নেত্রকোনায় পলিথিন কারখানা সিলগালা, মালিককে ১ বছরের কারাদণ্ড

মো. জাকারিয়া খান জাহিদ, স্টাফ রিপোর্টার:

জেলা প্রশাসন ও জাতীয় নিরাপত্তা গোয়েন্দা সংস্থার (এনএসআই) যৌথ অভিযানে নেত্রকোনায় নিষিদ্ধ ঘোষিত পলিথিন কারখানার সন্ধান মিলেছে এবং সেখান থেকে বিপুল পরিমাণ পলিথিন তৈরির মালামাল জব্দ করা হয়েছে। মালিক জাহাঙ্গীর হোসাইনকে দেড় লাখ টাকা জরিমানা ও এক বছরের বিনাশ্রম কারাদণ্ড দেওয়ার পাশাপাশি কারখানাটি সিলগালা করে দেন ভ্রাম্যমাণ আদালত।


নেত্রকোনা সদর উপজেলার ঠাকুরাকোনা ইউনিয়নের সতরশ্রী বাজারের কাছে একটি গোডাউনে গতকাল ২৪ জুলাই (শুক্রবার) বিকেল ৫টা থেকে রাত সাড়ে ৯টা পর্যন্ত ভ্রাম্যমাণ আদালত এ অভিযান পরিচালনা করেন।

জানা যায়, গোয়েন্দা তথ্যের ভিত্তিতে এনএসআই নেত্রকোনার উপপরিচালক মো. তৌহিদুর রহমান এবং সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. এরশাদ উর আহমেদের নেতৃত্বে পুলিশ-আনসার ব্যাটালিয়ন সদস্যসহ একটি টিম শুক্রবার বিকেলে সতরশ্রী বাজারের কাছে একটি ভাড়া করা গোডাউনে অভিযান পরিচালনা করে।

অভিযান পরিচালনাকালে তাঁরা রানা প্রিন্টার্সের নামে ছাপাখানার আড়ালে মিলের ভেতর নিষিদ্ধ ঘোষিত পলিথিনের অত্যাধুনিক কারখানা দেখতে পান। অভিযানে প্রচুর পরিমাণ পলিথিনসহ পলিথিন তৈরির সরঞ্জাম ও ২৮৬ বস্তা কাঁচামাল জব্দ করা হয়।

নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. এরশাদ উর আহমেদ বলেন, ‘মোহনগঞ্জ উপজেলার টেংগাপাড়া এলাকার জাহাঙ্গীর হোসাইন তিন মাস আগে নেত্রকোনা সদর উপজেলার সতরশ্রী বাজারের কাছে একটি গোডাউন ভাড়া করে মেশিন বসিয়ে অবৈধভাবে পলিথিন তৈরি করে বাজারজাত করে আসছিলেন। গোপন সংবাদের ভিত্তিতে আমরা অভিযান পরিচালনা করি। এ সময় অবৈধ কারখানার মালিক জাহাঙ্গীর হোসাইনকে আটক করা হয়।’

গতকাল ২৪ জুলাই (শুক্রবার) রাত ৯টার দিকে নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. এরশাদ উর আহমেদ পরিবেশ আইনে মালিক জাহাঙ্গীর হোসাইনকে দেড় লাখ টাকা জরিমানা ও এক বছরের বিনাশ্রম কারাদণ্ডের পাশাপাশি কারখানাটি সিলগালা করে দেন।