চিকেন কাচ্চি বিরিয়ানি রান্নার রেসিপি

কাচ্চি বিরিয়ানির নাম শুনলে সবার আগে মনে পড়ে খাসির মাংসের কথা। সাধারণত খাসির মাংস দিয়েই কাচ্চি বিরিয়ানি রান্না করা হয়। তবে আপনি চাইলে মুরগির মাংস দিয়েও খুব সহজে তৈরি করতে পারবেন কাচ্চি বিরিয়ানি। বাড়িতে অতিথি এলে কিংবা যেকোনো আয়োজনে রান্না করতে পারবেন এই বিরিয়ানি। চলুন তবে জেনে নেওয়া যাক চিকেন কাচ্চি বিরিয়ানি রান্নার সহজ রেসিপি-

তৈরি করতে যা লাগবে

মুরগির মাংস- ২ কেজি

পোলাওর চাল- ১ কেজি

পেঁয়াজ বেরেস্তা- ১ কাপ

আদা-রসুন বাটা- ২ টেবিল চামচ

পেঁপে বাটা- ৪ টেবিল চামচ

টক দই- ২ কাপ

লবণ- স্বাদমতো

দারুচিনি- কয়েক টুকরা

লবঙ্গ- ২টি

এলাচ- ২টি

মরিচের গুঁড়া- ২ চা চামচ

জয়ফল গুঁড়া- আধা চা চামচ

জয়ত্রি গুঁড়া- আধা চা চামচ

ঘি- আধা কাপ

কাঁচা মরিচ- ১০-১২টি

চামচ কেওড়া জল- ১ চা চামচ

গোলাপ জল- ১ চা চামচ

গুঁড়া দুধ- ১ কাপ

জাফরানি রং- সামান্য

আস্ত শাহী জিরা- ১ চা চামচ।

যেভাবে তৈরি করবেন

পোলাওর চাল, গুঁড়া দুধ, জাফরানি রঙ ও ঘি বাদে সব উপকরণ এক সাথে ভালো করে মাখিয়ে তিন ঘণ্টা মেরিনেট করতে হবে। পোলাওর চাল ধুয়ে আশি শতাংশ সেদ্ধ করে পানি ঝরিয়ে নিতে হবে। একটি হাঁড়িতে প্রথমে ঘি দিয়ে তারপর তাতে মাখানো মাংসগুলো বিছিয়ে দিতে হবে। তার উপর আরেকটু বেরেস্তা, পুদিনা পাতা, সবুজ মরিচ দিয়ে ১/৩ সেদ্ধ পোলাওর চাল দিয়ে ঢেকে দিতে হবে।

চাল ঢাকা হলে তার উপরে কয়েক জায়গায় চামচ দিয়ে গর্ত করে তাতে দুধে গোলানো জাফরানের রঙ আর কেওড়া, গোলাপ জল দিয়ে মাখানো মিশ্রণ গর্তের মাঝে একটু একটু করে ঢেলে দিতে হবে। ঢালা হলে পোলাওর চালের উপরে আবারও বেরেস্তা ছড়িয়ে ঢাকনা দিয়ে ঢেকে দিতে হবে।

আটা দিয়ে বানানো খামির দিয়ে হাঁড়ি সিল করে ঢেকে দিতে হবে। হাঁড়ির ঢাকনার উপর গরম পানির একটি হাড়ি বসাতে হবে। চুলার আঁচ প্রথম ৫ মিনিটে বেশি আঁচে, পরের ১০ মিনিটে মাঝারি আঁচে রাখতে হবে। এখন ১৫ মিনিট পর হাঁড়ির নিচে তাওয়া দিয়ে হালকা আঁচে ৪৫ মিনিট রান্না করলেই তৈরি হয়ে যাবে চিকেন কাচ্চি বিরিয়ানি।