স্বাস্থ্যবিধি না মানায় পঞ্চগড়ের সকল পশুর হাট বন্ধ

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় জেলা প্রতিনিধি:

কঠোর লকডাউনের মধ্যে সল্প পরিসরে পশুর হাট খোলা রাখার সিদ্ধান্ত থেকে সরে এসেছে প্রশাসন। স্বাস্থ্যবিধি না মানায় পঞ্চগড়ের সকল পশুর হাট বন্ধের সিদ্ধান্ত নেয়া হয়েছে। ফলে রোববার থেকে জেলার কোথাও পশুর হাট বসবে না।

পঞ্চগড় সদর উপজেলা প্রশাসনের এক জরুরি বৈঠকে এই সিদ্ধান্ত নেয়া হয়েছে।

সীমিত পরিসরে স্বাস্থ্যবিধি মেনে হাট পরিচালনার সিদ্ধান্ত নেয়া হয়েছিল। কিন্তু পশুর হাটে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না এমন অভিযোগ পাওয়ার পর শনিবার বিকেলে জেলা ও উপজেলা প্রশাসন পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত পশুরহাট বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।

জেলার প্রধান পশুর হাট রাজনগরে সপ্তাহে দুই দিন (বৃহস্পতিবার ও রোববার) পশুর হাট বসে। করোনার ঊর্ধ্বমুখী সংক্রমণ ঠেকাতে সারাদেশের মত পঞ্চগড়েও প্রথম দিন থেকে শুরু হয় বিধিনিষেধ। বিধিনিষেধের মধ্যেও পশুর হাটে জনসমাগমের ভিড়ের কারণে বিভিন্ন মহলে ক্ষোভ দেখা দেয়।

বৈঠকে সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আমিরুল ইসলাম, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মোঃ আরিফ হোসেন, পৌরসভা মেয়র জাকিয়া খাতুন, হাট ইজারাদার মোঃ মোশাররফ হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

বৈঠক শেষে জেলার পাঁচ উপজেলার উপজেলা নির্বাহী কর্মকর্তাদের আলোচনা সাপেক্ষে পশুর হাট বন্ধ রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান মোঃ আমিরুল ইসলাম জানান, পশুর হাট বন্ধ নিয়ে আলাদা কোন নির্দেশনা ছিল না। সারাদেশের মত পঞ্চগড়েও বিধিনিষেধ মানলেও রাজনগর পশুর হাটে স্বাস্থ্যবিধি মানতে বাধ্য করা কঠিন হচ্ছিল। তাই হাট সংশ্লিষ্টদের সঙ্গে আলোচনার মাধ্যমে এখন থেকেই রাজনগর পশুর হাট বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়।

জেলা প্রশাসক মোঃ জহুরুল ইসলাম বলেন, জেলায় করোনা সংক্রমণ দিনদিন বৃদ্ধি পাচ্ছে। করোনার সংক্রমণ ঠেকাতে আপাতত জেলার সকল পশুর হাট বন্ধ থাকবে। বিষয়টি প্রত্যেক উপজেলা নির্বাহী কর্মকর্তাকে বাস্তবায়নের জন্য নির্দেশনা দেয়া হয়েছে।