নির্মাতা সাইদ হােসেন অপু চৌধুরী পরিশ্রমকে কাজে লাগিয়ে হেঁটে চলছেন সাফল্যের পথ ধরে

স্টাফ রিপোর্টার :
চাঁদপুরের উদীয়মান সাংস্কৃতিক কর্মী সাইদ হােসেন অপু চৌধুরী একজন সাংবাদিক ও তরুণ চিত্র নির্মাতা। সে স্বপ্ন দেখে এবং সেটি বাস্তবায়নে নিরলসভাবে ঘামঝরানাে পরিশ্রম করে।

কথায় আছে ‘পরিশ্রম হলাে সাফল্যের মূল চাবিকাঠি। লক্ষ্য, উদ্দেশ্য এবং সঠিক পরিশ্রম থাকলেই যে কোনাে কঠিনকে জয় করা যায় সহজেই। তিনি গত বছরে চাঁদপুরের অপু মিডিয়া জোন ইউটিউব চ্যানেলের ব্যবস্থাপনায় দুই শতাধিক পথশিশুদের নিয়ে ২ টাকায় পেট ভরে খাই ও শিক্ষা উপকরন বিতরনের একটি ব্যতিক্রম অনুষ্ঠানের আয়োজন করেছেন। যা মিডিয়াতে খুব প্রশংসা অর্জন করেন।

চাঁদপুরের স্বপ্নবাজ তরুণ চিত্র নির্মাতা সাইদ হােসেন অপু চৌধুরীও তাঁর লক্ষ্য, উদ্দেশ্য এবং পরিশ্রমকে কাজে লাগিয়ে হেঁটে চলছেন সাফল্যের পথধরে। উদীয়মান এই সাংস্কৃতি কর্মী মিডিয়া পাড়ায় পা রাখা সেই ২০০৮ সালে। তাঁরপর নিজের প্রতিষ্ঠিত অপু মিডিয়া জোন এর ব্যানারে এ পর্যন্ত নির্মাণ করেছেন একে একে অর্ধ শতাধিক স্বল্পদৈর্ঘ্য চলচিত্র, শর্টফিল্ম ও গ্রামীন কিচ্ছা। এসব স্বল্পদৈর্ঘ্য চলচিত্রে কাজ করেছেন উদিয়মান নতুন মুখ থেকে দেশের জনপ্রিয় অভিনেতারা। তাঁর বেশকিছু স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ও গ্রামীণ কিচ্ছা ইতিমধ্যে অভাবনীয় জনপ্রিয়তা পেয়েছে।

তিনি মূলত সমাজ সচেতনতামূলত গল্প নিয়ে কাজ করেন। পাশাপাশি রােমান্টিক এবং কমেডি ধর্মী গল্প নিয়েও বেশ কিছু কাজ করেছেন। এসব চলচ্চিত্রগুলাের চিত্র ধারণ করা হয় ঢাকা, চাঁদপুর, শেরপুর এবং পুবাইলসহ বিভিন্ন জেলায়। তাঁর রয়েছে দক্ষ একটি শুটিং টিম।

সাইদ হােসেন অপু চৌধুরী প্রযােজিত এবং পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র বা শর্টফিল্মগুলাের মধ্যে উল্লেখযােগ্য হলাে, মা আমার মা’। এরপর এক পৃথিবীর প্রেম, ভালােবাসার ছোঁয়া, ফিরে তাকাই, পারফিউম, দূরন্ত প্রেম, অপূর্ণ ভালবাসা, মাইনকা চোরা, জোর করে ধর্ষণ, দেবর ভাবীর পরকীয়া, মায়ের বুকে চাপা কান্না, পােঁচ পাস ম্যাডাম, মহাব্যাস্ত, অবহেলিত হিজড়া, স্বামী বিদেশ, বিবেক, বিয়ে পাগল, বাবার কষ্ট, চোর প্রেমিক, জেদী পােলা, ডিগ্রি ডাক্তার, গরিবের রােজা, বেয়াদপ জামাই, কষ্টে ভরা ঈদ, কিপ্টা বাবা, স্বপ্ন পূরণ, ডিজে পােলা, ইসলামের দাওয়াত, গল্পটি ঈদের নয়, অভিশপ্ত কিস্তি, প্রবাসী বউয়ের কষ্ট।

