক্তি মেলা অনুষ্ঠিত

স্টাফ রিপোর্টার:

ব্যাপক উৎসাহ-উদ্দীপনা ও আনন্দ-উল্লাসের মধ্য দিয়ে ঢাকা কমার্স কলেজে অনুষ্ঠিত হলো ‘ইটালিয়া প্রথম ডিসিসি বিজ্ঞান ও প্রযুক্তি মেলা’। ঢাকা কমার্স কলেজ বিজ্ঞান ক্লাব ও ঢাকা কমার্স কলেজ আইটি ক্লাবের উদ্যোগে ১১-১২ মার্চ ২০২০ এ উৎসব অনুষ্ঠিত হয়েছে।

ঢাকা কমার্স কলেজ বিজ্ঞান ও প্রযুক্তি মেলা উদ্বোধন করেন অধ্যক্ষ (ভারপ্রাপ্ত) প্রফেসর মো. শফিকুল ইসলাম। ১২ মার্চ ২০২০ পুরস্কার বিতরণ করেন উপাধ্যক্ষ প্রফেসর ড. মো. আবু মাসুদ।

gif maker

অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রোগ্রামের প্রধান উপদেষ্টা এস এম আলী আজম, বিজ্ঞান ক্লাবের মডারেটর মো. নাজমুল হক, আইটি ক্লাবের মডারেটর মো. শামিউল আলম, প্রোগ্রামের আহ্বায়ক ফাতিন হাসনাত সিয়াম, বিজ্ঞান ক্লাবের সভাপতি পার্থ সারথী দাস, আইটি ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মো. তরিকুল ইসলাম ও সভাপতি আব্দুল্লাহ আল মামুন রিশাদ, বিজ্ঞান ক্লাবের সাধারণ সম্পাদক মাহির শাহরিয়ার পূণ্য ও আইটি ক্লাবের সাধারণ সম্পাদক ইনজামামুল হক।

কলেজে অনুষ্ঠিত প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি উৎসবে কলেজের সহস্রাধিক ছাত্র -ছাত্রী বিজ্ঞান ও আইটি অলিম্পিয়াডে অংশগ্রহণ করে এবং বিভিন্ন দেয়ালিকা ও প্রজেক্ট উপস্থাপন করে। উৎসব উপলক্ষ্যে জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর শিক্ষার্থীদের বিজ্ঞান মনস্ক করা এবং ব্যবহারিক বিজ্ঞান শিক্ষা দেয়ার লক্ষ্যে কলেজ ক্যাম্পাসে বিজ্ঞান ব্যবহারিক ও বিজ্ঞান চলচ্চিত্র বাস প্রদর্শনী করে।

প্রোগ্রামে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক ৩টি অধিবেশন হয়। বিজ্ঞান ও আইটি ফেস্টে ‘ইন্টারনেট অব থিংস (আইওটি)’ বিষয়ে রিসোর্স পারসন ছিলেন জিরোওয়ান বিডি’র সিইও ইঞ্জিনিয়ার নাজমুজ্জামান জমাদ্দার। ‘বিজ্ঞান ও প্রযুক্তি শিক্ষায় ইংরেজি ভাষা শিক্ষার প্রয়োজনীয়তা’ বিষয়ে রিসোর্স পারসন ছিলেন উইনার বিডি’র সিইও মো. মিরাজ হোসেন। ইউথপ্রেনার নেটওয়ার্কের সংগঠক তাহসিন আহমেদ মহাকাশ গবেষণা এবং বিজ্ঞান শিক্ষা বিষয়ে আলোচনায় অংশগ্রহণ করেন।