মনপুরায় তরু এসোসিয়েশনের উদ্যোগে পাবলিক লাইব্রেরি উদ্বোধন

রাকিবুল হাছান, মনপুরা সংবাদদাতা :
ভোলার মনপুরা উপজেলা এই প্রথম উপজেলা স্বেচ্ছাসেবী, সামাজিক সংগঠন ‘ তরু এসোসিয়েশন’ উদ্যোগে একটি পাবলিক লাইব্রেরীর আত্মপ্রকাশ ঘটেছে। উপজেলা মাষ্টার হাট এলাকায় এই লাইব্রেরীর শুভ উদ্বোধন করা হয়।

কলেজ-বিশ্ববিদ্যালয় পড়ুয়া উপজেলার একঝাঁক তরুণ শিক্ষার্থীদের সম্বনয়নে মানবিক ও সামাজিক কাজের মধ্য দিয়ে আত্মপ্রকাশ ঘটে ‘তরু এসোসিয়েশন ’ নামের একটি সামাজিক সংগঠনের। অবশেষে কলেজ -বিশ্ববিদ্যালয়ের ছাত্রদের , সুশীল সমাজ’র সহযোগিতা নিয়ে পাবলিক লাইব্রেরী গড়ার উদ্যোগ নিলে তাতে প্রশাসন, জনপ্রতিনিধি ও সুশীল ব্যক্তিরা এগিয়ে আসেন। ফলে উপজেলা মাষ্টার হাট একটি কক্ষে ‘তরু অ্যাসোসিয়েশন’ পাবলিক লাইব্রেরী’ ও আত্মপ্রকাশ উপলক্ষে এক উদ্বোধনী অনুষ্ঠানের আয়োজন করা হয়।

এতে উদ্বোধক ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার শামীম মিঞা। প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান শেলিনা আক্তার চৌধুরী।

আরো উপস্থিত ছিলেন উপজেলা আ’লীগ সহ সভাপতি মোঃসেলিম মিয়া,উপজেলা ভাইস চেয়ারম্যান আবদুর রহমান রাসেদ মোল্লা, ৩নং উত্তর সাকুচিয়া ইউপি সদস্য ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান আবুল হাসেম সিরাজ কাজী, তরু অ্যাসোসিয়েশন এর  সভাপতি মোঃ তরিকুল ইসলাম মাসুম তরু অ্যাসোসিয়েশনের সকল সদস্য বৃন্দ,অভিভাবক বৃন্দ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীবৃন্দ।

স্বাগত বক্তব্য রাখেন তরু এসোসিয়েশনের সভাপতি তরিকুল ইসলাম মাসুম। তিনি বলেন, লাইব্রেরিটি বিভিন্ন কাব্যগ্রন্থ এবং সাহিত্যের ২০০ এর অধিক বই নিয়ে কার্যক্রম শুরু করলেও নতুন নতুন পাঠক সৃষ্টি এবং পুরাতন পাঠক ধরে রাখার জন্য আরও বেশি বই দরকার। নতুন গড়ে ওঠা এই লাইব্রেরির জন্য তিনি সর্বমহলের কাছে পরামর্শ ও সহযোগিতা কামনা করেন।

বক্তারা বলেন, বই মানুষকে আলোকিত করে,এটি জ্ঞানের প্রতীক, হাজার বছরের ইতিহাস-ঐতিহ্যের পথপ্রদর্শক, নদীর দু’কূলে বসবাসরত জনগোষ্টিকে একটি ব্রীজ বা সেতু যেমন বন্ধন তৈরিতে ভূমিকা রাখে, ঠিক তেমনি বই মানুষকে ইতিহাস-ঐতিহ্য জানতে সেতুর ভূমিকা পালন করে। পরে অতিথিরা কেক ও পিতা কেটে লাইব্রেরী উদ্বোধন করেন।

এই তরু এসোসিয়েশন পাবলিক লাইব্রেরী এই জনপদে মোবাইল আসক্ত ছাত্রছাত্রীদের  জ্ঞানের আলো ছড়িয়ে মানুষকে আলোকিত করবে এমটাই সকলের প্রত্যাশা।