গ্রামীণ কিচ্ছার মধ্যে পিতা-মাতার ভালোবাসা, মর্ডান বউয়ের পরিণতি, ভাবি দেবরের প্রেমে দিওয়ানা এবং ভাই বোনের বিয়ে।

এই গল্পগুলােতে অভিনয় করেছেন, জনপ্রিয় অভিনেতা সংশােধন চলচ্চিত্র নির্মাতা রাসেল মিয়া, চলচ্চিত্র অভিনেতা বরিশালের বাদল শিকদার, টিভি ও নাট্য অভিনেত্রী নিঝুম খান সৈয়দা নাসরিন এবং হাঁসিমুন।

প্রায় সকল চলচ্চিত্রগুলাে তার নিজস্ব ইউটিউব চ্যানেল অপু মিডিয়া জোনে রিলিজ দেয়া হয়।

সাইদ হােসেন অপু চৌধুরীর সাথে কথা হলে তিনি জানান, সামনে বেশকিছু নতুন গল্প নিয়ে কাজ করছেন তিনি। আগামী মাসের শুরুতে জনপ্রিয় শিল্পী রানা বাপ্পী ও মিলন খান এবং গীতিকার ইলিয়াছ হোসাইনের গীত রচনায় একাধিক গ্রামীণ কিচ্ছার শুটিংয়ের কাজ শুরু করবেন। এতে মিডিয়া পাড়ায় আলােচিত অভিনেতা ও অভিনেত্রীরা কাজ করবেন।

তিনি আরও জানান, আমাকে এই কাজগুলােতে সহযােগিতা করেছেন বিভিন্ন জেলার স্ক্রিপ্ট রাইটার, শীল্পী, সামাজিক, সাংস্কৃতিক, সাংবাদিক এবং শুভানুধ্যায়ীরা। সবাই আমাকে বিভিন্ন পরামর্শ এবং অর্থনৈতিকভাবেও সহযােগিতা করেছেন। আমার এই নির্মাণ কাজে যারা সহযােগিতা করেছেন তাদের সকলের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি। তার প্রতিষ্ঠান অপু মিডিয়া জোনে একাধিক নতুন অভিনেতা- অভিনেত্রীদের সুযোগ দিয়েছেন। আগামীতে মানসম্মত সামাজিক ও শিক্ষামূলক ভালাে কাজের মাধ্যমে মিডিয়া পাড়ায় স্থান করে নিতে চান তিনি। এজন্যে তিনি সবার সহযােগিতা ও দোয়া কামনা করেছেন।

উল্লেখ্য, তরুণ নির্মাতা সাইদ হােসেন অপু চৌধুরী সাংবাদিকতার পাশাপাশি দীর্ঘ কয়েক বছর ধরে চাঁদপুরের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠনের সাথে জড়িত রয়েছেন। তিনি জাতীয় দৈনিক বাংলাদেশের আলোর চাঁদপুর প্রতিনিধি, দৈনিক চাঁদপুর খবর পত্রিকার চীফ রিপোর্টার, অনলাইন নিউজ পোর্টাল প্রিয় চাঁদপুর, প্রিয় সময় এবং গ্রীন বাংলা নিউজের সিনিয়র স্টাফ রিপোর্টার, মাঠ পর্যায়ের সাংবাদিক সংগঠন চাঁদপুর জেলা ফটো জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের সাবেক সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক, চাঁদপুর অনলাইন সাংবাদিক ফোরামের যুগ্ম সম্পাদক, সুপার স্টার ডি এ তায়েব অফিশিয়াল ফ্যান ক্লাবের সাংগঠনিক সম্পাদক, স্পর্শ রক্তদান চাঁদপুরের প্রতিষ্ঠাতা, চাঁদপুর মেঘনা থিয়েটারের প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক, ঝিলমিল সাংস্কৃতিক সংগঠনের সহ-সভাপতি হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি প্রযােজনা এবং পরিচালনার পাশাপাশি নিজেও অভিনয় করে থাকেন।