দোহারে কোভিড১৯ ভ্যাক্সিনের গণ টিকার কেন্দ্র পরিদর্শন করলেন উপজেলা নির্বাহী অফিসার

মাকসুমুল মুকিম, দোহার প্রতিনিধি :

সারাদেশে এক দিনে এক কোটি’ কোভিড ভ্যাক্সিনের ১ম ডোজ দেয়ার উদ্যোগ নিয়েছে সরকার। এরই ধারাবাহিকতা ঢাকার দোহার উপজেলায় ভ্যাক্সিন দেয়া হচ্ছে ৫০৮৯০ জনকে। দোহার উপজেলাইয় এই ভ্যাক্সিন দেয়ার কথা নিশ্চিত করেছে দোহার উপজেলা প্রশাসন।
সকালে বিভিন্ন টিকা কেন্দ্র পরিদর্শন করেছেন সদ্য যোগদান প্রাপ্ত দোহার উপজেলা নির্বাহী অফিসার মোবাশ্বের আলম।

এই গণভ্যাক্সিন প্রদান কর্মসূচির সফল করার জন্য ২৬ ফেব্রুয়ারি দোহার উপজেলার ভ্যাকসিন গ্রহন ১০০% নিশ্চিত করার জন্য কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে। এর মাঝে ১২ বছরের উর্ধ্বে সকল নাগরিক প্রথম গ্রহণ ১০০% নিশ্চিত করতে বাড়ি বাড়ি তল­াশি করা হবে। আর এটি প্রত্যেক কর্মী বাড়ি বাড়ি তল­াশি করে প্রথম ডোজ প্রদান করার ব্যবস্থা করবে। উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে তথ্য মতে এখনো দোহারে ৫০৮৯০ জন (১২ বছর ঊর্ধ্ব সকল নাগরিক) প্রথম ডোজ টিকা গ্রহণ করেননি। তাই সকল নাগরিককে টিকার আওতায় আনতে হবে।

১২-১৭ সকল কিশোর কিশোরী কে জন্ম নিবন্ধন অথবা মোবাইল নাম্বার দিয়ে ফাইজার ভ্যাকসিন দেওয়া হবে। প্রতি ইউনিয়নে সাড়ে পাঁচ হাজার লোক (১২ বছর ঊর্ধ্ব সকল নাগরিক) ভ্যাকসিন প্রথম ডোজ প্রদান করা হবে। আগামী ২৫ শে ফেব্রুয়ারি সকল ইউনিয়ন পরিষদে সকাল ৮-১২টা পর্যন্ত সিনোভ্যাক ভ্যাকসিন এবং উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে সকাল ৮-১২ টা পর্যন্ত ফাইজার ও সিনোভ্যাক ভেকসিন ১ম ডোজ প্রদান করা হবে।

২৬ ফেব্রুয়ারি মধ্যে দোহার উপজেলায় বারো বছর ঊর্ধ্বে ৫০৮৯০ জন নাগরিককে প্রথম ডোজ প্রদান করার সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। টিকা প্রদান করার জন্য অ্যাম্বুলেন্সের এসি ব্যবহার করে ফাইজার ভ্যাকসিন প্রদান করা হবে। টিকা প্রদান কালীন সময়ে দোহার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের অ্যাম্বুলেন্সটি সংশ্লিষ্ট টিকাকেন্দ্রে নিয়োজিত থাকবে বিধায় এ সময়ে সাধারণ রোগী পরিবহন করা সম্ভব হবে না।

এ বিষয়ে দোহার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ জসিম উদ্দিন জানান, আজ কে দোহারে গণ টিকার বিশেষ এক ক্ষন অতিক্রম করছে এখানে দোহার উপজেলার আটটি ইউনিয়ন ও একটি পৌরসভার মোট ২৭ টি টিকা কেন্দ্রে এ টিকা কার্যক্রম চলমান রয়েছে । ১২ বছরের উদ্ধে সকল নাগরিক এ টিকা নিচ্ছে, আজ কে যে যে কেন্দ্র টিকা দেওয়া হচ্ছে সে কেন্দ্র গুলো হলো অরঙ্গবাদ সরকারি প্রাথমিক বিদ্যালয়, বাহ্রা হাবিল উদ্দিন উচ্চ বিদ্যালয়, নয়াবাড়ি ইউনিয়ন পরিষদ, সুন্দরীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, কার্তিকপুর উচ বিদ্যালয়, কুসুমহাটি এফডব্লিউসি, পরিবারকল্যান কেন্দ্র ইকরাশি, রাইপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, লটাখোলা সরকারি প্রাথমিক বিদ্যালয়,মাহমুদপুর ইউনিয়ন পরিষদ, হোসেনপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, হরিচন্ডি সরকারি প্রাথমিক বিদ্যালয়, রামনাপুর কমিউনিটি ক্লিনিক, বিলাশপুর ইউনিয়ন পরিষদ, খালপাড় সরকারি প্রাথমিক বিদ্যালয়, দোহাড পৌরসভা, দোহার-নবাবগন্জ উইভার্স কো- অপারেটিভ ইন্ডাস্ট্রিয়াল ইউনিয়ন লিমিটেড, মেহেরখান উচ্চ বিদ্যালয়, সুতারপাড়া আব্দুল হামেদ উচ্চ বিদ্যালয়,মারুয়াপোতা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মালিকান্দা মেঘুলা মালিকান্দা স্কুল ও কলেজ, নারিশা ইউনিয়ন পরিষদ, নারিশা উচ্চ বিদ্যালয়, সামছুদ্দিন উচ্চ বিদ্যালয়, সরকারি পদ্মা কলেজ, মৌজা সরকারি প্রাথমিক বিদ্যালয়।

এ সময় আরো উপস্থিত ছিলেন দোহার উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোঃ জসিম উদ্দিন, দোহার থানা অফিসার ইনচার্জ মোঃ মোস্তফা কামাল সহ আরো অনেকে।