মনপুরায় মা ইলিশ রক্ষা অভিযানে কঠোর অবস্থানে মৎস্য ও উপজেলা প্রশাসন

রাকিবুল হাসান, মনপুরা উপজেলা প্রতিনিধি :
মা ইলিশ নিধনের উপর ২২দিনের নিষেধাজ্ঞা আরোপ করেছে বাংলাদেশ সরকার। গত ৪ অক্টোবর থেকে ২৫ শে অক্টোবর পর্যন্ত সারাদেশে মা ইলিশ শিকারের নিষেধাজ্ঞা চলছে।

এ সময় মা ইলিশ আহরণ,পরিবহন, বিক্রয়,বাজার জাতকরণ মজুদ সহ সকল কিছু উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।তা ছাড়া এই বছর কঠোর দৃষ্টি রাখছে মনপুরা উপজেলায় প্রশাসন ও মৎস বিভাগ।

এরই অংশ হিসেবে নিষেধাজ্ঞার ৮ম দিন পযন্ত উপজেলা মেঘনা নদীতে অভিযান পরিচালনা করে এতে ৫অসুদু জেলেকে জাল পাতায় অবস্থায় গ্রেফতার করে মৎস্য অভিযান পরিচালনা মোবাইল কোট।এছাড়া ১০টি নৌকাও ও জব্দ করা হয়েছে।

সেই সাথে ১লক্ষ ৫হাজার বর্গ মিটার জাল আগুনে পুরানো হয়েছে। ২টি নৌকা নিলামে ৩১৫০০ টাকা বিক্রয় করা হয়েছে। অপর ৮টি নৌকা পরবর্তীতে নিলামে বিক্রয় হবে বলে জানান মৎস্য কর্মকর্তা আবদুল গফুর।

গ্রেফতারকৃত জেলেরা হলেন নুরাবাদ ইউনিয়নের চরফ্যাশন উপজেলার বাসিন্দা ফজলে করিম সর্দার এর ছেলে জাহাঙ্গীর সর্দার,মনপুরা উপজেলা হাজিরহাট ইউনিয়ন এর দুলাল সর্দার ছেলে নাজিম(২৯),মজিবল হক এর ছেলে ফখরুদ্দিন(২৭), আলী মোস্তফার ছেলে নুর হাফেজ(২১)মুনাফ উদ্দিন এর ছেলে পারভেজ(১৭) কে আটক করেন অভিযান পরিচালনা মোবাইল কোট।

পরে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে তাদের প্রত্যেকে ৫ হাজার টাকা করে জরিমানা করা হয়৷ মৎস্য কর্মকর্তা জানান,নিষেধাজ্ঞা প্রথম দিন থেকে এখন পযর্ন্ত কঠোর অবস্থান রয়েছে উপজেলা প্রশাসন, মৎস্য অধিদপ্তর কর্তৃক প্রশাসন কোস্টগার্ড সহ সচেতনমহ।ভ্রাম্যমাণ মোবাইল কোট পরিচালনা করেন মনপুরা উপজেলায় নির্বাহী (ভারপ্রাপ্ত)অফিসার শামীম মিঞা।বিজ্ঞ নির্বাহী ম্যাজিস্ট্রেট রায়হানুল ইসলাম,উপজেলা মৎস্য কর্মকর্তা আবদুল গফুর। মনপুরা থানা অফিসার ইনচার্জ সাইদ আহমেদ ,এসআই অবু সুফিয়ান প্রমুখ।

উপজেলা নির্বাহী অফিসার শামীম মিঞা বলেন, ২৫ অক্টোবর পযন্ত মা ইলিশ রক্ষা অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।

আরো পড়ুন : শ্বেতীর সাদা দাগ দূর করার উপায়

আরো পড়ুন : মেহ প্রমেহ ও প্রস্রাবে ক্ষয় রোগের কার্যকরী সমাধানসমূহ

আরো পড়ুন : পাইলস রোগে করণীয়

আরো পড়ুন : জেনে নিন দীর্ঘক্ষণ মিলনের ঔষধ

আরো পড়ুন : একজিমা হলে কী করবেন?