রাঙ্গাবালী উপজেলায় যুক্ত হল নতুন ইউনিয়ন

আলামিন ফরাজী, রাঙ্গাবালী পটুয়াখালী :

উপজেলা সৃষ্টির ৮ বছর ও গেজেট হওয়ার ০৯ বছর পর উপকূলীয় জেলা পটুয়াখালীর রাঙ্গাবালী উপজেলাধীন ০২ বড়বাইশদিয়া ইউনিয়নকে দ্বিখন্ডিত হয়ে আরও একটি নতুন ইউনিয়ন গঠন সহ প্রশাসক নিয়েগ করা হয়েছে।

এ নিয়ে বর্তমানে উপজেলায় ইউনিয়নের সংখ্যা দাঁড়াল ০৬টি। নতুন ইউনিয়ন হল ০৬ নং মৌডুবী ইউনিয়ন। নতুন ইউনিয়ন সংযুক্ত হওয়ায় খুশি এলাকাবাসী।

১৫ অক্টোবর ২০০৯ স্থানীয় সরকার (ইউনিয়ন পরিষদ) আইন অনুযায়ী স্থানীয় সরকার বিভাগ ইউপি-১ শাখার নির্দেশনা মোতাবেক বড়বাইশদিয়া ইউনিয়নকে দ্বিখন্ডিত করে মৌডুবী ইউনিয়ন নামে নতুন ইউনিয়ন ঘোষণা করেন।

gif maker

নতুন ইউনিয়ন টি ২০১১ সালের ০৬ জানুয়ারি বাংলাদেশ গেজেট এ অন্তরভূক্ত হয়। মামলা ও নানান জটিলতার কারণে এটি বাস্তবায়ন হতে কালক্ষেপণ হয়।

অবশেষে পটুয়ালী ৪ আসনের মাননীয় সংসদ সদস্য প্রতিরক্ষা মন্ত্রনালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য অধ্যক্ষ জনাব আলহাজ্ব মহিবুব রহমান (মহিব) এমপি মহোদয়ের প্রচেষ্ঠায় নতুন ইউনিয়নের যাত্রা শুরু হল।

নতুন করে ০১ এপ্রিল ২০২০ তারিখে প্রশাসক ও প্রয়োজনীয় সংখ্যক সদস্য নিয়োগ হয়।

প্রশাসক জনাব মোঃ মনিরুল ইসলাম, নাজিমুদ্দিন, মোঃ সাইফুদ্দিন, মুহাম্মদ নাসিম আরেফিন, ছলেমান, কামরুল ইসলাম, মোঃ আবদুছ ছোবাহান, জহিরুল ইসলাম, আবুল কালাম, মোঃ আব্বাস হাওলাদার, তহমিনা বেগম, মোসাঃ জুলেখা খাতুন, সাবানা।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, এ উপজেলার একটি ইউনিয়নের আয়তন ও লোকসংখ্যা আনুপাতিক হারে অনেকটা বেশি হওয়ায় প্রশাসনিক কাজের সুবিধার্থে বড়বাইশদিয়া ইউনিয়নকে দ্বিখন্ডিত করে মৌডুবী ইউনিয়ন পরিষদ গঠন করা হয়েছে। নতুন ইউনিয়ন মৌডুবীর ওয়ার্ড সংখ্যা ৯টি, জনসংখ্যা ২০,০৩৯ জন।

নবগঠিত মৌডুবী ইউনিয়নের আওতায় গ্রামগুলো হচ্ছে- হাফেজকন্দা, মৃধাকান্দা, মীরকান্দা, কাজিকান্দা,মোল্লাকান্দা, হাওলাদার কান্দা, ভূইয়াকান্দা, মনিপাড়া, কালাচাঁন পাড়া, চদ্রিমাঝি, জামালমাঝি, বাইলাবুনিয়া,রহমতপুর, খাসমহল, মাঝির হাওলা, নিচকাটা, মাঝেরদেওর।

মৃধাকান্দা গ্রামের শাহাবুদ্দিন আহম্মেদ মৃধা বলেন, এ উপজেলায় আরও একটি নতুন ইউনিয়ন সংযুক্ত হওয়ায় আমরা বেশ খুশি। এতে আলাদা বরাদ্দ সাপেক্ষে এলাকার উন্নয়নও আরও বেশি হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মাশফাকুর রহমান জানান, এ উপজেলায় নতুন একটি ইউনিয়ন হওয়ায় সরকারের উন্নয়ন সাফল্য তৃণমূল মানুষের কাছে যেতে আর কোনো বাধা নেই।