১০ দেশের সঙ্গে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা

আন্তর্জাতিক ডেস্ক:

কভিড-১৯ সংক্রমণ বিস্তার রোধে ১০টি দেশের সঙ্গে বিমান চলাচল বন্ধ করেছে বাংলাদেশ। দেশের সব বিমানবন্দরে আজ মধ্যরাত থেকে আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ঘোষণা করা হয়েছে। আগামী ৩১ মার্চ সন্ধ্যা ৬ টা পর্যন্ত এই সিদ্ধান্ত কার্যকর থাকবে বলে জানিয়েছেন শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের পরিচালক তৌহিদ উল আহসান।

তিনি জানান, বিদেশ থেকে আসা যাত্রীদের মাধ্যমে করোনাভাইরাস ছড়াচ্ছে, তাই এটি রোধে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। শুক্রবার এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে।

gif maker
যে দেশগুলোর সাথে বিমান চলাচল বন্ধ করা হয়েছে- ভারত, সৌদি আরব, কাতার, বাহরাইন, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, তুরস্ক, মালয়েশিয়া, ওমান ও সিঙ্গাপুর। এসব দেশ থেকে কোনও ফ্লাইট ঢাকায় অবতরণ করতে পারবে না।

তবে ৪ টি এয়ারলাইন্স চালু থাকবে। এয়ারলাইন্সগুলো হচ্ছে- চায়না ইস্টার্ন, চায়না সাউদার্ন, ক্যাথে প্যাসিফিক ও থাই এয়ারওয়েজ।

এর আগে এই ভাইরাসের সংক্রমণ রোধে ১৬ মার্চ থেকে ৩১ মার্চ পর্যন্ত যুক্তরাজ্য ছাড়া ইউরোপের সব দেশের সঙ্গে ফ্লাইট বন্ধ করা হয়। তবে যাত্রী পরিবহন বন্ধ হলেও কার্গো ফ্লাইট ও কুরিয়ার ব্যবস্থা চালু রাখা হবে।

এদিকে, ইউরোপের ফ্লাইট বন্ধ হলেও মধ্যপ্রাচ্যসহ এশিয়ার বিভিন্ন দেশ থেকে প্রতিদিন প্রায় ৭ হাজার যাত্রী ঢাকায় আসছেন। বিমানবন্দরে বিভিন্ন ধরণের পরীক্ষা ও হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দেয়া হলেও বেশিরভাগ প্রবাসীই তা মানছেন না। বিমানবন্দর থেকেই স্বজনদের সাথে বাড়ি ফিরছেন তারা।