শ্রীবরদীতে শিক্ষার্থীদের ফুল দিয়ে বরণ করলেন প্রধান শিক্ষক

শেরপুর প্রতিনিধিঃ দীর্ঘ ৫৪৪ দিন পর আজ রোববার খুলল প্রতিষ্ঠান, ফিরে পেয়েছে শিক্ষাঙ্গণে প্রাণ। সারাদেশের শিক্ষাপ্রতিষ্ঠানগুলো ফের বাজল ঘণ্টা। ফিরবে চিরচেনা প্রাণচাঞ্চল্য। হুল্লোড় করে কোমলমতি শিক্ষার্থীরা আবারও ঢুকবে তাদের ক্লাসে রুমে এবং সহপাঠীদের সঙ্গ পাবে শিক্ষার্থীরা। শিক্ষকরা পাবেন শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের সান্নিধ্য। গ্রাম ও শহরাঞ্চলের ঘরবন্দি শিক্ষার্থীরা পাবে মুক্তির আনন্দ। বিদ্যালয়ে ঘরবন্দি শিক্ষার্থীরা যেমন আনন্দে উদ্বেলিত, তেমনি উচ্ছ্বাসিত শিক্ষকরাও।

দেড় বছরের বেশি সময় পরে শিক্ষাপ্রতিষ্ঠান খুলে দেওয়া হলেও একসঙ্গে সব শ্রেণির ক্লাস শুরু হচ্ছে না। ২০২১ ও ২০২২ সালের এসএসসি, এইচএসসি পরীক্ষার্থী ও নবম শ্রেণির শিক্ষার্থীদের সপ্তাহে ছয় দিন ক্লাসে যেতে হবে। বাকিদের সপ্তাহে এক দিন করে মাত্র দুটি বিষয়ের ক্লাস হবে। দীর্ঘ বিরতির পর শিক্ষার্থীদের বরণ করে নিতে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো অনেকটাই প্রস্তুতি নেওয়া হয়েছিল।

আরো পড়ুন : ডায়াবেটিস প্রতিকার ও প্রতিরোধে শক্তিশালী ঔষধ

সর জমিনে গিয়ে দেখা যায়, বানিবাইদ , এ, এ, এম, পি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক শিক্ষার্থীদের বরণ করতে ফুলেল শুভেচ্ছা জানান শিক্ষার্থীদের।

এবিষয়ে জানতে চাইলে বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোঃ রেজাউল করিম বলেন, দীর্ঘ ১৯ মাস পর শিক্ষা প্রতিষ্ঠান খুলাই, আমি বিদ্যালয়ের পক্ষ থেকে শিক্ষার্থীদের বরণ করতে ফুলেল শুভেচ্ছা জানাচ্ছি। বিনা মূল্যে মাক্স বিতরণ করা করছি এবং তা অব্যাহত থাকবে। শিক্ষার্থীদের তাপমাত্রা মেপে স্কুলে রুমে ঢুকানো হচ্ছে। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মানতে বার বার ঘোষণা দেওয়া হচ্ছে। এবং করোনা রোধে স্বাস্থ্য বিধি মানতে সকল ধরনের সুরক্ষা সামগ্রী নিশ্চিত করা হয়েছে।

পরিশেষে তিনি আরও বলেন, সরকার ঘোষিত ১৯ টি নির্দেশনা সকল শিক্ষার্থী ও শিক্ষকদের জানানো হয়েছে। এবং বিদ্যালয়ে সরকার ঘোষিত নির্দেশনা বাস্তবায়ন করতে ও ইউনিক আইডির বিষয়ে তিনটি উপ কমিটি গঠন করা হয়েছে।

উপজেলা একাডেমিক সুপার ভাইজার মোঃ মোশারফ হোসেনের কাছে জানতে চাইলে, তিনি জানান আমাদের শ্রীবরদী উপজেলায় মোট ২৮২০৪ জন শিক্ষার্থীদের পদচারণায় মুখরিত হয়ে উঠবে োো শিক্ষাপ্রতিষ্ঠানের আঙিনা। কোমলমতি ঘরবন্দি শিক্ষার্থীরা যেমন আনন্দে উদ্বেলিত, তেমনি উচ্ছ্বসিত আমাদের শিক্ষকরাও। এই উপজেলায় মোট ৫৪ স্কুল মাদ্রাসা রয়েছে। আমরা ইতি মধ্যে ৯০ ভাগ স্কুল পরিদর্শন করেছি। আমি ও আমাদের উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিস করোনা নিরলস ভাবে কাজ করছে।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আলহাজ্ব রহুল আলম তালুকদার বলেন, বিদ্যালয় খুলার পূর্বে জেলা শিক্ষা অফিসারের নির্দেশনায় উপজেলায় সকল শিক্ষা প্রতিষ্ঠান পরিস্কার পরিচ্ছন্ন জন্য ভিজিট করা হয় এবং প্রাথমিকের জন্য ১৬ দফা নির্দেশনাে আর মাধ্যমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যন্ত ১৯ দফা নির্দেশনা বাস্তবায়ন করতে এবং করোনা সুরক্ষা সামগ্রী নিশ্চিত করতে বলা হয়েছে। তবে, সংক্রমন বেড়ে গেলে আবারো বন্ধ হতে পারে স্কুল-কলেজ এমন ঘোষণা রয়েছে।

উপজেলা নির্বাহী অফিসার নিলুফা আক্তার জানান, এই মহামারী করোনা রোধে গত বছরের ১৭ মার্চ থেকে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ হয়। আজ রবিবার স্কুল খুলে দেওয়ার শিক্ষাঙ্গণ প্রাণ ফিরে পেয়েছে। প্রতিষ্ঠান খুলে দেওয়ার সত্যিই আনন্দদায়ক শিক্ষার্থী ও শিক্ষকদের জন্য। করোনা রোধে স্বাস্থ্য বিধি নিশ্চিত করতে উপজেলা প্রশাসন অবশ্যই প্রতিষ্ঠান পরিদর্শন করবে এবং প্রয়োজনে সার্বিক সহযোগিতায় করা হবে।

পরিশেষে তিনি আরও বলেন, আজকে কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান পরিদর্শন করা হয়েছে। এবং সরকার ঘোষিত ১৯ টি নির্দেশনা বাস্তবায়ন করতে প্রতিষ্ঠান প্রধানদের জোর দান করা হয়।

আরো পড়ুন : শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : পাইলস রোগে করণীয়

আরো পড়ুন : জেনে নিন দীর্ঘক্ষণ মিলনের ঔষধ

আরো পড়ুন : একজিমা হলে কী করবেন?