বোদায় কমরেড মোহাম্মদ ফরহাদের জন্মবার্ষিকী পালন

এন এ রবিউল হাসান লিটন, পঞ্চগড় জেলা প্রতিনিধি :

পঞ্চগড়ের বোদায় বাংলাদেশের কমিউনিস্ট পার্টির সাবেক সাধারণ সম্পাদক ও পঞ্চগড়-২ আসনের সাবেক সংসদ সদস্য কমরেড মোহাম্মদ ফরহাদ এর জন্মবার্ষিকী পালন করে বোদার বলরামহাটে অবস্থিত কমরেড মোহাম্মদ ফরহাদ কমিউনিটি হাসপাতাল। স্বাস্থ্যবিধি বজায় রেখে প্রতিষ্ঠানের স্বাস্থ্য পাঠশালার দশজন স্বেচ্ছাসেবক শিক্ষার্থীদের জন্মবার্ষিকী উপলক্ষ্যে ডকুমেন্টরী প্রদর্শন, তার জীবনীর উপর বিশেষ পাঠচক্র এবং মাস্ক বিতরণের সূচনা করা হয়।

৫ জুলাই (সোমবার) সকাল ১১ টায় কমরেড মোহাম্মদ ফরহাদের উপর ভিডিও ডকুমেন্টরী প্রদর্শন করা হয়। এরপর তাঁর জীবনীর উপর বিশেষ পাঠচক্র অনুষ্ঠিত হয় স্বাস্থ্য পাঠশালার শিক্ষার্থীদের নিয়ে। তাঁর শিক্ষা, রাজনীতি, সংগ্রামী জীবনের উপর আলোচনা করেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বোদা পঞ্চগড়ের প্রোগ্রাম অফিসার (ম্যানেজমেন্ট) নাট্যকর্মী সিজুল ইসলাম। আলোচনায় আরো অংশ নেন হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বোদা পঞ্চগড়ের একাউন্টস অফিসার অনিল চন্দ্র শর্মা, কমরেড মোহাম্মদ ফরহাদ কমিউনিটি হাসপাতাল এর উপ-সহকারী কমিউনিটি মেডিকেল অফিসার তাসকিন তাবাচ্ছুম বৃষ্টি, ইয়ূথ এগেইনষ্ট হাঙ্গার বোদা পঞ্চগড়ের সভাপতি মোনালিসা আক্তার আইরিন।

পাঠচক্রে অংশগ্রহণকারী শিক্ষার্থীরা বলেন আমরা এতদিন শুধু কমরেড মোহাম্মদ ফরহাদ এর নাম জেনেছি কিন্তু তিনি যে জাতীয় রাজনীতি ও দেশের ভাষা আন্দোলন, শিক্ষা আন্দোলন, আইয়ুব বিরোধী আন্দোলন, উনসত্তরের গণ আন্দোলন, সত্তরের নির্বাচন, একাত্তরে গেরিলা বাহিনী গঠন, পঁচাত্তর পরবর্তী স্বৈরাচার বিরোধী আন্দোলনে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন সেটা সম্পর্কে পূর্বে জানতাম না। বঙ্গবন্ধুর ডাকে সাড়া দিয়ে যুদ্ধ শেষে আবার অস্ত্র সমর্পণও করেছেন তাঁর কাছে কমরেড মোহাম্মদ ফরহাদের নেতৃত্বে যুদ্ধ করা ন্যাপ-ছাত্র ইউনিয়ন- কমিউনিস্ট পার্টির বিশেষ গেরিলা বাহিনী। মুক্তিযুদ্ধের এই মহান সংগঠকের স্মৃতি ধরে রাখার জন্য জাপান ভিত্তিক স্বেচ্ছাব্রতী সংস্থা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড তাদের স্বাস্থ্যকেন্দ্রের নামকরণ করেন কমরেড মোহাম্মদ ফরহাদের নামে। এছাড়াও অনেক আগেই বোদা শিমুলতলী থেকে পাঁচপীর রোডটিও তাঁর নামে নামকরণ করেছেন স্থানীয় প্রশাসন ও জনগণ।

পাঠচক্র শেষে কমরেড মণি সিংহ-ফরহাদ স্মৃতি ট্রাষ্টের পাঠানো চার শতাধিক কাপড়ের মাস্ক বিতরণের শুভ সূচনা করা হয়।

পাঠচক্রে অংশগ্রহণকারীদের মাঝে মাস্ক উপহার হিসেবে তুলে দেয়া হয়। এটি বিভিন্ন জায়গায় বিতরণ করা হবে। স্বাস্থ্য পাঠশালার সকল শিক্ষার্থীকে করোনা ভাইরাস প্রতিরোধে এলাকার মানুষকে সচেতন করতে মাস্ক ব্যবহারের গুরুত্ব তুলে ধরা এবং উপসর্গ দেখা দিলে যেন খুব দ্রুত বোদা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে নমুনা পরীক্ষা করার জন্য বিনা সংকোচে যায় সে ব্যাপারে উদ্বুদ্ধ করার বিষয়ে অনুরোধ করা হয়। এছাড়া করোনা ভাইরাসের টিকার নিবন্ধন বিনামূল্যে কমরেড মোহাম্মদ ফরহাদ কমিউনিটি হাসপাতাল থেকে করে দেয়া হচ্ছে।