হাইমচর আইডিয়াল স্কুল মাঠে ফায়ার সার্ভিস কর্মীদের মহড়া অনুষ্ঠিত

হাইমচর প্রতিনিধি

অগ্নি দুর্ঘটনা মোকাবেলায় জনসচেতনতা সৃষ্টির লক্ষে হাইমচর ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এর আয়োজনে উপজেলার দক্ষিণ আলগী গ্রামের আইডিয়াল স্কুল ক্যাম্পাসে অগ্নি নির্বাপক ও উদ্ধার বিষয়ক মহড়া অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ৩০ জুলাই সকাল ১০টায় আইডিয়াল স্কুল মাঠে হাইমচর ফায়ার সার্ভিসের উদ্যোগে অগ্নিকাণ্ডে করণীয় বিষয়ে জনসচেতনতামূলক মহড়া অনুষ্ঠিত হয়। এতে স্টেশন লিডার রতন শেখের পরিচালনায় ফায়ার সার্ভিস কর্মীরা তাদের নিজস্ব গাড়ি নিয়ে অগ্নিনির্বাপকের মহড়ায় অংশ নেন।

এসময় স্টেশন লিডার রতন শেখ উপস্থিত শিক্ষক, শিক্ষার্থী, অভিভাবক ও এলাকাবাসীকে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটলে কিভাবে আগুন নেভাতে হয়? সে বিষয়ে প্রশিক্ষণ দেন। পরে ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের কর্মীরা তাদের জনসেবামূলক কর্মকাণ্ডে অগ্নি-দুর্ঘটনা মোকাবেলায়, ভূমিকম্প ও বজ্রপাত থেকে নিরাপদ থাকতে করণীয় বিষয়ক সচেতনতামূলক বক্তব্য রাখেন।

রতন শেখ বলেন, একটি ছোট্ট দূর্ঘটনা আমাদের জীবনে ভয়াবহ ক্ষতি বয়ে আনতে পারে। আমরা একটু সচেতন হলেই বড় ধরনের দুর্ঘটনা থেকে রক্ষা পেতে পারি। তাই অগ্নিনির্বাপক সম্পর্কে আমাদের প্রাথমিক ধারণা থাকাটা জরুরি। তাহলে আমরা নিজেরাই নিজেদের সুরক্ষা দিতে পারবো।

তিনি আরো বলেন, অগ্নিকাণ্ডসহ যে কোন দুর্ঘটনা রোধে বাংলাদেশ ফায়ার সার্ভিস কাজ করে যাচ্ছে। আমরা যে কোন মুহূর্তে জনগণকে সেবা দিতে প্রস্তুত রয়েছি। আপনাদের এলাকায় অগ্নিকাণ্ডসহ যে কোন দুর্ঘটনায় সাথে সাথে আমাদের ফোন করবেন। ফোন করে অবশ্যই সঠিক ঠিকানা বলবেন। তাছাড়া ৯৯৯ এ ফোন করেও আপনারা ফায়ার সার্ভিসের সেবা নিতে পারেন। বিভিন্ন ধরনের দূর্ঘটনা প্রতিরোধে জনগণকে সচেতন করতে আমাদের এই মহড়া চলমান থাকবে।

এসময় উপস্থিত ছিলেন, প্রতিষ্ঠাতা ও পরিচালক মোঃ তাজুল ইসলাম, অধ্যক্ষ এম এ করিম, উপদাক্ষ রেহানা আক্তার, সহকারি শিক্ষক জয়দেব চন্দ্র দত্ত, মোঃ শরীফ হোসেন, মোঃ শাহাদাৎ হোসেন, জান্নাত আক্তার, সুমাইয়া আক্তার, মোঃ ফয়সাল হোসেন, মোঃ মহসিন, আব্দুর রহমান, মোঃ রিপন হোসেন, মুন্নি আক্তার, সুমাইয়া আক্তার, খাদিজা আক্তার, ড্রয়িং শিক্ষক মিলন রায় সহ স্কুলের শিক্ষক, শিক্ষার্থী ও অভিভাবকবৃন্দ।