সকলের সাথে শান্তিতে থাকা

কথিকা 

ক্ষুদীরাম দাস :
আমাদের মনে স্থান দেয়া দরকার যে, শান্তি একটা খুব ছোট শব্দ। কিন্তু খুবই দামী মানিক রত্নতুল্য এবং প্রতিটি জীবনের জন্যে ভীষণ দরকারী। শান্তি কখনো ক্রয় করা যায় না; এক খুঁজে নিতে হয় শান্তির জন্য মনের কসরত দরকার।

শান্তির জন্য একটা নির্ভরতার জায়গা আছে তার অনুসন্ধান করা নিতান্তই আবশ্যক। সকলের সাথে শান্তিতে থাকার তাগিদ হৃদয়ে অনুভব করা একান্তভাবে প্রয়োজন। এই ধরনের অনুভূতি ছড়া কেউ তাঁর দর্শনলাভে সক্ষম হয় না।

একমাত্র মনের শান্তিই পারে আমাদের জীবনকে পরিপূর্ণ করে তুলতে। তাই বলা যেতে পারে মন ও আত্মার শান্তিই প্রকৃত শান্তি। যে কোন উদ্ভট প্রতিকূলতার সময় ধৈর্য ধারণ শান্তিতে থাকার আরো একটা গুরুত্বপূর্ণ বিষয়। প্রতিবেশীদের অনেক রূঢ় আচরণ, মিথ্যা অভিযোগ গায়ে না মেখে র্ধৈর্য ধারণ করার অনুশীলন করা যেতে পারে।

অনেক অসচেতন, অজ্ঞ, ঈর্ষাপরায়ণ, দুষ্ট প্রতিবেশী আছে যারা অনর্থক নিরীহ গোছের শান্তি প্রিয়দের প্রতি ঈর্ষাপূর্ণ আচরণ করে থাকেন। অন্যের ভালো থাকাকে সহ্য করতে পারেন না। এদের অনেকে ক্ষুদ্র অথচ তুচ্ছ ঘটনাকে ফুলিয়ে ফাঁপিয়ে সোরগোল পাকিয়ে আপনাকে অপদস্ত করতে পছন্দ করে, মিথ্যা অভিযোগ উত্থাপন করে অস্থিতিশীল পরিস্থিতি তৈরি করে তার মধ্যে শান্তি খোঁজে।

 

আমরা খবরের বস্তুনিষ্ঠতায় বিশ্বাসী, সঠিক সংবাদ পরিবেশনই আমাদের বৈশিষ্ট্য

২১ অক্টোবর ২০২০ খ্রি. ০৫ কার্তিক ১৪২৭ বঙ্গাব্দ, ০৩ রবিউল আউয়াল ১৪৪২ হিজরি, বুধবার