একজন সফল চিকিৎসকের বৈশিষ্ট্য বা গুণাগুণ

হাকীম মিজানুর রহমান :
এলমুত তাশখীছে আমলী তথা রোগ নির্ণয় পদ্ধতি বিদ্যার সূত্র মতে, একজন সফল চিকিৎসককে নি¤œলিখিত বৈশিষ্ট্য বা গুণাগুণের অধিকারী হতে হয়।

(ক) সুস্বাস্থ্যের অধিকারী :

চিকিৎসককে সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে। কেননা চিকিৎসক যদি নিজে সুস্বাস্থ্যের অধিকারী না হয় তা হলে রোগীদের শ্রদ্ধাভাজন হতে পারবেন না। কেননা রোগী যখন দেখবে চিকিৎসক নিজেই সুস্বাস্থ্যের অধিকারী নন, অর্থাৎ চিকিৎসকের নিজেরই স্বাস্থ্যের ত্রæটি রয়েছে তখন স্বভাবতই রোগী তার প্রতি আত্মনির্ভরশীল হতে পারবে না এবং রোগীর অসুস্থতার কথা তার নিকট বলে সুচিকিৎসা পাওয়ার আশা করতে পারে না। কারণ যে চিকিৎসক নিজেই সচেতন নয়, তিনি অন্যের সুস্বাস্থ্যের পরামর্শ কীভাবে দিতে পারেন। সুতরাং চিকিৎসককে সুস্বাস্থ্যের অধিকারী হতে হবে।

(খ) সুবিবেচক হতে হবে :

একজন চিকিৎসককে অবশ্যই সুবিবেচক হতে হবে। কারণ চিকিৎসক যদি একজন সুবিবেচক না হন, তাহলে রোগীর অবস্থা শ্রবণ করে তিনি সুবিবেচনা করে রোগ নিরূপণ করতে পারবেন না। যদি রোগ নির্ণয়ের ওপর তিনি সুবিবেচনা করতে না পারেন তাহলে সঠিক রোগ নিরূপণ হবে না এবং রোগ সঠিকভাবে নিরূপণ না হলে রোগের সঠিকভাবে ব্যবস্থাপত্র প্রদান করা সম্ভব হবে না। ফলে সঠিক ব্যবস্থা প্রদানের বিঘœতার কারণে রোগের সঠিক ঔষধ নির্ণয় না হওয়ার কারণে রোগীর রোগ উপশমের পরিবর্তে ক্ষতির কারণ হবে। সুতরাং একজন চিকিৎসককে অবশ্যই সুবিবেচক হতে হবে।

(গ) চরিত্রবান হতে হবে :

একজন চিকিৎসককে অবশ্যই চরিত্রবান হতে হবে। কারণ চিকিৎসক যদি চরিত্রবান না হন, তাহলে চরিত্রগত দোষের কারণে রোগীদের মনে তার প্রতি অশ্রদ্ধা ও অনীহাভাব সৃষ্টি হয়ে চিকিৎসকের সাথে খোলাখুলিভাবে আলাপ আলোচনা এবং তার রোগের বিস্তারিত আলোচনা করার মতো মানসিক অবস্থা থাকবে না। তাছাড়া রোগীরা যখন জানতে পারবে যে, চিকিৎসকের চরিত্রগত দোষ-ত্রæটি রয়েছে তখন তারা ওই চিকিৎসকের নিকট চিকিৎসার জন্য আসবেন না।

(ঘ) ধৈর্যশীল হতে হবে :

একজন চিকিৎসককে অবশ্যই সদালাপী ও ধৈর্যশীল হতে হবে। কারণ চিকিৎসক সদালাপী এবং ধৈর্যশীল হলে রোগীরা তাঁর প্রতি আকৃষ্ট হয়ে অকপটে রোগের প্রকৃত অবস্থা বর্ণনা করতে পারবে। অনেক সময় রোগের তাড়নায় রোগীরা কোনো অপ্রীতিকর বা অশোভনীয় আচরণ করলেও চিকিৎসক তার ধৈর্যশীলতার গুণে রোগীর প্রতি অসন্তুষ্ট না হয়ে তাকে রোগের যন্ত্রণা হতে মুক্তি লাঘবের জন্য ত্বড়িৎ ব্যবস্থা গ্রহণের পথ সুগম করে দেন।

এতে রোগীরা সুস্থ হয়ে চিকিৎসকের সাথে অশোভনীয় আচরণের জন্যে লজ্জিত হয় এবং ওই চিকিৎসকের প্রতি আস্থা শতগুণে প্রকাশ পায়। এভাবে একজন চিকিৎসক তাকে সফল হিসেবে তৈরির প্রয়াস পান।

 

 

ঔষধ পেতে যোগাযোগ করুন :

হাকীম মিজানুর রহমান 

(ডিইউএমএস)

হাজীগঞ্জ, চাঁদপুর।

ইবনে সিনা হেলথ কেয়ার

একটি বিশ্বস্ত অনলাইন স্বাস্থ্যসেবা প্রতিষ্ঠান।

মুঠোফোন🙁চিকিৎসক)

01762-240650

(সকাল দশটা থেকে রাত্র দশটা। নামাজের সময় কল দিবেন না।)

ই-মেইল : ibnsinahealthcare@gmail.com

সারাদেশে কুরিয়ার সার্ভিসে ঔষধ পাঠানো হয়।

শ্বেতীরোগ একজিমাযৌনরোগ, পাইলস (ফিস্টুলা) ও ডায়াবেটিসের চিকিৎসক।

আরো পড়ুন : শ্বেতী রোগের কারণ, লক্ষ্মণ ও চিকিৎসা

আরো পড়ুন : যৌন রোগের শতভাগ কার্যকরী ঔষধ

আরও পড়ুন: বীর্যমনি ফল বা মিরছিদানার উপকারিতা

আরো পড়ুন : অর্শ গেজ পাইলস বা ফিস্টুলা রোগের চিকিৎসা

আরো পড়ুন :  নারী-পুরুষের যৌন দুর্বলতা এবং চিকিৎসা

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকারে শক্তিশালী ভেষজ ঔষধ

আরো পড়ুন : দীর্ঘস্থায়ী সহবাস করার উপায়