করোনা মোকাবেলায় লক্ষ্মীপুর হাসপাতালে ১০০ বেড প্রস্তুত

মোঃ হৃদয় হোসেন, রায়পুর প্রতিনিধি :

করোনাভাইরাসে আক্রান্ত ও এমন সন্দেহজনক রোগীদের কোয়ারেন্টাইনে রাখার জন্য লক্ষ্মীপুরে ১০০টি বেড প্রস্তুত রাখা হয়েছে। যদিও এখনও পর্যন্ত এ জেলায় এমন কোনো রোগী শনাক্ত হয়নি। জেলা সিভিল সার্জন ডা. আবদুল গাফ্ফার হাসপাতালে বেড প্রস্তুতের বিষয়টি নিশ্চিত করেছেন।

সিভিল সার্জন কার্যালয় সূত্র জানায়, করোনাভাইরাসে আক্রান্ত কিংবা সন্দেহজনক রোগীদের চিকিৎসার জন্য আইসোলেশন ওয়ার্ডের অধীনে ১০০টি বেড প্রস্তুত করা হয়েছে। এর মধ্যে সদর হাসপাতালে ৫০টি ও রায়পুর, রামগঞ্জ, রামগতি-কমলনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের জন্য ৫০টি বেড প্রস্তুত করা হয়। এই বেডগুলো করোনা আক্রান্ত কিংবা সন্দেজনক রোগীদের জন্যই সংরক্ষণ থাকবে। এই রোগে আক্রান্তদের চিকিৎসার জন্য হাসপাতালের সকল চিকিৎসকই দায়িত্ব পালন করবেন।

gif maker

জেলার কোথাও কোনো মানুষের শরীরে এ ভাইরাসের লক্ষণ দেখা দিলে জেলা সিভিল সার্জন কার্যালয়, সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ করতে প্রচারণা করা হচ্ছে। এ ছাড়া এ ব্যাপারে স্বাস্থ্য অধিদপ্তরের হটলাইন ০১৯৩৭১১০০১১, ০১৯৩৭০০০০১১ ও ০১৯২৭৭১১৭৮৪ নম্বরে যোগাযোগ করার জন্য প্রচার করতে সংশ্লিষ্ট কর্মকর্তাদের বলা হয়েছে।

সদর হাসপাতালের মেডিক্যাল অফিসার আনোয়ার হোসেন বলেন, সদরের জন্য ৫০টি বেড নির্ধারণ রাখা হয়েছে। অন্য রোগীদের থেকে করোনা আক্রান্তদের সম্পূর্ণ আলাদা রেখে চিকিৎসার ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। তবে এখনও পর্যন্ত জেলার কোথাও কোনো রোগী শনাক্ত হয়নি।

gif maker

লক্ষ্মীপুর জেলা সিভিল সার্জন ডা. আবদুল গাফ্ফার বলেন, করোনাভাইরাসে আক্রান্ত ও সন্দেভাজনদের চিকিৎসার জন্য হাসপাতালে সকল চিকিৎসক দায়িত্ব পালন করবেন। এ জন্য আলাদা করে কোনো টিম করা হয়নি। আক্রান্তদের জন্য ১০০টি বেড সংরক্ষণে থাকবে। ভাইরাস থেকে মুক্ত থাকতে জনগণকে সচেতনতা অবলম্বন করতে পরামর্শ দিয়েছেন তিনি।